নবম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটের নবম শ্রেণীরসহ প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণীর বইয়ের পিডিএফ ফাইল আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ব্যতীত আপনারা আমাদের ওয়েবসাইটে যাবতীয় শিক্ষাসংক্রান্ত মূলক দিকনির্দেশনা পাবেন যা একজন শিক্ষার্থী সহায়ক বলে আমরা মনে করি। নিচে নবম দশম শ্রেণির বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটির পিডিএফ ফাইল দেয়া হলো।

নবম দশম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটির সূচিপত্র: ইতিহাস পরিচিতি, বিশ্বসভ্যতা (মিশর, সিন্ধু, গ্রিক ও রোম), প্রাচীন বাংলার জনপদ, প্রাচীন বাংলার রাজনৈতিক ইতিহাস, প্রাচীন বাংলার সামাজিক ,অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস, মধ্যযুগের বাংলার রাজনৈতিক ইতিহাস, মধ্যযুগের বাংলার সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস, বাংলায় ইংরেজ শাসনের সূচনাপর্ব,

ইংরেজ শাসনামলে বাংলায় প্রতিরোধ, নবজাগরণ ও সংস্কার আন্দোলন, ইংরেজ শাসনামলে বাংলার স্বাধিকার আন্দোলন, ভাষা আন্দোলন ও পরবর্তী রাজনৈতিক ঘটনাপ্রবাহ, সামরিক শাসন ও স্বাধিকার আন্দোলন, সত্তরের নির্বাচন এবং মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনকাল, সামরিক শাসন ও পরবর্তী ঘটনা প্রবাহ।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষের নবম-দশম শ্রেণির পাঠ্যপুস্তক নির্ধারিত হয়েছে। নবম দশম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইটিকে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য পরিমার্জিত সংস্করণে প্রয়োজনীয় সংযোজন পরিবর্ধন পুনর্লিখন ও সম্পাদনা করেছেন প্রফেসর ডঃ সৈয়দ আনোয়ার হোসেন এবং প্রফেসর তাসলিমা বেগম।

জাতীয় শিক্ষাক্রমও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বইটির প্রসঙ্গ কথায় বলেছেন:- মাধ্যমিক স্তরে মানবিক শাখায় বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা একটি নৈর্বাচনিক বিষয়। স্বাধীন দেশের প্রত্যেক নাগরিকের তার দেশ জাতির ইতিহাস জানা জরুরী।

ইতিহাসে আর্থসামাজিক, রাজনৈতিক, ভৌগলিক ও সাংস্কৃতিক বিবর্তন ধারাবাহিকভাবে প্রতিফলিত হয়। তাই ইতিহাস চর্চার মাধ্যমে একজন নাগরিক তার নিজ দেশের ইতিহাস, জাতিসত্তা, সংস্কৃতি, ঐতিহ্য ও বিশ্বসভ্যতা সম্পর্কে জ্ঞান লাভ করতে সক্ষম হবে।

পরিমার্জিত শিক্ষাক্রমের আলোকে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্যপুস্তকটিতে মানবিক বোধসম্পন্ন অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ নগরী গড়ে তোলার বিষয়টি বিশেষ বিবেচনায় দেওয়া হয়েছে বিষয়টি শিক্ষার্থীদের কাছে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ২০১৭ সালে পাঠ্যপুস্তকটিতে পরিমার্জন, সংযোজন ও পরিবর্ধন করা হয়েছে। বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলো অর্জন করবে সেগুলো হল: *ইতিহাস ঐতিহ্যের ধারক ও পরিসর ব্যাখ্যা করতে পারবে

*ইতিহাসের উপাদান ও প্রকারভেদ বর্ণনা করতে পারবে *ইতিহাস পাঠের প্রয়োজনীয়তা আলোচনা করতে পারবে *ইতিহাস, ঐতিহ্যের প্রতি আগ্রহী হবে *প্রাচীন মিশরীয় সভ্যতার ক্রমবিকাশের ধারা বর্ণনা করতে পারবে *বিশ্ব সভ্যতা সম্পর্কে জ্ঞান লাভের মাধ্যমে প্রাচীন ইতিহাস ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাশীল হবে

*মানচিত্রে প্রাচীন বাংলার জনপদগুলোর বর্তমান অবস্থান চিহ্নিত ও বর্ণনা করতে পারবে *প্রাচীন বাংলার তথ্য অনুসন্ধানে জনপদগুলোর গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। সর্বোপরি বইটি পাঠ করে শিক্ষার্থীরা ইতিহাস এবং বাংলাদেশ সম্পর্কে অনেক জ্ঞান লাভ করতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button