বড় বোনের জন্মদিনের শুভেচ্ছা ইসলামিক

বড় বোনের জন্মদিনের শুভেচ্ছা ইসলামিক

এতদিন আমরা বড় বোনকে কিভাবে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন তা নিয়ে আলোচনা করে এসেছি কিন্তু আজকে আমরা আলোচনা করব বড় বোনকে ইসলামিকভাবে জন্মদিনের শুভেচ্ছা জানাতে হলে কি করতে হবে তা নিয়ে। আপনারা অনেকেই এই বিষয়টি সম্বন্ধে জানতে চেয়েছেন বেশ কিছুদিন আগেই। এ বিষয়ে আমরা অনেক খোঁজাখুঁজি করে বেশ কিছু তথ্য সংগ্রহ করার চেষ্টা করেছি এবং আমরা চেষ্টা করেছি এ বিষয়ে সঠিক প্রশ্নের উত্তরটি খুঁজে নেওয়ার। আশা করি আমাদের আজকের পোষ্টের মধ্যে আপনারা একদম স্পষ্ট ধারণা পেয়ে যাবেন।

সবকিছুর আগে আপনাকে জানতে হবে জন্মদিনের শুভেচ্ছা জানানো কতটা গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের দেশে এমন অনেক মানুষ আছে যারা জন্মদিনের শুভেচ্ছা জানায় না কিংবা তাদের জন্মদিন কবে তা আশেপাশের মানুষ হয়তো কেউই জানে না। যাদের জন্মদিন নিয়ে কোন মানুষের মাথাব্যথা নেই তারাও নিশ্চয়ই জীবন খুব সুন্দরভাবে কাটিয়ে নিচ্ছে। আপনিও নিজের জীবনটা সুন্দরভাবে কাটিয়ে নিতে পারবেন কোনরকম জন্মদিনের শুভেচ্ছা না পেলেও। এরপরেও অনেকেই জন্মদিনটি খুব সুন্দর ভাবে কাটানোর ইচ্ছা প্রকাশ করে কারণ এই দিনটিকে তারা সব সময় স্মরণীয় করে রাখতে চায়।

আপনি কাউকে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন কি জানাবেন না এটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত বিষয় আবার অপরদিকে কেউ আপনাকে জন্মদিনের শুভেচ্ছা জানালে বিষয়টি আপনি কেমন ভাবে নিবেন সেটাও একান্তই আপনার নিজের বিষয়। আপনি যদি জন্মদিনের শুভেচ্ছা জানানো পছন্দ না করেন তবে নিশ্চয়ই অন্য কেউ জন্মদিনের শুভেচ্ছা জানাতে চাইবেন না আবার আপনি যদি জন্মদিনের শুভেচ্ছা জানানো পছন্দ করেন তবে অন্যদেরও শুভেচ্ছা জানাতে চাইবেন।

যেহেতু আমাদের দেশে এখন প্রায় সকলেই জন্মদিনটি উদযাপন করে থাকে তাই কোন না কোন ভাবে কেউ না কেউ আপনাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে চাইবেই, আমার মনে হয় এই বিষয়টি খুব সহজভাবে নেওয়া উচিত। কেউ আপনাকে জন্মদিনের শুভেচ্ছা জানালে তাকে ধন্যবাদ জানিয়ে দিন। এই কথাগুলো আমরা বলছি কারণ হলো আমাদের উত্তর খুঁজে বের করতে হবে ইসলামিক ভাবে জন্মদিনের শুভেচ্ছা জানানোর উপায় কি হতে পারে। চলুন দেখে আসা যাক কিভাবে ইসলামিক উপায়ে নিজের বোনকে জন্মদিনের শুভেচ্ছা জানানো যায়।

আমরা সব সময় গুরুজনদের সাথে বিনয়ের সাথে কথা বলার চেষ্টা করব। আমাদের কথায় তারা যেন কোনরকম কষ্ট না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। বাবা মায়ের মত আমাদের বড় বোনরাও আমাদের গুরুজন। বাবা-মায়ের অবর্তমানে বড় বোনরা আমাদের দেখভাল করে থাকে। আমরাও নিশ্চয়ই সব সময় বড় বোনের মঙ্গল কামনা করব। বড় বোনের জন্মদিনে আমাদের শুভেচ্ছা জানানো উচিত কেননা

এই দিনেই সে পৃথিবীতে এসেছিল এবং সে পৃথিবীতে এসেছিল বলেই আমরা তার সান্নিধ্য পেয়েছি। এখন আপনারা প্রশ্ন করতে পারেন বড় বোনের জন্মদিনটি আমরা কিভাবে উদযাপন করতে পারব। হ্যাঁ, আপনি চাইলে আপনার বড় বোনের জন্মদিনটি খুব সাদামাটা ভাবেই উদযাপন করতে পারেন। যদি ইসলামিক ভাবে বড় বোনের জন্মদিনটি উদযাপন করতে চান তবে পারিবারিকভাবেই খুব ছোটখাটো আয়োজনের মধ্যে সেরে ফেলতে পারেন।

প্রথমত আপনি সৃষ্টিকর্তার কাছে নিজের বড় বোনের জন্য প্রার্থনা করবেন তিনি যেন এই পৃথিবীতে আরো অনেক দিন বেঁচে থাকে এবং শান্তিতে থাকতে পারে। এর পাশাপাশি আপনি বড় বোনের জন্য সুন্দর কিছু উপহার কিনে ফেলতে পারেন। এমনটা নয় যে শুধু জন্মদিনের বড় বোনকে উপহার দিতে হবে, আপনি চাইলে যে কোনদিন নিজের বড় বোনকে উপহার দিতে পারেন কিন্তু জন্মদিনটি হতে পারে পারফেক্ট একটি দিন। এ লেখার মধ্যে আমরা চেষ্টা করেছি ইসলামিক ভাবে জন্মদিন শুভেচ্ছা জানানোর উপায় খুঁজতে কিন্তু আপনি চাইলে আশেপাশের কোন অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে এ বিষয়ে পরামর্শ নিতে পারেন। আমার বিশ্বাস তাদের কাছে কোন পরামর্শ পেলে আপনি সে অনুযায়ী কাজ করার চেষ্টা করবেন।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*