নবম শ্রেণির বাংলা বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর মাধ্যমিক বাংলা সহপাঠ বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণীর মাধ্যমিক বাংলা সহপাঠ বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটে ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে নবম শ্রেণীর সকল ধরনের বই এর পিডিএফ ফাইল আপনারা পাবেন। নবম শ্রেণীর ছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যেই এক ক্লিকের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন।

শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য মূলক দিক নির্দেশনা এবং পোস্ট পেতে আপনারা আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। নিচে নবম শ্রেণির মাধ্যমিক বাংলা সহপাঠ বইয়ের পিডিএফ ফাইলটি দেয়া হলো। নবম শ্রেণীর মাধ্যমিক বাংলা সহপাঠ বইটিতে একটি উপন্যাস ও একটি নাটক রয়েছে। উপন্যাসটি হল কাকতাড়ুয়া।

উপন্যাসটি লিখেছেন সেলিনা হোসেন। বইটিতে রয়েছে একটি নাট।ক যার নাম বহিপীর। নাটকটি লিখেছেন সৈয়দ ওয়ালীউল্লাহ। বাংলা সহপাঠ বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে।

নবম দশম শ্রেণীর বাংলা সহপাঠ বইটির লেখক ও সংকলক হিসেবে রয়েছেন অধ্যাপক ডক্টর রফিক উল্লাহ খান, অধ্যাপক নুরজাহান বেগম, অধ্যাপক ডক্টর মাসুদুজ্জামান, অধ্যাপক শ্যামলী আকবর , অধ্যাপক ডঃ সৌমিত্র শেখর ডক্টর এবং শোয়াইব জিবরান। নবম দশম শ্রেণীর মাধ্যমিক বাংলা সহপাঠ বইটির সম্পাদক হিসেবে কাজ করেছেন অধ্যাপক আবদুল্লাহ সাঈদ এবং অধ্যাপক ডক্টর মাহবুবুল হক।

বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড সহপাঠ বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রস্তুত করা হয়েছে। নবম দশম শ্রেণীর মাধ্যমিক বাংলা সহপাঠ বইটির প্রসঙ্গ কথায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা বলেছেন- ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার জন্য শিক্ষার্থীর অন্তর্নিহিত মেধা ও সম্ভাবনার পরিপূর্ণ বিকাশে সাহায্য করার মাধ্যমে উচ্চ মাধ্যমিক শিক্ষার অন্যতম লক্ষ্য।

শিক্ষার্থীকে দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত প্রভাব এর প্রেক্ষিতে দক্ষ ও যোগ্য নাগরিক মাধ্যমিক শিক্ষার অন্যতম বিবেচ্য বিষয়। ২০১০ বর্তমান সরকারের অঙ্গীকারের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে নিরক্ষরতামুক্ত করার প্রত্যয় ঘোষণা করে ২০০৯ সালে প্রত্যেক শিক্ষার্থীর হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক তুলে দেওয়ার নির্দেশ প্রদান করেন।

তার নির্দেশনা মোতাবেক ২০১০ সাল থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু করেছে। নবম দশম শ্রেণীর মাধ্যমিক বাংলা সহপাঠ শীর্ষক পুস্তকটি নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণীত হয়েছে। পাঠ্যপুস্তকটিতে উপন্যাস নাটক এমনভাবে নির্বাচন করা হয়েছে যেন শিক্ষার্থীরা সাহিত্যের বিশেষ শাখা (উপন্যাস ও নাটক) সম্পর্কে ধারণা লাভ করতে পারে এবং তাদের অভিষ্ট লক্ষ্য অর্জিত হয় সাধনের জন্য যেকোনো গঠনমূলক ও যুক্তিসঙ্গত পরামর্শ গুরুত্বের সাথে বিবেচিত হবে।

পাঠ্যপুস্তক প্রণয়নের বিপুল কর্মযজ্ঞের মধ্যে অতি অল্প সময়ে প্রস্তুত রচিত হয়েছে ফলে কিছু ভুল ত্রুটি থেকে যেতে পারে। পরবর্তী সংস্করণগুলোতে পাঠ্যপুস্তকে আরো সুন্দর ও ত্রুটিমুক্ত করার চেষ্টা অব্যাহত থাকবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button