তৃতীয় শ্রেণি প্রাথমিক বিজ্ঞান বই PDF Download ২০২১ সালের ৩য় শ্রেণীর Science Biggan বই

বিষয়:বিজ্ঞান, শ্রেণি: তৃতীয় তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইটি ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আপনারা আমাদের ওয়েবসাইটের তৃতীয় শ্রেণীরসহ প্রত্যেক শ্রেণীর সকল বিষয়ের পিডিএফ ফাইল খুব সহজেই ডাউনলোড করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

আমরা পিডিএফ ফাইল ছাড়াও বিভিন্ন ধরনের প্রয়োজনীয় লেখা লিখে থাকি যেগুলো আপনারা খুব সহজেই ডাউনলোড করে নিয়ে বাস্তব জীবনে প্রয়োগ করতে পারবেন। তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান এর পিডিএফ ফাইল দেয়া হলো। তৃতীয় শ্রেণীর বিজ্ঞান বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে।

বইটির রচনা ও সম্পাদনায় রয়েছেন ডক্টর আলী আসগর, ডঃ মুহাম্মদ আনোয়ারুল হক, কাজি আফরোজ জাহানারা, মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী। বইটির শিল্প সম্পাদনা করেছেন হাশেম খান। বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ,বাংলাদেশ।

বইটির সূচিপত্র যে বিষয়বস্তুগুলো দেয়া হয়েছে সেই বিষয়বস্তুগুলো হলো:- আমাদের পরিবেশ, জীব ও জড় ও বিভিন্ন ধরনের পদার্থ, জীবনের জন্য পানি, মাটি, বায়ু ,খাদ্য, স্বাস্থ্যবিধি, শক্তি, প্রযুক্তির সঙ্গে পরিচয়, তথ্য ও যোগাযোগ, জনসংখ্যা ও প্রাকৃতিক পরিবেশে। আরো আছে শব্দকোষ যার মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই অধ্যায়ভিত্তিক কঠিন শব্দের মানে খুব সহজ ভাবে বুঝতে পারবে।

তৃতীয় শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

 

বইটির চরিত্র ও প্রতীক ব্যবহার করা হয়েছে। চরিত্রে হিয়া ওরেজা নামক দুজনকে ব্যবহার করা হয়েছে। বইটির চরিত্রটিকে লেখা রয়েছে: হিয়া এবং রেজা তোমার বিজ্ঞান শিখন এ কিছু ইঙ্গিত অথবা ধারণা দেবে। এসো আমরা একসঙ্গে বিজ্ঞান শিখি। প্রতীক: কাজ -এসো আমরা পর্যবেক্ষণ করি অনুসন্ধান করি এবং পরীক্ষা করে দেখি।

আলোচনা চলো আমরা সবাই সহপাঠীদের সঙ্গে আলোচনা করি। সাবধান হও নিরাপদ থাকার জন্য আমরা সতর্কতার সাথে কাজ করি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বইটি সম্পর্কে প্রসঙ্গ কথাই বলেছেন- শিশুদের চারপাশে রয়েছে নানা বস্তু। প্রকৃতিতে প্রতিনিয়ত ঘটছে নানা ঘটনা।

আকাশের রংধনু, গাছ, ফুল, পাখি, ভোরের সূর্য, রাতের তারা ভরা আকাশ, গভীর আনন্দের। শিক্ষার্থীর ভালোলাগার অনুভূতি তার দেয়া বস্তু ও ঘটনা নিয়ে নানা প্রশ্ন তাকে অনুসন্ধিৎসু ও অনুসন্ধানী করে তোলে। পরিমার্জিত শিক্ষাক্রমের উপলব্ধি বিশেষ গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছে। যে বিজ্ঞান শিক্ষার লক্ষ্য হবে শিক্ষার্থীর বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি।

মুখস্ত করার মধ্যে কোন আনন্দ নেই। নতুন নতুন আবিষ্কারের মধ্য দিয়ে তথ্যের পরিবর্তন হয়। বিজ্ঞান শিক্ষার দুটি গুরুত্বপূর্ণ একটি হলো তথ্যসমৃদ্ধ, অন্যটি হলো প্রশ্ন উত্থাপন, পরীক্ষণ, পর্যবেক্ষণ, তথ্য ও তত্ত্বের শুদ্ধতা।

যাদের ভেতর দিয়ে অংশগ্রহণ এ দুটি উপাদান পরস্পরের পরিপূরক বিজ্ঞানের বিভিন্ন শাখা ও বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে সমন্বয় সাধন পরিমার্জিত শিক্ষাক্রমের আরেকটি লক্ষ্য। সর্বোপরি পাঠ্যপুস্তকটি রচনাসম্পাদনা যৌক্তিক ,মূল্যায়ন, পরিমার্জনা ও মুদ্রণ ও প্রকাশনা বিভিন্ন পর্যায়ে কতিপয় ব্যক্তিগণ বিশেষ অবদান রেখেছেন যা শিক্ষার্থীদের কাছে তাদের পাঠকে আনন্দদায়ক করে তুলবে বলে আমরা মনে করি।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button