ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ও গাইড PDF ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণীর আইসিটি বই পিডিএফ ডাউনলোড

Class 6 ICT (Information And Communication Technology) Book & Guide PDF Download 2020 Link

ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অর্থাৎ আইসিটি বই এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটের ষষ্ঠ শ্রেণির সকল বই এর পিডিএফ ফাইল আপনারা ক্রমানুসারে পাবেন।
 
একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ছাড়াও আমাদের ওয়েবসাইটে আপনারা শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য মূলক পোস্ট নিয়মিত ভাবে পাবেন। শিক্ষার্থীদের লেখাপড়ার অনুপ্রেরণারথে আমরা নিয়মিতভাবে শিক্ষামূলক পোস্ট এই ওয়েবসাইটে করে থাকি। আপনার প্রয়োজনীয় পোস্ট পেতে অথবা শিক্ষাসংক্রান্ত কোন প্রয়োজনীয় বিষয় হলে আপনারা আমাদের জানাতে পারেন।
 
আমরা সেই দিক বিবেচনা করে যাবতীয় শিক্ষা সংক্রান্ত পোস্ট করে থাকবো। নিচে ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অর্থাৎ আইসিটি এর পিডিএফ ফাইল দেয়া হলো। ষষ্ঠ শ্রেণির আইসিটি অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বইয়ের বিষয়বস্তু বা সূচিপত্র নিচে দেয়া হল:
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরিচিতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সংশ্লিষ্ট যন্ত্রপাতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপদ ব্যবহার, ওয়ার্ড প্রসেসিং এবং ইন্টারনেট পরিচিতি।
 
ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে কাজগুলো করতে পারবে সেগুলো হলো: *তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি তা বর্ণনা করতে পারবে
 
*উপাত্ত আর তথ্যের মধ্যে পার্থক্য কি তা উদাহরণসহ বর্ণনা করতে পারবে *কোথায় কোথায় তথ্য ও প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে তা বর্ণনা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে *নিজের স্কুলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার নিয়ে একটা পোস্টার তৈরি করতে পারবে
 
*কম্পিউটার কেমন করে কাজ করে তা বর্ণনা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে যেসব যন্ত্রপাতি ব্যবহার হয় সেগুলো বর্ণনা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে যেসব যন্ত্র ব্যবহৃত হয় তার কাজ ব্যাখ্যা করতে পারবে *হার্ডওয়ার ও সফটওয়্যার কি তা ব্যাখ্যা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কিছু কিছু যন্ত্রপাতি কেমন করে সুরক্ষা করা যায় তা ব্যাখ্যা করতে পারবে
 
*তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপদ ব্যবহার এর বিষয়টি ব্যাখ্যা করতে পারবে *কম্পিউটার এর পিছনে বেশি সময় দিলে কোন সমস্যা হতে পারে কিনা তা বর্ণনা করতে পারবে *প্রসেসিং বিষয়টি বর্ণনা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে ওয়ার্ড প্রসেসিং এর সম্পর্ক বর্ণনা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ওয়ার্ড প্রসেসিং এর গুরুত্ব ব্যবহার করতে পারবে *কিছু একটা লিখে সেটা সংরক্ষণ করার জন্য ফাইল তৈরি করতে পারবে
 
*ওয়াড প্রসেসর ব্যবহার করে ইংরেজিতে কাজ চালানোর মত লেখার কাজ করতে পারবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১২ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে নির্ধারিত করা হয়েছে।
 
ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি রচনা করেছেন ড. সুরাইয়া পারভীন, ডক্টর আবুল কালাম, মোহাম্মদ রফিক উল্লাহ ,ফারজানা আরিফিন, শামসুজ্জামান লুৎফা, মোঃ মুনাব্বির হোসেন এবং লুৎফর রহমান। ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি সম্পাদনার করেছেন ডঃ মুহাম্মদ জাফর ইকবাল, মোস্তফা জব্বার, মুনির হাসান, মোঃ আফজাল হোসেন সারোয়ার এবং মোঃ মোখলেছুর রহমান।
Exit mobile version