নবম শ্রেণির রসায়ন বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর রসায়ন বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের রসায়ন বই পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনার আমাদের ওয়েবসাইটে ডাউনলোড লিঙ্ক এ ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে নবম শ্রেণীর সকল বিভাগের বই আপনার খুব সহজে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে একাডেমির সকল বই এর পিডিএফ ফাইল অর্থাৎ প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল বই পাবেন। নিচে নব শ্রেণীর রসায়ন বই এর পিডিএফ ফাইল দেয়া হলো। নবম দশম শ্রেণীর রসায়ন বইয়ের সূচিপত্র: রসায়নের ধারণা, পদার্থের অবস্থা, পদার্থের গঠন, পর্যায় সারণী, রাসায়নিক বন্ধন, মৌলের ধারণা ও রাসায়নিক গণনা, রাসায়নিক বিক্রিয়া, রাসায়নিক শক্তি,

এসিড ক্ষার সমতা, খনিজ সম্পদ- ধাতু অধাতু, খনিজ সম্পদ, জীবাশ্ম, আমাদের জীবনে রসায়ন। রসায়ন বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে।

রসায়ন বইটিকে আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য পরিমার্জিত সংস্করণে প্রয়োজনীয় সংযোজন, পরিবর্তন, পুনর্লিখন ও সম্পাদনা করেছেন বিদ্যুৎ কুমার রায়, তাপস কুমার আচার্য, মোঃ মোকছেদুল ইসলাম, ডঃ মুহাম্মদ জাফর ইকবাল ও ডঃ মোহাম্মদ কায়কোবাদ। নবম শ্রেণীর রসায়ন বই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশিত হয়েছে।

নবম শ্রেণির রসায়ন বইটি সম্পর্কে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা বলেছেন- বিশেষ চাহিদা, প্রযুক্তিগত উন্নতি, পরিবেশ ও কর্মসংস্থানের দিকে লক্ষ্য রেখে রসায়নের বিষয়বস্তু নির্বাচন করা হয়েছে। দৈনন্দিন জীবনে রসায়ন এর প্রয়োগ, হাতে কলমে কাজ, প্রক্রিয়া, পরিবেশ দূষণ, কর্মদক্ষতা সম্পন্ন মানব সম্পদ ইত্যাদি বিষয় বিবেচনায় রেখে পাঠ্যপুস্তক প্রণয়ন করা হয়েছে।

শিক্ষার্থীদের রসায়নের প্রতি উৎসাহ বাড়ানোর জন্য পাঠ্য পুস্তকের বিষয়বস্তু জীবনঘনিষ্ঠ করা হয়েছে। বিষয়টি শিক্ষার্থীদের কাছে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ২০১৭ সালে পাঠ্যপুস্তক পরিমার্জন, সংযোজন ও পরিবর্ধন করা হয়েছে।

নবম দশম শ্রেণীর রসায়ন বই পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলোতে অভিজ্ঞতা লাভ করবে সেগুলো হলো:- *রসায়নের ধারণা ব্যাখ্যা করতে পারবে *রসায়নের ক্ষেত্রসমূহ চিহ্নিত করতে পারবে *রসায়নের সাথে বিজ্ঞানের অন্য শাখাগুলো সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে *রসায়ন পাঠের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে

*রসায়নের অনুসন্ধান ও গবেষণা প্রক্রিয়া বর্ণনা করতে পারবে *বিভিন্ন ধরনের অনুসন্ধান মূলক কাজের পরিকল্পনা প্রণয়ন অনুসিদ্ধান্ত গঠন ও পরীক্ষা করতে পারবে *রসায়নের ব্যবহারিক কাজের সময় প্রয়োজনীয় সর্তকতা অবলম্বন করতে পারবে *প্রকৃতি ও বাস্তব জীবনের ঘটনাবলির রসায়নের দৃষ্টিতে ব্যাখ্যা করতে আগ্রহ প্রদর্শন করবে

*কণার গতিতত্ত্ব এর সাহায্যে পদার্থের ভৌত অবস্থা ব্যাখ্যা করতে পারবে *পদার্থের ভৌত অবস্থা ও তাপ এর মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে *তাপমাত্রা বৃদ্ধিতে ব্যবহার বৃদ্ধি পরীক্ষার মাধ্যমে দেখতে পারবে *কঠিন পদার্থের গঠন ও উর্ধ্বপাতন এবং তরল পদার্থের স্ফুটন প্রক্রিয়া পরীক্ষার মাধ্যমে দেখাতে পারবে

*প্রকৃতিতে সংঘটিত বাস্তব ঘটনা রাসায়নিক বিশ্লেষণে আগ্রহ প্রদর্শন করতে পারবে *রাসায়নিক দ্রব্য, থার্মোমিটার সঠিকভাবে ব্যবহার করতে পারবে *পরমাণুর বিভিন্ন কক্ষপথে ও কক্ষপথের বিভিন্ন স্তরে ইলেকট্রনসমূহকে বিন্যাস করতে পারবে *পরমাণুর ইলেকট্রন প্রোটন ও নিউট্রন সংখ্যা হিসাব করতে পারবে *আইসোটোপের ব্যবহার ব্যাখ্যা করতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close