চতুর্থ শ্রেণি প্রাথমিক বিজ্ঞান বই PDF Download ২০২১ সালের ৪র্থ শ্রেণীর Science বই

বিষয়: প্রাথমিক বিজ্ঞান, শ্রেণি: চতুর্থ

চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। চতুর্থ শ্রেণীর সকল বই এর পিডিএফ ফাইল পেতে নিচে দেখুন। চতুর্থ শ্রেণির ছাড়াও আমাদের ওয়েবসাইটে আপনারা প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল গুলা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইল ছাড়াও আপনারা বিভিন্ন গুরুত্বপূর্ণ কনটেন্ট পাবেন যেগুলো আপনারা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। নিচে চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান এর পিডিএফ ফাইলটি দেয়া হলো। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষের চতুর্থ শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে প্রাথমিক বিজ্ঞান, চতুর্থ শ্রেণীর বই।

চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইটি রচনা ও সম্পাদনা রয়েছেন ডক্টর আলী আসগর, ডঃ মুহাম্মদ আনোয়ারুল হক, কাজি আফরোজ জাহানারা, মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী। চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইটির শিল্প সম্পাদনা করেছেন হাশেম খান। বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ।

চতুর্থ শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

আমার বাংলা বই
ইংরেজি বই English for Today
প্রাথমিক গণিত
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
প্রাথমিক বিজ্ঞান
ইসলাম ও নৈতিক শিক্ষা
 

বইটি সূচিপত্র যে বিষয়বস্তুগুলো দেয়া হয়েছে সেগুলো হলো- জীব ও পরিবেশ, উদ্ভিদ ও প্রাণী, মাটি, খাদ্য, স্বাস্থ্যবিধি, পদার্থ, প্রাকৃতিক সম্পদ, মহাবিশ্ব আমাদের জীবনে প্রযুক্তি, আবহাওয়া ও জলবায়ু ,জীবনের নিরাপত্তা এবং প্রাথমিক চিকিৎসা, আমাদের জীবনে তথ্য ,জনসংখ্যা ও প্রাকৃতিক পরিবেশ।

চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইটির শেষে আছে শব্দকোষ নামের একটি অধ্যায়। যেখানে প্রতিটি অধ্যায়ের না জানা অথবা শিক্ষার্থীরা যে সম্পর্কে সম্যক ধারণা লাভ না করেই পাঠটি পড়ছে তাদের জন্য শব্দকোষ। শব্দকোষ অধ্যায়টি শিক্ষার্থীদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

বইটিতে চরিত্র ও প্রতীকের ব্যবহার করা হয়েছে। চরিত্র: কেয়া ও কাব্য তোমার বিজ্ঞান শিখন এ কিছু ইঙ্গিত অথবা ধারণা দেবে। এসো আমরা একসঙ্গে বিজ্ঞান শিখি। প্রতীক: কাজ আমরা পর্যবেক্ষণ করি অনুসন্ধান করি এবং পরীক্ষা করে দেখি। আলোচনা: চলো আমরা সহপাঠীদের সঙ্গে আলোচনা করি।

সাবধান হও: নিরাপদ থাকার জন্য আমরা সতর্কতার সাথে কাজ করি। বইটি একটি পরিমার্জিত প্রাথমিক বিজ্ঞান পাঠ্যপুস্তক রূপে প্রকাশ করা হয়েছে। পরিমার্জিত প্রাথমিক বিজ্ঞান পাঠ্যপুস্তক এর বৈশিষ্ট্যসমূহ বইটিতে দেয়া হয়েছে তার মধ্যে সমস্যা সমাধান ভিত্তিক শিখন এর গুরুত্ব প্রদান বই থেকে তুলে দেয়া হলো।

*প্রতিটি মূল প্রশ্ন কি কোশ্চেন এর মাধ্যমে শুরু করা হয়েছে। এর ধারাবাহিকতায় শিক্ষার্থীদের জন্য অনুসন্ধান পর্যবেক্ষণ/ পরীক্ষণ সিদ্ধান্ত গ্রহণ এবং আলোচনা মূলক কাজের সুযোগ রাখা হয়েছে। পাঠের শেষে তথ্যসমৃদ্ধ সারসংক্ষেপ উপস্থাপন করা হয়েছে। *প্রয়োজনীয় ক্ষেত্রে পরীক্ষণ সংশ্লিষ্ট বিকল্প উপকরণ উপস্থাপন করা হয়েছে নির্দেশনা দেয়া হয়েছে।

*বিজ্ঞানের প্রক্রিয়াকরণ দক্ষতা অর্জনের লক্ষ্যে শিখন কার্যক্রমে সমস্যা সমাধান ভিত্তিক বিভিন্ন প্রকার অনুশীলনের সুযোগ রাখা হয়েছে। এছাড়াও রয়েছে পরিকল্পিত কাজ এবং পরীক্ষণের বিভিন্ন নির্দেশনাবলী ‌।

Exit mobile version