প্রয়োজনীয় কাগজপত্র একাদশ শ্রেণিতে ভর্তি – কি কি কাগজ লাগবে জেনে নিন

একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আজ থেকে অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে কলেজে ভর্তির আবেদনের জন্য কতগুলো কাগজ প্রয়োজন। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে আজকের পোস্টে।

সাধারণ কলেজ ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

* প্রথম ডকুমেন্টস গুলো হলো এসএসসি পরীক্ষার মূল প্রবেশপত্র এবং এর ফটোকপি।

* মাইগ্রেশন কার্ড ও এর ফটোকপি, মার্কশিট ও এর ফটোকপি জমা দিতে হবে।

* দুই কপি স্ট্যাম্প সাইজ ছবি, দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, পিতা-মাতার দুই কপি করে স্ট্যাম্প সাইজ ও পাসপোর্ট সাইজ ছবি।

* স্কুল থেকে নেওয়া প্রশংসাপত্রের ফটোকপি ও কোটা সনদ।

* ভর্তির ফি জমা দিতে হবে।

* ভর্তি নিশ্চয়ন শীট জমা দিতে হবে।

এসএসসি পরীক্ষার প্রবেশপত্র

একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদনের জন্য সর্বপ্রথম আপনার যেটা লাগবে সেটা হচ্ছে এসএসসি পরীক্ষার প্রবেশপত্র। পরীক্ষার প্রবেশপত্রে আপনার রোল রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার সেশন সম্পর্কিত তথ্য দেওয়া থাকে।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি 2020 ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি রেজিস্ট্রেশন কার্ড

রেজিস্ট্রেশন কার্ড বা নিবন্ধনপত্র অনলাইনে আবেদনের জন্য অবশ্যই লাগবে। আপনি যদি এখনো স্কুল থেকে সেগুলো সংগ্রহ করে না থাকেন তাহলে একাদশ শ্রেণিতে ভর্তির পূর্বেই সংগ্রহ করে ফেলুন।

কারণ আপনি যখন অনলাইনে আবেদন করতে যাবেন তখন আপনার বিগত বছরের গুরুত্বপূর্ণ তথ্যগুলো লাগবে। যেমন প্রথমেই আপনাকে আপনার শিক্ষা বোর্ড সম্পর্কে জিজ্ঞেস করা হবে। শিক্ষা বোর্ডের তথ্য দেয়ার পর আপনার রোল জানতে চাওয়া হবে।

আপনার রোল নাম্বার সঠিক থাকলে বোর্ডের দেওয়া তথ্যের সাথে মিলিয়ে আপনার বাকি তথ্যগুলো এন্ট্রি করা হবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করলেই আপনার নাম এবং কোন স্কুলে পড়াশোনা করেছেন তার বিস্তারিত তথ্য স্ক্রিনে প্রদর্শিত হবে।

কাগজ ও কলম

অনলাইনে আবেদন সময় অবশ্যই কাগজ এবং কলম সাথে রাখবেন। অনেক সময় আমরা ইউজার আইডি ও পাসওয়ার্ড লিখে লিখতে ভুলে যায় এবং ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হয়। এসকল সমস্যা এড়ানোর জন্য খাতায় ইউজার আইডি ও পাসওয়ার্ড লিখে রাখা অবশ্যই জরুরী।

আপনারা জানেন অনলাইনে লগইন করে পাঁচবার পছন্দের কলেজ চেঞ্জ করা যাবে। সুতরাং আবেদন করা হয়ে গেলে পরবর্তীতে লগইন করার সময় অবশ্যই ইউজারনেম ও পাসওয়ার্ড দেওয়া লাগবে। এজন্যই এগুলো লিখে রাখা অবশ্য কর্তব্য।

মোবাইল নাম্বার

একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদনের সময় একটি মোবাইল নাম্বার চাওয়া হবে। সিমের মালিকানা যাচাই এর জন্য একটা কনফার্মেশন এসএমএস আসবে। আবেদনের সময় অবশ্যই কনফার্মেশন কোড টি সঠিকভাবে পূরণ করতে হবে।

আবেদন করা হয়ে গেলে আপনাকে যেটা করা লাগবে তা হলো মোবাইল নাম্বারটি অবশ্যই মুখস্ত রাখতে হবে। কারণ আমাদের অনেকগুলো মোবাইল নাম্বার থাকে। ভবিষ্যতে ইউজার আইডি ও পাসওয়ার্ড রিসেট করার সময় আবেদন করার সময় প্রদত্ত মোবাইল নাম্বার চাওয়া হয়। সুতরাং কোন নাম্বার দিয়ে আবেদন করলেন তা লিখে রাখা অবশ্যই উচিত।

আবেদনের সময় কোন বিষয়গুলো মাথায় রাখবেন

একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদন জন্য কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। যেমন আপনার নামের বানান। আপনি আপনার নামের বানান ভুল করলে এইচএসসির সকল কাগজপত্রে আপনার ভুল নাম আসবে। সুতরাং অবশ্যই আপনার নামের বানানের ব্যাপারে সচেতন হতে হবে।

আমরা অধিকাংশই কম্পিউটারের দোকান থেকে অনলাইনে আবেদন করে থাকি। দোকানদারের একটি অনিচ্ছাকৃত ভুল আপনার সারা জীবনের অর্জনকে ম্লান করে দিতে পারে। সে কারণেই আপনি যেখান থেকে আবেদন করেন না কেন আপনার নাম এবং প্রদত্ত তথ্যগুলো বারবার যাচাই করে নিবেন। আর যদি পারেন তাহলে এক কপি প্রিন্ট করে রেখে দিবেন।

যে প্রশ্নগুলো সবাই করে থাকে

অনলাইনে আবেদনের সময় অনেকেই কতগুলো সাধারণ প্রশ্ন করতে দেখা যায়। আমরা প্রতিনিয়ত যে প্রশ্ন গুলোর সম্মুখীন হই তার উত্তর থাকছে এই অংশে।

প্রশ্ন- অনলাইনে আবেদনের সময় আমার কি কোনো কাগজপত্র জমা দিতে হবে?

উত্তর- একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদনের সময় কোনো কাগজপত্র জমা দিতে হবে না।

প্রশ্ন- অনলাইনে আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগবে?

উত্তর- অনলাইনে আবেদন করার জন্য কোন কাগজপত্র লাগবে না। শুধুমাত্র সঠিকভাবে তথ্য প্রবেশ করানোর জন্য আপনি আপনার এসএসসির কাগজপত্রের সাহায্য নিতে পারেন।

Updated: September 12, 2020 — 10:49 pm

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *