নবম শ্রেণির বাংলা বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর মাধ্যমিক বাংলা সাহিত্য বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণীর মাধ্যমিক বাংলা সাহিত্য অর্থাৎ বাংলা বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনার আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। নবম শ্রেণীর সকল বিভাগের বই পেতে আপনারা আমাদের ওয়েবসাইটে সূচিপত্র দেখুন।

নবম শ্রেণীর ছাড়াও আমাদের ওয়েবসাইটে আপনারা প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণীর বই খুব সহজে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। আমাদের ওয়েবসাইটে শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য আপনারা খুব সুন্দর ভাবে সহজে ডাউনলোড করতে পারবেন।

নিচে নবম শ্রেণির বাংলা বইয়ের পিডিএফ ফাইলটি দেয়া হলো। নবম শ্রেণীর মাধ্যমিক বাংলা সাহিত্য অর্থ বাংলা বইয়ের সূচিপত্র: গদ্য বিভাগ:প্রত্যুপকার ফুলের বিবাহ, সুভা, লাইব্রেরী, দেনাপাওনা, বই পড়া, অভাগীর স্বর্গ, নিরীহ বাঙালি, পল্লিসাহিত্য, উদ্যম ও পরিশ্রম, জীবনে শিল্পের স্থান, আম আঁটির ভেঁপু,

মানুষ মুহাম্মদ সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, নিমগাছ, উপেক্ষিত শক্তির উদ্বোধন, শিক্ষা ও মনুষ্যত্ব, লাইব্রেরী, প্রবাসবন্ধু, মমতাদি, রহমানের মা, পয়লা বৈশাখ, বনমানুষ, একাত্তরের দিনগুলি, স্বাধীনতা আমার স্বাধীনতা, বাঁধ,

আমাদের সংস্কৃতি, সাহিত্যের রূপ ও রীতি, বাংলা শব্দ, রক্তেভেজা ২১, নিয়তি, তথ্যপ্রযুক্তি, নবম শ্রেণির বাংলা মাধ্যমিক সাহিত্য যে কবিতাগুলো দেয়া আছে সেগুলো হলো: বন্দনা, হামদ, বঙ্গবাণী, কপোতাক্ষ নদ, জীবন সঙ্গীত, প্রাণ, জুতা আবিষ্কার, অঙ্গবধু, ঝরনার গান, ছায়াবাজি, জীবন বিনিময়, আজ সৃষ্টি সুখের উল্লাসে, মানুষ ওমর ফারুক,

সেইদিন এই মাঠ, পল্লিজননী, একটি কাফি, আমার দেশ, আশা, বৃষ্টি, আমি কোন আগন্তুক নই, মে দিনের কবিতা, পোস্টার, রানার, তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা, অবাক সূর্যোদয়, আমার পরিচয়, বোশেখ, চুনিয়া আমার আর্কেডিয়া, স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো, সাহসী জননী বাংলা, মিছিল।

নবম শ্রেণীর মাধ্যমিক বাংলা সাহিত্য বই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান বইটির প্রসঙ্গ কথায় বলেছেন নবম-দশম শ্রেণীর মাধ্যমিক বাংলা সাহিত্য শীর্ষক পুস্তকটি নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণীত হয়েছে। পাঠ্য পুস্তকটির গল্প,প্রবন্ধ, কবিতা এমনভাবে নির্বাচন করা হয়েছে যাতে একদিকে শিক্ষার্থীর বাংলা সাহিত্যের ঐতিহাসিক ধারাক্রম সম্পর্কে অবগত হয় এবং অন্যদিকে দেশের ইতিহাস ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতি, নীতি নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কে ধারণা লাভ করে।

এছাড়া এই জনগোষ্ঠীর জীবনযাপন মুক্তিযুদ্ধের মহান দেশ প্রেম, মানবতাবোধ, প্রকৃতি চেতনা, নারী-পুরুষের সমমর্যাদাবোধ, ভাতৃত্ববোধহ বিজ্ঞানচেতনা ও পাঠ্যপুস্তক গুরুত্বের সাথে বিবেচনা করা হয়েছে। সুস্থ চিন্তার চর্চা ও পরিচ্ছন্ন জীবনবোধ সম্পর্কে শিক্ষার্থীরা গ্রহণের অন্যতম উদ্দেশ্য।

বিষয়টি শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ২০১৭ সালে পাঠ্যপুস্তকটিকে পরিমার্জন, সংযোজন ও পরিবর্ধন করা হয়েছে। মাধ্যমিক বাংলা সাহিত্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত করা হয়েছে।

বইটিকে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য পরিমার্জিত সংস্করণে প্রয়োজনীয় সংযোজন, পরিবর্ধন, পুনর্লিখন ও সম্পাদনায় অনেক গুণী ব্যক্তি অবদান রেখেছেন। নবম দশম শ্রেণির বাংলা বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশ করা হয়েছে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close