নবম শ্রেণি ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান – ৯ম ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট

আপনি কি নবম শ্রেণীর ব্যবসায় উদ্যোগ এর এসাইনমেন্ট এর সকল প্রশ্নের সমাধান খুঁজছেন? তাহলে এই লেখাটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করা হলো। কারণ এখানে আমরা তৃতীয় সপ্তাহের প্রকাশিত এসাইনমেন্ট এর রুটিন হতে প্রাপ্ত নির্ধারিত কাজ ২ সম্পর্কে আলোচনা করব।

প্রকাশিত সিলাবাস হতে জানা যায় এবারের অ্যাসাইনমেন্টে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অধ্যায় থেকে প্রশ্ন আসবে। সেখানে মোট চারটি প্রশ্ন দেওয়া হয়েছে। সংক্ষিপ্ত চারটি প্রশ্নের উত্তর লিখে এসাইনমেন্ট আকারে জমা দিতে হবে নিজের স্কুলে।

এবং এর মাধ্যমে একজন ছাত্র বা ছাত্রী পরবর্তী ক্লাসে উন্নীত হবেন। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেয়া যাক সেই চারটি প্রশ্ন।

চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

সৃজনশীল প্রশ্ন: রুহি তার বাবার সাথে শেরপুর বেড়াতে গেলাে। যাওয়ার পথে স্থানীয় একটি বাজারে নাস্তা খেতে নামলাে। সে দেখলাে রাস্তার পাশে বাশ ও বেতের তৈরি সুন্দর সুন্দর ঝুড়ি, কুলা, চেয়ার, দোলনা, ফুলদানি বিক্রি করছে। রুহি বাবাকে বলে দুটো ফুলদানি কিনলাে। রুহির বাবা বললাে এভাবেই স্থানীয়ভাবে তৈরি জিনিসপত্র বিক্রি করে। হাজার হাজার লােকের কর্মসংস্থান হচ্ছে এবং পর্যটকদের নিকট এগুলোর চাহিদাও ব্যাপক। বর্তমানে সরকার এ খাতের নারী উদ্যোক্তাদের দুই লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করছে।

ক, ব্যবসায় পরিকল্পনা কী?

খ. সেবামূলক ক্ষুদ্র শিল্প বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।

গ, উদ্দীপকে বর্ণিত পণ্যগুলাে কোন শিল্পের অর্ন্তগত বর্ণনা কর।

ঘ. উদ্দীপকে প্রদত্ত তথ্য মতে এ খাতের বিকাশ সম্ভব বলে মনে করাে কী? মতামত দাও।

 

১/ আত্মকর্মসংস্থান কি?

২/ একমালিকানা ব্যবসায়ের পাঁচটি উপযুক্ত ক্ষেত্রের নাম লিখ।

৩/ চুক্তি অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি পাঁচটি বাক্যে উত্তর লিখ।

৪/ কপিরাইট কাকে বলে?

এবার আমরা পাঠ্যবইয়ের আলোকে প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

অ্যাসাইনমেন্ট লেখার সময় আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে জ্ঞান রাখতে হবে। যেমন হাতের লেখা যত সম্ভব পরিষ্কার ও সুন্দর হতে হবে।

ভাষা প্রয়োগ সহজ ও সাবলীল হতে হবে। এবং প্রদত্ত উত্তর যত সম্ভব প্রাসঙ্গিক হতে হবে। কোনভাবেই ভুল তথ্য উপস্থাপন করা যাবে না।

  1. আত্মকর্মসংস্থান কী?

2. এক মালিকানা ব্যবসায়ের ৫টি উপযুক্ত ক্ষেত্রের নাম লিখ?

3. ‘চুক্তি অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি’- ৫টি বাক্যে উত্তর লিখ।

4. কপিরাইট কাকে বলে?

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close