তৃতীয় শ্রেণি বাংলা বই PDF Download ২০২১ সালের ৩য় শ্রেণীর Bangla বই

বিষয়: বাংলা, শ্রেণী: তৃতীয়

তৃতীয় শ্রেণির বাংলা বই ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। তৃতীয় শ্রেণীর সহ সকল শ্রেণীর সকল পাঠ্যবই এর পিডিএফ ফাইল পেতে আমাদের ওয়েবসাইটের সূচিপত্র দেখুন।
 
তৃতীয় শ্রেণীর সকল বইসহ বিভিন্ন শ্রেণীর বইগুলো আমরা আমাদের ওয়েবসাইটে সম্পূর্ণ বিনামূল্যে আপনাদের জন্য প্রকাশ করে যাচ্ছি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণির পাঠ্যপুস্তক নির্ধারিত আমার বাংলা বই তৃতীয় শ্রেণি।
 
বইটির সংকলন, রচনা ও সম্পাদনা করেছেন শফিউল আলম, ডক্টর মাহবুবুল হক, ডঃ সৈয়দ আজিজুল হক, নূরজাহান বেগম। শিল্পসম্পাদনা করেছেন হাশেম খান। বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য বইটি।
 
বইটির সূচিপত্র যে বিষয়গুলো দেয়া আছে সেগুলো হলো ছবি ও কথা, আমাদের এই বাংলাদেশ, রাজা ও তার তিন কন্যা, হাটে যাব, ভাষা শহীদদের কথা, চল চল চল, স্বাধীনতা দিবসকে ঘিরে, কুঁজো বুড়ির গল্প, তালগাছ, একাই একটি দুর্গ, আমার পণ , পাখিদের কথা, আমাদের গ্রাম, কানামাছি ভোঁ ভোঁ, আদর্শ ছেলে, একজন পটুয়ার কথা, ঘুড়ি, স্টিমারের সিটি, পাল্লা দেওয়ার খবর, বড় কে, নিরাপদে চলাচল, খলিফা হযরত আবু বকর (র) এবং সবশেষে দেওয়া আছে শব্দের অর্থ জেনে নিই।
 
যেখানে প্রত্যেকটি অধ্যায়ের না জানা শব্দের অর্থগুলি বিস্তারিতভাবে শিক্ষার্থীদের কে সুন্দর ভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে। যার মাধ্যমে শিক্ষার্থীরা খুব সুন্দর ভাবে পাঠ বুঝতে পারে। তৃতীয় শ্রেণির বাংলা বইটিতে আটটি কবিতা এবং ষোলটি গল্প রয়েছে। তৃতীয় শ্রেণীর বইটিতে নির্ধারিত পাঠ এর অর্থ উদ্ধারের পর্যায়গুলো দেয়া হয়েছে।

তৃতীয় শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

 

 
পর্যায় গুলো হল *প্রাসঙ্গিক আলোচনার মাধ্যমে পাঠ শুরু করা, *পাঠ সংশ্লিষ্ট ছবি বিশ্লেষণ করা * সম্ভাব্য বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা আলোচনা করা * পাঠের শিরোনাম পড়তে বলা * পাঠের বিষয়বস্তু সঙ্গে কিভাবে পাঠের শিরোনাম প্রাসঙ্গিক সে সম্পর্কে শিক্ষার্থীদের মতামত জানতে চাওয়া, * শিক্ষার্থীদের উদ্দেশ্যে শুদ্ধ প্রমিত উচ্চারণে নির্ধারিত পাঠ পড়া, * শিক্ষার্থীদের পড়তে দেওয়া অংশের অর্থ অনুধাবন করার সুযোগ প্রদানের নির্ধারিত অংশ চিহ্নিত করতে বলা হবে পড়তে বলা *প্রশ্ন করতে ও মতামত প্রদানের শিক্ষার্থীদের উৎসাহিত করা।
 
শিক্ষক ও শিক্ষার্থীর পারস্পারিক একটি সক্রিয় শিখন পরিবেশ ও শিক্ষার্থীর জীবন ঘনিষ্ঠ প্রেক্ষাপট এর মধ্য দিয়ে ভাষা শিখন শিক্ষার্থীদের বাস্তবমুখী কার্যকর ভাষা দক্ষতা অর্জনে সহায়তা করে।
তাই ভাষা শিখন সহায়ক কর্মকাণ্ড পরিচালনার পর্যায়ে আলোচনা করে এবং অর্জিত শিক্ষণ বাস্তবে প্রয়োগ এর দক্ষতা উন্নয়নের পর্যায়কে বিশ্লেষণের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে হবে এবং সেভাবে তাদেরকে গড়ে তুলতে হবে যাতে জাতি একটি শিক্ষিত প্রজন্ম পাই। বইটি সম্পর্কে প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা জাতীয় শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রসঙ্গ কথায় বইটির আলোচনা সবিস্তারে করেছেন।
 

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button