আপন ভাল তো জগত ভালো-এর ইংরেজি, Meaning in English & English Translation

আপন ভাল তো জগত ভালো-এর ইংরেজি, Meaning in English & English Translation

এই পৃথিবীতে অনেক সময় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে চাই এবং এক্ষেত্রে আমরা অনেক সময় নিজেদেরকে জড়িয়ে ফেলি। কিন্তু আমরা যদি নিজেদেরকে এসকল অনাকাঙ্খিত ঘটনা থেকে বাঁচাতে চাই এবং এ ধরনের সমস্যা থেকে সুখে শান্তিতে বসবাস করতে চাই তাহলে সব সময়ই আত্মপক্ষ সমর্থন করতে হবে এবং অন্যের ভালো কিছু করতে যেয়ে নিজের খারাপ কিছু করার পথে অগ্রসর হওয়া যাবে না। তাই আজকে সেই সকল ব্যক্তিদের জন্য আমাদের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে যারা অন্যের যেকোনো অবস্থায় ঝাঁপিয়ে পড়ে এবং একটা সময় নিজেই সেই বিপদে নিজেকে জড়িয়ে ফেলে।

এই পৃথিবীতে সব সময় বিভিন্ন ধরনের অনাকাঙ্খিত ঘটনা ঘটে থাকে এবং কিছু কিছু ক্ষেত্রে মানুষের সাহায্যের প্রয়োজন হয়। আপনি যদি একজন পরোপকারী মানুষ হয়ে থাকেন এবং অন্যের বিপদে আপদে এগিয়ে যেতে পছন্দ করেন তাহলে আপনাকে এ বিষয়ে আমরা ডিমোটিভেট করবো না। তবে সকল ক্ষেত্রে নিজেকে এগিয়ে দিয়ে নিজের বিপদ ডেকে আনা ভালো নয়। মনে রাখতে হবে খাল কেটে কুমির আনা যাবে না। আর এক্ষেত্রে আপনি যদি সব সময় অন্যের উপকার করতে গিয়ে নিজের ক্ষতি করে থাকেন তাহলে বলব যে আপনি নিজে ভাল হন এবং অন্যকে ভাল হওয়ার পেছনে এতটা সময় না দিয়ে নিজের উন্নতির জন্য চেষ্টা করতে থাকুন।

আবার অনেক সময় আমরা বিভিন্ন পরিবেশের বিভিন্ন মানুষের কারণে ভয় পেতে থাকে যে সেই পরিবেশে গেলে হয়তো আমাদের পরিবারের কোন ব্যক্তি অথবা নিজেরা খারাপ হয়ে যাব। এই ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কথা আছে এবং এই গুরুত্বপূর্ণ কথা হলো আপন ভালো তো জগৎ ভালো। অর্থাৎ আপনি যদি নিজে ভালো হতে পারেন তাহলে দেখা যাবে যে আপনাকে কেউ খারাপ করার চেষ্টা করলেও সে ব্যর্থ হয়ে যাবে এবং একসময় আপনার থেকে পিছলে সরে যাবে। তাই আপনি যে কাজে এখন মনোনিবেশ করেছেন সেই কাজ নিয়মিতভাবে করুন এবং সর্বোচ্চ চেষ্টা দিয়ে করলে কেউ আপনাকে এ বিষয়ে খারাপ পথে পরিচালিত করতে পারবে না অথবা কাজের প্রতি অনাগ্রহ সৃষ্টি করতে পারবে না।

= To the pure all things are pure.
সব সময় আত্মনিয়ন্ত্রণ রাখতে হবে এবং আত্ম নিয়ন্ত্রণের মাধ্যমে যেকোনো ধরনের পরিস্থিতি থেকে নিজেদেরকে নিয়ন্ত্রণ করার মাধ্যমে নিজের মঙ্গল কামনা করতে হবে। পরিবেশ অথবা সঙ্গদোষ এর মাধ্যমে নিজেকে গা ভাসিয়ে দেওয়ার চাইতে আত্ম নিয়ন্ত্রণের মাধ্যমে সব সময় ভালো পথে পরিচালিত হতে হবে। আর এই ক্ষেত্রে সব সময় একটি কথা মনের ভেতরে গেঁথে রাখতে হবে যে আপনি যদি নিজে ভাল হন তাহলে এই পৃথিবীর কোন কিছু আপনাকে খারাপ করতে পারবে না।
Write to প্রবাদ-প্রবচন

About শাহরিয়ার হোসেন 4780 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*