নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। নবম শ্রেণীর সকল বিভাগের বই পেতে‌ আপনারা আমাদের ওয়েবসাইটের সূচিপত্র দেখুন। আমাদের ওয়েবসাইটে একাডেমিক সকল ধরনের বই আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

বিভিন্ন ধরনের বই এর পিডিএফ ফাইল ছাড়াও আমাদের ওয়েবসাইটে যাবতীয় শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন যা একজন শিক্ষার্থীকে খুবই সহায়ক হবে বলে আমরা মনে করি। নিচে নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পিডিএফ ফাইল দেয়া হলো।

নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সূচিপত্রঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ, কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারকারীর নিরাপত্তা, আমার শিক্ষায় ইন্টারনেট, আমার লেখালেখি ও হিসাব, মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স, ডেটাবেজ এর ব্যবহার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৫ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক এর নির্ধারিত হয়েছে। বইটির রচনা ও সম্পাদনা রয়েছেন ডঃ মুহাম্মদ জাফর ইকবাল, ড. সুরাইয়া পারভীন, মোস্তফা জব্বার, মুনির হাসান, লুৎফর রহমান এবং মোঃ মুনাব্বির হোসেন।

বইটি ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রস্তুত করা হয়েছে। নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বইয়ের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা বইটির প্রসঙ্গে বলেছেন- ডিজিটাল বাংলাদেশ অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার করে বাংলাদেশের সকল মানুষের জীবন সহজ সুন্দর ও আনন্দময় করে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম মাধ্যম হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা। শিক্ষানীতিতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি বিষয়টি শিক্ষা ব্যবস্থায় বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে, তারই ধারাবাহিকতায় প্রণীত হয়েছে এ বিষয়ে শিক্ষাক্রম পাঠ্যপুস্তক। আশাকরি শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সাক্ষরতা অর্জনের পাশাপাশি পরবর্তীকালে এ বিষয়ে আরও আগ্রহী করে তুলবে।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে সাহায্য করবে। নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়ে অবগত হবে সে বিষয়গুলো হলো- * তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে *তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের অবদান বর্ণনা করতে পারবে

*বাংলাদেশের কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্মেলন করতে পারবে *সামাজিক যোগাযোগের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা ব্যাখ্যা করতে পারবে *বিনোদনের ক্ষেত্রে আইসিটি ইতিবাচক দিকগুলো ব্যাখ্যা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর ভবিষ্যৎ বাংলাদেশের স্বরূপ ব্যাখ্যা করতে পারবে *তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিষয়ক একটি পোস্টার ডিজাইন করতে পারবে *বাংলাদেশের ই-লার্নিং এর গুরুত্ব, ই-গভর্নেন্স এর প্রয়োজনীয়তা, ই-সার্ভিসের গুরুত্ব এবং ই-কমার্সের গুরুত্ব বর্ণনা করতে পারবে ‌।

Exit mobile version