ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বা বাংলা বই ও গাইড PDF ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণীর চারুপাঠ বা বাংলা বই পিডিএফ ডাউনলোড

Class 6 Bangla Book & Guide PDF Download 2020 Link

ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বা বাংলা বইটি ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণির সকল ধরনের বই আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

ষষ্ঠ শ্রেণি ছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল আপনারা সূচিপত্রে পাবেন। আমাদের ওয়েবসাইট একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ছাড়াও শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য মূলক পোস্ট নিয়মিত করে আসছে।

শিক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইট সবসময় তার লক্ষ্যে বদ্ধপরিকর। ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বাংলা বই এর পিডিএফ ফাইল দেয়া হলো। ষষ্ঠ শ্রেণির চারুপাঠ এর সূচিপত্র

সততার পুরস্কার-মুহাম্মদ শহীদুল্লাহ

মিনু- বনফুল

নীলনদ আর পিরামিডের দেশ- সৈয়দ মুজতবা আলী

তোলপাড়- শওকত ওসমান

অমর একুশে- রফিকুল ইসলাম

আকাশ- আবদুল্লাহ আল মুতী

মাদার তেরেসা- সনজীদা খাতুন

কত দিকে কত কারিগর- সৈয়দ শামসুল হক

কতকাল ধরে- আনিসুজ্জামান

জন্মভূমি- রবীন্দ্রনাথ ঠাকুর

সুখ- কামিনী রায়

মানুষ জাতি- সত্যেন্দ্রনাথ দত্ত

ঝিঙেফুল- কাজী নজরুল ইসলাম

আসমানী- জসীমউদ্দীন

মুজিব- রোকনুজ্জামান খান

বাঁচতে দাও- শামসুর রহমান

পাখির কাছে ফুলের কাছে- আল মাহমুদ

ফাগুন মাস- হুমায়ুন আজাদ

এছাড়াও ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বইয়ের শেষে কর্ম অনুশীলনী এবং সৃজনশীল প্রশ্ন নিয়ে কিছুকথা নামক একটি অধ্যায় রয়েছে যেখানে সৃজনশীল প্রশ্নের বিস্তারিত ধারণা পাওয়া যাবে।

৬ষ্ঠ শ্রেণীর অন্যান্য যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে

চারুপাঠ বা বাংলা বই

কৃষি শিক্ষা

গণিত

ইংরেজি English For Today

বিজ্ঞান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ইসলাম ও নৈতিক শিক্ষা

চারু ও কারুকলা

ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বইটি সংকলন রচনা ও সম্পাদনা করেছেন অধ্যাপক ড. মাহবুবুল হক, অধ্যাপক নিরঞ্জন অধিকারী, অধ্যাপক ডক্টর বিশ্বজিৎ ঘোষ, অধ্যাপক ডক্টর রফিক উল্লাহ খান, অধ্যাপক ডঃ সৈয়দ আজিজুল হক, অধ্যাপক শ্যামলী আকবর, অধ্যাপক ডঃ সৌমিত্র শেখর, সরকার আবদুল মান্নান, ডক্টর শোয়াইব জিবরান এবং শামীম জাহান আহসান।

চারুপাঠ বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১২ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তক রূপের নির্ধারিত হয়েছে। বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বাংলা বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশিত হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা ষষ্ঠ শ্রেণির চারুপাঠ বাংলা বইটি সম্পর্কে প্রসঙ্গ কথায় বলেছেন :- ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার জন্য শিক্ষার্থীর অন্তর্নিহিত মেধা ও সম্ভাবনার পরিপূর্ণ বিকাশে সাহায্য করার মাধ্যমে উচ্চশিক্ষায় যোগ্য করে তোলা মাধ্যমিক শিক্ষার অন্যতম লক্ষ্য।

শিক্ষার্থীকে দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত পটভূমির যোগ্য নাগরিক করে তোলা ও মাধ্যমিক শিক্ষার অন্যতম আলোচ্য বিষয়। জাতীয় শিক্ষানীতি ২০১০ এর লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে পরিমার্জিত শিক্ষাক্রমের আলোকে প্রণীত হয়েছে মাধ্যমিক স্তরের সকল পাঠ্যপুস্তক।

পাঠ্যপুস্তকগুলোর নির্বাচন ও উপস্থাপনের ক্ষেত্রে শিক্ষার্থীর নৈতিক মানবিক মূল্যবোধ থেকে শুরু করে ইতিহাস-ঐতিহ্য চেতনা মহান মুক্তিযুদ্ধের চেতনা, শিল্প-সাহিত্য-সংস্কৃতিবোধ, প্রকৃতি চেতনা এবং ধর্ম বর্ণ গোত্র নারী-পুরুষ নির্বিশেষে সবার প্রতি সমান মর্যাদাবোধ জাগ্রত করার চেষ্টা করা হয়েছে।

Exit mobile version