তৃতীয় শ্রেণি সাধারণ গণিত বই PDF Download ২০২৪ সালের ৩য় শ্রেণীর গণিত বই

বিষয়: সাধারণ গণিত, শ্রেণি :তৃতীয় তৃতীয় শ্রেণীর সাধারণ গণিত বইটি ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। তৃতীয় শ্রেণীর সহ সকল শ্রেণীর পাঠ্য বইয়ের পিডিএফ ফাইল পেতে আমরা আপনাদের জন্য প্রত্যেকটি বিষয়ের পিডিএফ প্রকাশ করে যাচ্ছি।
 
আপনারা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে প্রত্যেকটি শ্রেণীর পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। নিচে তৃতীয় শ্রেণীর গণিতের পিডিএফ ফাইলটি দেয়া হলো। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষে থেকে তৃতীয় শ্রেণির পাঠ্যপুস্তক গ্রুপে নির্ধারিত প্রাথমিক গণিত।
 
তৃতীয় শ্রেণি বইটি রচনা ও সম্পাদনায় রয়েছেন খোদাদাদ খান, সালেহ মতিন, হামিদা বানু, বেগম ডঃ মুহাম্মদ মহসিন উদ্দিন। বইটি শিল্প সম্পাদনা করেছেন হাশেম খান। বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ,বাংলাদেশ।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য।

তৃতীয় শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

 

বইটির সূচিপত্রে মে বিষয়বস্তুগুলো দেয়া হয়েছে সেগুলো হলো সংখ্যা, যোগ, বিয়ো,গ গুন, ভাগ, যোগ বিয়োগ গুণ ও ভাগ সংক্রান্ত সমস্যা, বাংলাদেশী মুদ্রা ও নোট, ভগ্নাংশ, পরিমাপ ও জ্যামিতি। বইটির পৃষ্ঠা সংখ্যা ১০৬।
 
বইটিতে অধ্যায় সংখ্যা ১০। বইটির চরিত্র ও প্রতীকের ব্যাখ্যা: চরিত্র পাঠ্যপুস্তকে রেজাউল নামের দুই জন শিক্ষার্থীর কথোপকথন দেখানো হয়েছে। তাদের আলোচনা ও মতামতের মাধ্যমে শিক্ষার্থীদের গণিত এর ধারণা স্পষ্ট হবে।
 
* কিছু প্রতীক ব্যবহার করে ধাপগুলো নির্দেশ করা হয়েছে * মূল প্রশ্ন: এই প্রশ্নের মাধ্যমে অধ্যায়ের মূল ভাব প্রকাশ করা হয়েছে কাজ: কোন একটি সমস্যা সমাধানে শিক্ষকের সহযোগিতায় শিক্ষার্থীরা আলোচনা করবে ও যৌক্তিকভাবে চিন্তা করবে অনুশীলন: শিক্ষার্থীরা সমাধান করবে শিখন অগ্রগতি যাচাই করা যাবে।
 
গণিত বিষয়টি বিমুর্ত। এর বিষয়বস্তু উপস্থাপন সহজ করার জন্য প্রয়োজনীয় ব্যাখ্যা ছবি উদাহরণ দেয়া হয়েছে। সেখানে শিক্ষার্থীদের আগ্রহ সৃষ্টির অপার গ্রহণ সহজ করার জন্য উদাহরণের সাথে নিজে করি যোগ করা হয়েছে। পাঠ্যপুস্তকে পর্যাপ্ত অনুশীলণের ব্যবস্থা রাখা হয়েছে। তাছাড়া পাঠ্যপুস্তক এর বিষয়বস্তু সবথেকে কঠিন রীতি অনুসরণ করে সাজানো হয়েছে।
 
শিক্ষার্থীরা যাতে শিক্ষনে উৎসাহিত উদ্যোগী হতে পারে সেদিকে বিশেষ দৃষ্টি দেয়া হয়েছে। শিক্ষার্থীদের দিক বিবেচনা করে জ্যামিতির ছোট ছোট বিষয় গুলা বইটিতে আলোচনা করা হয়েছে। যেমন: বিন্দু, রেখা, তল, কোন ,চতুর্ভুজ, বৃত্ত। শিক্ষার্থীদের বাস্তবিক দিক থেকে বিবেচনা করে বাংলাদেশী মুদ্রা ও নোটের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়েছে।
 
যাতে শিক্ষার্থীরা তাদের বাস্তব জীবনে এর প্রয়োগ এবং ব্যবহার করতে পারে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বইটি সম্পর্কের প্রসঙ্গ কথাই বিস্তারিত আলোচনা করেছেন এবং বলেছেন যে সব কোমলমতি শিক্ষার্থীরা জন্য পাঠ্যপুস্তুকটি রচিত হয়েছে তারা উপকৃত হবে বলে তিনি আশা করছেন।
 
 
About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*