নবম শ্রেণির জীববিজ্ঞান বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর জীববিজ্ঞান বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান বইটি ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে নবম শ্রেণীর সকল বিভাগের বই আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। আমাদের ওয়েবসাইটে যাবতীয় একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ছাড়াও আপনারা শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন যা একজন শিক্ষার্থীর সহায়ক হবে বলে আমরা মনে করি।

নিচে নবম দশম শ্রেণির জীববিজ্ঞান বই পিডিএফ ফাইল দেয়া হলো। নবম দশম শ্রেণির জীববিজ্ঞান বইয়ের সূচিপত্র : জীবন পাঠ, জীবকোষ ও টিস্যু, কোষ বিভাজন, জীবনীশক্তি, খাদ্য পুষ্টি এবং পরিপাক, জীবে পরিবহন, গ্যাসীয় বিনিময়, রেচন প্রক্রিয়া, দৃঢ়তা প্রদান ও চলন সমন্বয়, জীবের প্রজনন, জীবের বংশগতি ও বিবর্তন, জীবের পরিবেশ প্রযুক্তি।

জীববিজ্ঞান বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক নির্ধারিত করা হয়েছে। জীববিজ্ঞান বই পাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য পরিমার্জিত সংস্করণে প্রয়োজনীয় সংযোজন, পরিবর্ধন, পুনর্লিখন ও সম্পাদনা করেছেন ডক্টর সৌমিত্র চক্রবর্তী, ডঃ মুহাম্মদ জাফর ইকবাল, ডঃ মোহাম্মদ কায়কোবাদ।

নবম দশম শ্রেণির জীববিজ্ঞান বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা জীববিজ্ঞান বইটির প্রসঙ্গ কথায় বলেছেন- জীববিজ্ঞান শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে জীবন ও তার পরিবেশ সম্পর্কে তাত্ত্বিক ও প্রায়োগিক শিক্ষা গ্রহণ।

জীববিজ্ঞানকে বোঝার জন্য বৈজ্ঞানিক ধারণা ও তথ্যের পাশাপাশি জীবন ভিত্তিক প্রয়োগের ক্ষেত্রে গুরুত্ব দেওয়াই বিজ্ঞান চর্চার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের অর্জিত জ্ঞান বাস্তবে প্রয়োগ এবং মানব কল্যাণে অবদান রাখতে দক্ষতা অর্জন করবে। সেই সাথে জীবনের প্রতি ভালোবাসা ও মমত্ববোধ তৈরি হবে এবং তার সংরক্ষন উদ্বুদ্ধ হবে।

জীববিজ্ঞান এর প্রতিটি অধ্যায় বিভিন্ন ধরনের কাজ রাখা হয়েছে যেন শিক্ষার্থীর হাতে কলমে কাজ করার মাধ্যমে সংশ্লিষ্ট পাঠটি সহজেই বুঝতে পারে। হাতে কলমে কাজ করার ফলে তাদের মধ্যে আত্মবিশ্বাস গড়ে উঠবে এবং চিন্তন দক্ষতা ও সৃজনশীলতার বিকাশ ঘটবে বলে প্রত্যাশা করা যায়। বিষয়টি শিক্ষার্থীদের কাছে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ২০১৭ সালে পাঠ্যপুস্তকটিতে পরিমার্জন ও পরিবর্ধন করা হয়েছে।

নবম শ্রেণির জীববিজ্ঞান বই পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলো জানতে পারবে ও বুঝতে পারবে তার কিছু নিচে তুলে দেওয়া হল-

*জীববিজ্ঞানের ধারণা ব্যাখ্যা করতে পারবে

*জীববিজ্ঞানের প্রধান শাখা গুলো বর্ণনা করতে পারবে

*জীবের শ্রেণীবিন্যাসের ধারণা ব্যাখ্যা করতে পারবে

*জীবের শ্রেণীবিন্যাসের প্রয়োজনীয়তা মূল্যায়ন করতে পারবে

*জীবের শ্রেণীবিন্যাস করন পদ্ধতি বর্ণনা করতে পারবে

*দ্বিপদ নামকরণের ধারণা ও গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে বাস্তব জীবের শ্রেণিবিন্যাসের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন হবে

*উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান অংশের কাজ ব্যাখ্যা করতে পারবে

*উদ্ভিদ ও প্রাণী কোষের তুলনা করতে পারবে

*উদ্ভিদ ও প্রাণীর চিত্র অঙ্কন করে চিহ্নিত করতে পারবে

*জীবনের নানা কার্যক্রম এর অবদান অনুধাবন করতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button