চট্টগ্রাম বোর্ড এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ 2020 ডাউনলোডের নিয়ম – সহজ নিয়মে চট্টগ্রাম বোর্ডের ফলাফল দেখুন

আপনি জানেন কি অতি শীঘ্রই প্রকাশিত হতে যাচ্ছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল? এবছর চট্টগ্রাম বোর্ড হতে এই পরীক্ষায় এক লক্ষ ছাত্র ছাত্রী অংশগ্রহণ করেছিল। আজকের লেখায় আমরা আলোচনা করব এইচএসসি রেজাল্ট চট্টগ্রাম বোর্ড সম্পর্কে।

চট্টগ্রাম বোর্ড এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ 2020 ডাউনলোডের নিয়ম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হবে। এ লেখাটি পড়ার মাধ্যমে আপনি শিখতে পারবেন সহজ নিয়মে চট্টগ্রাম বোর্ডের এইচএসসি ফলাফল ডাউনলোড করার উপায় সম্পর্কে। তাহলে আর বেশি দেরি না করে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০

সারা দেশের মোট 11 টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ডিসেম্বর 27 তারিখে। ফলাফল প্রকাশিত হলে বিভিন্নভাবে সংগ্রহ করা যাবে। সে সম্পর্কে নিচে বর্ণনা করা হয়েছে।

ফলাফল সংগ্রহের পূর্বে চলুন জেনে নেয়া যাক চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষা 2020 সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

এবছর চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। করোনাভাইরাস লকডাউন এর কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং পরীক্ষা বন্ধ ছিল। পরীক্ষা ছাড়াই অটো পাস নিয়মে ছাত্র-ছাত্রীদেরকে সবাইকে উন্নীত করে দেওয়া হবে।

অর্থাৎ যারা 2020 সালের এইচএসসি পরীক্ষার জন্য চট্টগ্রাম শিক্ষাবোর্ড হতে রেজিস্ট্রেশন করেছিল তারা সবাই পাস করবে। ফলাফল প্রকাশের তারিখ নিয়ে অনেক গুঞ্জন লক্ষ্য করা গেছে। সবশেষে শিক্ষামন্ত্রণালয় 27 ডিসেম্বর তারিখে ফলাফল ঘোষণার সিদ্ধান্ত গ্রহণ করে। চলুন এবার জেনে নেয়া যাক চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করা যাবে।

আরো পড়তে পারেন এইচএসসি রেজাল্ট ২০২০এইচএসসি রেজাল্ট মার্কশিট ২০২০

কিভাবে চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে

আপনি বিভিন্নভাবেই চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে পারবেন। এর মধ্যে কতগুলো পদ্ধতি খুবই সহজ এবং কতগুলো অধিকতর কঠিন।

এসএমএস ইন্টারনেট এবং অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহার করে এইচএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে। অনেকেই জানেনা কিভাবে খুব দ্রুততম সময়ের মধ্যে ফলাফল ডাউনলোড করা যায়। তাদের জন্যই মূলত এই আলোচনা।

নিচে প্রতিটি বিষয় সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হলো। আশা করবো এগুলো পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন চট্টগ্রাম বোর্ডের এইচএসসি রেজাল্ট ডাউনলোড সিস্টেম।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল

চট্টগ্রাম বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ডাউনলোডের সবচেয়ে সহজ এবং দ্রুত উপায় হল এসএমএস এর মাধ্যমে এইচএসসি ফলাফল চেক করা। আমরা এখানে সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা করতে চলেছি।

প্রথমে আপনার মোবাইল থেকে ম্যাসেজ অপশনে ক্লিক করুন।

এরপর রাইট ম্যাসেজ বাটন এ ক্লিক করুন।

পরবর্তীতে নিচে দেখানো ফরমেট অনুসরণ করে একটি এসএমএস লিখুন।

এসএমএস লেখার সময় অবশ্যই সঠিক ভাবে আপনার রোল নাম্বার লিখবেন।

সবশেষে মেসেজটি 16222 নাম্বারে পাঠিয়ে দিন।

মেসেজ পাঠানোর এক মিনিটের মধ্যে আপনার কাঙ্ক্ষিত ফলাফল মোবাইল স্ক্রিনে দেখতে পারবেন। তবে অবশ্যই ফলাফল প্রকাশের পরে এসএমএস পাঠাতে হবে।

ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবেন

ইন্টারনেটের মাধ্যমে প্রধানত দুটি উপায়ে ফলাফল দেখা যাবে। একটি উপায় ব্যবহার করে মার্কশিট ছাড়া ফলাফল ডাউনলোড করতে পারবেন। এবং অন্য উপায় অবলম্বন করে মার্কশিট সহ প্রতিটি বিষয়ের নম্বর জানতে পারবেন। তাহলে চলুন দেখে নেয়া যাক বিস্তারিত।

মার্কশিট ছাড়া এইচএসসি ফলাফল

মার্কশিট ছাড়া ফলাফল ডাউনলোডের জন্য আপনাকে ভিজিট করতে হবে ইডুকেশন বোর্ড রেজাল্ট ওয়েবসাইট।

ওয়েবসাইট ওপেন হওয়ার পর প্রথমে আপনার শিক্ষা বোর্ড নির্বাচিত করুন।

এবার পরীক্ষার বর্ষ 2020 সিলেক্ট করুন।

এরপর আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার লিখতে হবে।

সবশেষে ক্যাপচা কোড পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে অল্প কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার কাঙ্ক্ষিত ফলাফল ডাউনলোড কমপ্লিট হয়ে যাবে।

এইচএসসি পরীক্ষার মার্কশীট ডাউনলোডের নিয়ম

এইচএসসি পরীক্ষার মার্কশীট ডাউনলোড এর জন্য আপনাকে ভিজিট করতে হবে eboardresults.com ওয়েবসাইট। ওয়েবসাইট ভিজিট করার পরে আপনাকে সিলেক্ট করতে হবে ইন্ডিভিজুয়াল রেজাল্ট।

এবার আপনার শিক্ষা বোর্ড সিলেট করতে হবে।

পরবর্তীতে রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার যথাযথভাবে পূরণ করতে হবে।

আপনার এডমিট কার্ড হতে রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার ভালোভাবে দেখে নিন।

সব তথ্য ঠিকঠাক থাকলে গেট রেজাল্ট বাটনে ক্লিক করে ফলাফল দেখুন।

HSC Result চট্টগ্রাম বোর্ড ২০২০

চট্টগ্রাম বোর্ডের এইচএসসি রেজাল্ট সম্পর্কিত আলোচনা আপনার কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনি কি সফলভাবে আপনার ফলাফল ডাউনলোড করতে পেরেছেন? যদি ফলাফল পেতে কোন অসুবিধায় পারেন তাহলে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার নিচে কমেন্ট করুন।

আমরা ফলাফল ডাউনলোড করতে আপনাকে সাহায্য করবো। আমাদের লেখা ভালো লাগলে অবশ্যই তা আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close