lang="en-US"> ৯ম শ্রেণীর আইসিটি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ডাউনলোড - Shahriar One

৯ম শ্রেণীর আইসিটি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ডাউনলোড

ডাউনলোড করুন ক্লাস নাইন (নবম) তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট প্রশ্নের উত্তর

বৈশ্বিক মহামারী কভিড ১৯ করোনা ভাইরাস এর জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা বন্ধ করা হয়েছে।

পরীক্ষার পরিবর্তে প্রত্যেকটি স্কুলে অ্যাসাইনমেন্ট জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেই ভিত্তিতে নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অ্যাসাইনমেন্ট দেয়া হলো। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট এর যাবতীয় তথ্য পাবেন।

একুশ শতক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ৷ এই যুগে এমন কেউ বাকি নেই যার হাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ছোঁয়া এসে পৌঁছায়নি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমেই আমরা একে অপরের সান্নিধ্য এবং সন্নিকটে পৌঁছাতে পেরেছি। পৃথিবীর অপর প্রান্ত এখন আমাদের কাছে দূর মনে হয় না।

Class 9 Assignment ICT Solution 2020

সারা পৃথিবীকে এখন আমাদের হাতের মুঠোয় আনতে পেরেছি কেবলমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নতির ফলে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে যারা কাজ করেছেন তাদের ভেতরে উল্লেখযোগ্য অবস্থানে রয়েছেন চার্লস ব্যাবেজ।

কম্পিউটার আবিষ্কারের মাধ্যমে তিনি তথ্য ও যোগাযোগের পথকে ত্বরান্বিত করেছেন। এছাড়াও আরও যেসব ব্যক্তি দের অবদান রয়েছে তারা হলেন আভা ল্যাভলেস, জেমস ক্লার্ক,ম্যাক্সওয়েল, রেমন্ড স্যামুয়েল, স্টিভ জবস, উয়িলিয়াম হেনরি বিল গেটস প্রমুখ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে হাতের কাছে বই না থাকলেও ই- লার্নিং মাধ্যমে সকল শিক্ষার্থী যেকোনো প্রয়োজনীয় তথ্য বাংলাদেশের যেকোন প্রান্তে বসে থাকে পেয়ে যায়৷

যেকোনো ধরনের বই একজন শিক্ষার্থী হাতের মুঠোয় পাচ্ছে কেবলমাত্র ই-লার্নিং সেবার মাধ্যমে। তাছাড়াও ই-গভর্নেন্স এর মাধ্যমে দেশের প্রতিটি প্রান্তে পৌঁছে দিচ্ছে সরকারি সহায়তা।

ই-সার্ভিসের মাধ্যমে দেশের জনগণ বিভিন্ন আমলাতান্ত্রিক অফিসগুলো থেকে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে পারছে এবং তাদের বাস্তব জীবনে প্রয়োগ করে জীবনের গতিকে অগ্রসর করতে পারছে।

কোন একটি পণ্য কিনতে হলে ছুটে যেতে হচ্ছে না কোন দোকানে। ঘরে বসেই অনলাইনে পণ্য অর্ডার এর মাধ্যমে যে কোন ব্যক্তি যে কোন ধরনের পণ্য কিনতে পারছেন একমাত্র ই-কমার্স সেবার মাধ্যমে।

তাছাড়াও ঘরের মধ্যে একঘেয়েমি এবং একাকিত্বকে দূর করার জন্য চালু হয়েছে তা হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম। সামাজিক যোগাযোগের মাধ্যমের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ইমো, ইমেইল ইত্যাদি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের জীবনকে যেমন গতিশীল করে তুলেছে তেমনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কিছু দুর্বল দিক রয়েছে যেগুলো বিষয়ে আমাদেরকে সচেতন হতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সঠিকভাবে সংরক্ষণ এর জন্য আমরা অনেক সফটওয়্যার ব্যবহার করি। সেই সফটওয়্যার এর গুরুত্ব অনুসারে সফটওয়্যারগুলোতে আমরা ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করব এবং কোন ধরনের লেখাকে কপিরাইট এর মাধ্যম থেকে দূরত্ব বজায় রাখব। যাতে কপিরাইটের কোন দোষ না করে ইন্টারনেটের মাধ্যমে তথ্যকে সবজায়গাই ছড়িয়ে দিতে পারি।

আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে আমাদের জীবনকে কাজে লাগিয়ে জীবনকে গতিশীল ও তার মাধ্যমে আমাদের জীবনের উন্নতির পথ সুগম করতে পারি।

 

ই-লার্নিং এর মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা সম্ভব

Exit mobile version