lang="en-US"> ১ম শ্রেণির গণিত বই pdf ২০২১ সালের অংক বই পিডিএফ ডাউনলোড - Shahriar One

১ম শ্রেণির গণিত বই pdf ২০২১ সালের অংক বই পিডিএফ ডাউনলোড

প্রথম শ্রেণীর সাধারণ গণিত বইটির ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের নিচে ডাউনলোড অপশনে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে প্রথম শ্রেণীর সহ সব শ্রেণীর প্রত্যেকটি বিষয়ের পিডিএফ ফাইলগুলো খুব সহজেই আপনি ডাউনলোড করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

শিক্ষার্থীদের বইয়ের সহজলভ্য করার উদ্দেশ্যে আমরা আমাদের ওয়েবসাইটে আপনার প্রয়োজনীয় ফাইলগুলো নিয়ে এসেছি। শিক্ষার্থীদের সহজভাবে পাঠদান আমাদের মূল উদ্দেশ্য। যদি ডাউনলোডে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে আপনার মন্তব্য জানান।

নিচে আপনাদের জন্য প্রথম শ্রেণীর সাধারণ গণিত বইয়ের পিডিএফ ফাইল দেওয়া হল। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের প্রত্যেকটি শিক্ষার্থীকে নিরক্ষরতার হার দূর করার জন্য বিনামূল্যে বই বিতরণ এর একটি উদ্যোগ গ্রহণ করেছেন। এই নিমিত্তে তিনি প্রতিবছর প্রত্যেক প্রত্যেক শিক্ষার্থীকে বিনামূল্যে বই বিতরণ করছেন।

মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বাংলাদেশ সরকারের বিভিন্ন নেতৃবৃন্দ এবং শিক্ষা মন্ত্রী খুব সুন্দরভাবে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করছে। বিদ্যালয় এর পাশাপাশি আপনাদের মোবাইল না ল্যাপটপ ডিভাইসে আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিয়ে প্রথম শ্রেণির প্রাথমিক গণিত বই রাখতে পারেন।

যেকোনো সময় আপনাদের কাজে দিতে পারে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত প্রাথমিক গণিত বইটির লেখক ও সম্পাদক হলেন হামিদা বানু বেগম ,ডাক্তার মোহাম্মদ মহসিন উদ্দিন, মোঃ শাহ আলম সরকার, আক্তার হোসেন। বইটির পরিমার্জন করেছেন ৪ জন ব্যক্তি। তারা হলেন মোঃ মনিরুল ইসলাম, মোঃ মুর্শিদ আক্তার শারমিন। বইটির শিল্পসম্পাদনা করেছেন হাশেম খান।

প্রথম শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

আমার বাংলা বই
ইংরেজি বই English for Today
প্রাথমিক গণিত

বইটির বিষয়বস্তুতে রয়েছে তুলনা করি, গণনাকারী সংখ্যা (১ থেকে ১০০) ,ক্রমের ধারণা ,ক্রমের ধারণা যোগের ধারণা, বিয়োগের ধারণা ,নিজে করি ,যোগ ও বিয়োগ, সংখ্যা যোগ-বিয়োগ, ক্রমবাচক সংখ্যা, বাংলাদেশী মুদ্রা, যোগ ও বিয়োগ , সংখ্যা (২০ থেকে ৫০) ,জ্যামিতিক আকৃতি, নিজে করি।

প্রাথমিক গণিত একটি অত্যাবশ্যকীয় বিষয়। প্রাথমিক স্তরের প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত এ বিষয়ে শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তক রয়েছে। শিক্ষক সংস্করণ এর শুরুতে রয়েছে শিক্ষকের জন্য সাধারণ নির্দেশনা। এ নির্দেশনা অনুসরণ করে শিখন-শেখানো কার্যক্রম শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করে শিক্ষক শ্রেণী কার্যক্রম পরিচালনা করবেন।

যাদের জন্য এই বইটি প্রণীত ও প্রকাশিত করা হয়েছে অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণী কক্ষের যথাযথ ব্যবহার নিশ্চিত করলেন দেশের প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা বিশেষভাবে উপকৃত হবে। যারা এই বইটি রচনা সম্পাদনা ও যৌক্তিক ও মূল্যায়ন প্রকাশনার কাছে আন্তরিকভাবে মেধা ও শ্রম দান করেছেন তাদের বিশেষ ভাবে ধন্যবাদ জানাই আমাদের ওয়েবসাইট মহলের স্বত্বাধিকারী।

যাদের যাদের জন্য বইটি প্রণীত হয়েছে আশা করি তারা বিশেষভাবে বইটি পাঠের মাধ্যমে উপকৃত হবে। মাননীয় প্রধানমন্ত্রী সেই উদ্দেশ্যে একটি কথা বলেছেন ।দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে হলে শিক্ষা গ্রহণ করতে হবে।

Download Link

Exit mobile version