ষষ্ঠ শ্রেণির গণিত বই ও গাইড PDF ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণীর গণিত বই পিডিএফ ডাউনলোড

Class 6 Math Book & Guide PDF Download 2020 Link

ষষ্ঠ শ্রেণির গণিত বই পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণির সহ সকল শ্রেণীর বই আপনারা খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ছাড়াও যাবতীয় শিক্ষা সংক্রান্ত তথ্যাবলী এবং স্কুল থেকে দেয়া সাপ্তাহিক ভিত্তিতে যে অ্যাসাইনমেন্ট গুলোর সমাধান আমাদের ওয়েবসাইটে আপনারা খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

আমরা নিয়মিতভাবে যাবতীয় বইয়ের পিডিএফ ফাইল এবং এসাইনমেন্ট এর সমাধান ওয়েবসাইটে পোস্ট করছি। আমাদের ওয়েবসাইটে কোন ফাইল ডাউনলোড করতে যদি কোন ধরনের অসুবিধা হয় তাহলে আপনারা আমাদের কমেন্ট বক্সে জানান। আমরা যত দ্রুত সম্ভব তা সমাধানের চেষ্টা করব।

নিচে ষষ্ঠ শ্রেণির গণিত বইয়ের পিডিএফ দেয়া হলো। ষষ্ঠ শ্রেণির বইয়ের সূচিপত্রঃ স্বাভাবিক সংখ্যা ও ভগ্নাংশ, অনুপাত ও শতকরা, পূর্ণসংখ্যা, বীজগণিতীয় রাশি, সরল সমীকরণ, জ্যামিতির মৌলিক ধারণা, ব্যবহারিক জ্যামিতি এবং তথ্য-উপাত্ত। বইটির শেষে দেয়া আছে উত্তরমালা।

গণিত বইটির জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে। ষষ্ঠ শ্রেণির গণিত বই রচনা করেছেন সালেহ মতিন, ডক্টর অমল হালদার, ডক্টর অমূল্য চন্দ্র মন্ডল, শেখ কুতুবুদ্দিন, হামিদা বানু বেগম, এ কে এম শহীদুল্লাহ, মোঃ শাহজাহান, মো. শাহজাহান সিরাজ। ষষ্ঠ শ্রেণির গণিত বইটির সম্পদনা করেছেন ডঃ মোঃ আব্দুল মতিন এবং আব্দুস সামাদ।

৬ষ্ঠ শ্রেণীর অন্যান্য যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে

চারুপাঠ বা বাংলা বই

কৃষি শিক্ষা

গণিত

ইংরেজি English For Today

বিজ্ঞান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ইসলাম ও নৈতিক শিক্ষা

চারু ও কারুকলা

ষষ্ঠ শ্রেণির গণিত বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রস্তুত করা হয়েছে। ষষ্ঠ শ্রেণির গণিত বইয়ের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা প্রসঙ্গ কথায় বলেছেনঃ রূপকল্প ২০২১ বর্তমান সরকারের অন্যতম অঙ্গীকার।

এই অঙ্গীকারকে সামনে রেখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে নিরক্ষরতামুক্ত করার প্রত্যয়ে ঘোষণা করে ২০০৯ সালে প্রত্যেক শিক্ষার্থীর হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক তুলে দেওয়ার নির্দেশনা প্রদান করেন।

তারা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু করেছে। একবিংশ শতকের এই যুগে জ্ঞান বিজ্ঞানের বিকাশ এর গণিতের ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ। শুধু তাই নয় ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পারিবারিক ও সামাজিক জীবনে গণিতের প্রয়োগ অনেক বেড়েছে।

এসব বিষয় বিবেচনায় রেখে মাধ্যমিক পর্যায়ে নতুন গানিতিক বিষয় শিক্ষার্থী উপযোগী ও আনন্দদায়ক করে তোলার জন্য গণিতকে সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে এবং বেশ কিছু নতুন বিষয় গণিত পাঠ্যপুস্তক অন্তর্ভুক্ত করা হয়েছে।

বানানের ক্ষেত্রে অনুসৃত হয়েছে বাংলা একাডেমী প্রমিত বানান রীতি। পাঠ্য পুস্তকটির রচনা, সম্পাদনা, চিত্রাংকন, নমুনা প্রশ্ন প্রণয়ন ও প্রকাশনার কাজে যারা আন্তরিকভাবে মেধা ও শ্রম দিয়েছেন তাদের ধন্যবাদ জ্ঞাপন করছি।

Exit mobile version