একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ২০২০-২০২১ অনলাইনে আবেদনের বিস্তারিত জেনে নিন

আপনারা জানেন আগামীকাল অর্থাৎ ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। সারাদেশে একযোগে সকল কলেজের জন্য একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। প্রতি বছরের ন্যায় এবারও অনলাইনে আবেদন করতে হবে। ইতিমধ্যেই কলেজ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আজকের লেখায় আমরা আলোচনা করব কিভাবে খুব সহজে অনলাইনে আবেদন করতে হবে এবং আবেদন ফি জমা দিতে হবে। তাহলে কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

এখানে যা যা পাবেন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২০

এসএসসি পাস পরীক্ষার্থীদের নিকট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ করা হচ্ছে। একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম ঢাকা শিক্ষা বোর্ড হতে নিয়ন্ত্রিত হয়ে থাকে।

ইতিমধ্যেই একবার একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে তা বিলম্বিত হয়েছে। এবং আগামীকাল অর্থাৎ ৯ আগস্ট থেকে পুনরায় ভর্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

একাদশ শ্রেণিতে আবেদনের জন্য আপনাকে এসএসসি পর্যায়ের কিছু কাগজপত্র সাবমিট করতে হবে। অনেকেই জানেন না অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন হবে। সে কারণেই আমরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তা এখানে প্রকাশ করতে চলেছি।

আশা করবো আমাদের দেওয়া তথ্য আপনার উপকারে লাগবে। তাহলে চলুন দেখে নেয়া যাক কি কি কাগজপত্র লাগবে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করতে।

একাদশ শ্রেণিতে ভর্তি 2020

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২০ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

আবেদনের ধরনঃ অনলাইন

আবেদন শুরুঃ আগস্ট 9, 2020

আবেদনের শেষ সময়ঃ সেপ্টেম্বর ১৫, ২০২০

শ্রেণিঃ একাদশ

পেমেন্ট মেথডঃ বিকাশ, রকেট

ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখঃ এখনো ঘোষণা করা হয়নি।

সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এই প্রশ্নের উত্তর দেওয়া আসলেই খুবই কঠিন। কারণ বিভিন্ন এলাকায় অনেকগুলো সরকারি কলেজ রয়েছে যেখানে ছাত্রছাত্রী ভর্তি হতে চায়না। আবার অনেক কলেজ রয়েছে যেখানে ভর্তি হওয়ার জন্য সবাই মুখিয়ে থাকে।

উদাহরণস্বরূপ আমরা রাজশাহী কলেজের কথা বলতে পারি। রাজশাহী কলেজে পড়ার জন্য সারাদেশের ছাত্র-ছাত্রী মুখিয়ে থাকে। রাজশাহী কলেজের শুধুমাত্র পার্শ্ববর্তী জেলাগুলো থেকে ছাত্র-ছাত্রী পড়ে তা কিন্তু নয়।

সেকারনেই রাজশাহী সরকারি কলেজে এডমিশন এর জন্য বেশি পয়েন্ট লাগে। এর প্রধান কারণ এখানেও অনেক ছাত্র-ছাত্রী আবেদন করে। সুতরাং সরকারি কলেজে পড়ার জন্য কত পয়েন্ট লাগবে এটা না ভেবে আপনি আপনার পছন্দের কলেজগুলো অনলাইনে আবেদনের সময় দিয়ে দিন। আপনার ভাগ্য ভালো হলে আপনি আপনার পছন্দের কলেজে পড়ার সুযোগ পেয়ে যেতে পারেন।

একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ২০২০

কলেজ অ্যাডমিশন বা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কতগুলো তারিখ খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রতিটি ধাপ নির্ধারিত তারিখে সম্পন্ন করতে হবে। অন্যথায় আপনি ভর্তি কার্যক্রম থেকে বাদ পড়ে যেতে পারেন। বা অন্যান্য ঝামেলায় পড়তে পারেন। আমরা চাইনা আপনার তেমন কোনো অসুবিধা হোক। সেজন্যই একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত সকল গুরুত্বপূর্ণ দিন ও তারিখ এখানে তুলে ধরা হলো।

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ২০২০-২০২১ অনলাইনে আবেদনের বিস্তারিত জেনে নিন

কলেজ এডমিশন নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয় উনিশে জুলাই ২০২০।

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ২০ জুলাই ২০২০।

ভর্তি কার্যক্রম চলবে ৯ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর ২০২০।

অনলাইনে আবেদনের সময়সীমা আগস্ট ৯ থেকে আগস্ট ২০, ২০২০।

প্রথম পর্যায় উত্তীর্ণ শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৫ শে আগস্ট ২০২০।

প্রথম পর্যায়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা যদি উক্ত কলেজে ভর্তি হতে চায় তাহলে তা নিশ্চিত করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ শে আগস্ট এর মধ্যে।

কেউ যদি ভর্তি নিশ্চিত না করে তাহলে তার আবেদন বাতিল হয়ে যাবে। এবং তাকে পুনরায় সেপ্টেম্বর ১ থেকে সেপ্টেম্বর ২ তারিখের মধ্যে অনলাইনে দ্বিতীয় ধাপের জন্য আবেদন করতে হবে।

এভাবে চারটি ধাপে আবেদন করা যাবে এবং পছন্দের কলেজে ভর্তি নিশ্চিত করা যাবে।

ভর্তি হতে হবে সেপ্টেম্বর ১৩ থেকে সেপ্টেম্বর ১৫ তারিখের মধ্যে।

একাদশ শ্রেণিতে ভর্তি কবে

আপনারা জানেন অনলাইনে আবেদন চারটি ধাপে সম্পন্ন হবে। প্রতিটি ধাপের রেজাল্ট আলাদা আলাদাভাবে প্রকাশ করা হবে। এবং প্রতিটি ছাত্রীকে ভর্তির ব্যাপারে কলেজে গিয়ে নিশ্চিত হতে হবে। সকল কার্যক্রম শেষে কলেজে ভর্তি হতে হবে সেপ্টেম্বর ১৩ থেকে ১৫ তারিখের মধ্যে।

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

জুলাই ২০ তারিখে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। উক্ত ভর্তি বিজ্ঞপ্তি তে বিভিন্ন গুরুত্বপূর্ণ তারিখ সম্পর্কে তথ্য প্রদান করা হয়েছে। এবং কিভাবে একজন ছাত্র অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির ব্যাপারে আবেদন করবে এবং আবেদন ফি প্রদান করবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। আপনার সুবিধার্থে আমরা ভর্তি বিজ্ঞপ্তিটি এখানে তুলে ধরলাম।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি 2020 21

আপনি কি ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করেছেন? যদি না করে থাকেন তাহলে এখনই অনলাইন থেকে ফ্রী ডাউনলোড করে নিন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট বা আমাদের ওয়েবসাইট থেকেও খুব সহজে ডাউনলোড করা যাবে। এখন আমরা আলোচনা করব কিভাবে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করবেন।

কলেজ অ্যাডমিশন বা একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোডের জন্য প্রথমে আপনাকে ভিজিট করতে হবে ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট।

এরপর ওয়েবসাইট মেনুবার থেকে নোটিশ মেনুতে ক্লিক করতে হবে।

সেখানে প্রদত্ত বিভিন্ন নোটিস এর মধ্য থেকে একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত নোটিশ টিতে ক্লিক করতে হবে।

তাহলে কয়েক সেকেন্ডের মধ্যেই ভর্তি বিজ্ঞপ্তিটি আপনার মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে।

আপনি যদি ছবি আকারে ভর্তি বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে চান তাহলে নিচে প্রদত্ত লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন।

একাদশ শ্রেণির ভর্তির জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন

একাদশ শ্রেণিতে ভর্তির ব্যাপারে অনলাইনে আবেদন প্রক্রিয়া

একাদশ শ্রেণির ভর্তির জন্য কিভাবে অনলাইনে আবেদন করতে হবে তার বিস্তারিত তথ্য সমৃদ্ধ একটি ছবি উপরে সংযুক্ত করা হলো। আপনি চাইলে মনোযোগ সহকারে এটি পড়ে দেখতে পারেন।

এখানে অনেকগুলো জটিল বিষয় রয়েছে যা আপনার জন্য সহজ করে নিচে বর্ণনা করা হলো।

অনলাইনে আবেদন সম্পন্ন করার জন্য প্রথমে আপনাকে ভিজিট করতে হবে নিচে প্রদত্ত লিংকে।

http://xiclassadmission.gov.bd/

এই ওয়েবসাইটে ভিজিট করার পরে আপনার এসএসসি শিক্ষা সংক্রান্ত কিছু তথ্য জানতে চাওয়া হবে। এসএসসি রেজিস্ট্রেশন কার্ড হতে পুঙ্খানুপুঙ্খভাবে সকল তথ্য প্রবেশ করাতে হবে।

সকল তথ্য দেওয়ার পরে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের ফি টাকা পরিশোধের নিয়ম

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের ফি টাকা পরিশোধের নিয়ম

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের জন্য প্রথমেই আপনাকে টাকা পরিশোধ করতে হবে। এজন্য আপনি শিওর ক্যাশ, বিকাশ, রকেট, সোনালি সেবা, টেলিটক ব্যবহার করতে পারেন। একাদশ শ্রেণীর ভর্তি আবেদনের জন্য নির্ধারিত ফি ১৫০ টাকা। এখন আমরা আলোচনা করব কিভাবে রকেট, নগদ এবং বিকাশ ব্যবহার করে খুব সহজেই একাদশ শ্রেণীর ভর্তি আবেদনের টাকা পরিশোধ করবেন।

একাদশ শ্রেণির ভর্তির টাকা বিকাশে পেমেন্ট

আপনার যদি বিকাশ একাউন্ট থাকে তাহলে খুব সহজেই একাদশ শ্রেণিতে ভর্তির টাকা পেমেন্ট করতে পারবেন। কলেজে ভর্তি আবেদনের টাকা বিকাশ একাউন্ট থেকে পাঠানোর নিয়ম নিচে বর্ণনা করা হলো।

প্রথমে আপনার বিকাশ অ্যাপ এ লগইন করতে হবে।

এরপরে বিল পে মেনুতে ক্লিক করা লাগবে।

সেখান থেকে Xi Class Admission Payment শিক্ষা প্রতিষ্ঠান খুঁজে বের করতে হবে।

এবার আপনার শিক্ষা বোর্ডের নাম পরীক্ষার বছর রোল নাম্বার সিলেক্ট করতে হবে। তারপর আপনার নাম ও মোবাইল নাম্বার দিতে হবে।

এরপর টাকার পরিমাণের ঘরে ১৫০ লিখতে হবে।

সবশেষে আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে। স্ক্রিনে প্রদর্শিত ট্রানজেকশন ইনফর্মেশন সেভ করে রাখতে হবে।

বিকাশ পেমেন্টে সমস্যা

বিকাশ পেমেন্ট এর ওখানে Xi Class Admission নির্বাচন করার সুযোগ না পেলে কি করব? অনেকেই এমন সমস্যার সম্মুখীন হয়েছে। আপনাদের জন্য সমস্যা সমাধান নিয়ে হাজির হলাম। কিছুক্ষণ আগে বিকাশ অ্যাপ এ পেমেন্ট এর অপশন এর জায়গায় একাদশ শ্রেণির ভর্তির টাকা দেওয়ার অপশন ছিল। কিন্তু সার্ভার সমস্যার কারণে তা হারিয়ে গেছে। আশা করছি বিকাশ কর্তৃপক্ষ খুব দ্রুত সমস্যার সমাধান করবে।

রকেট একাউন্ট থেকে কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তির টাকা পরিশোধ করবেন

বিকাশের মতই রকেট একাউন্ট থেকে কলেজে ভর্তির টাকা পরিশোধ করা যায়। এজন্য আপনাকে নির্ধারিত নিয়ম অনুসরণ করতে হবে। নিচে নির্ধারিত নিয়মের বিস্তারিত আলোচনা করা হলো।

প্রথমে আপনার রকেট অ্যাপে একাউন্ট ওপেন করুন।

এরপর বিলপে নির্বাচন করুন।

এবার বিলার আইডির জায়গায় 515 লিখুন। 515, Xi Class Admission এর অ্যাকাউন্ট নাম্বার।

তারপর আপনার শিক্ষা বোর্ড, পরীক্ষার বছর, রোল নাম্বার, নাম এবং মোবাইল নাম্বার প্রবেশ করান।

এরপর অ্যামাউন্টের জায়গায় 150 লিখুন।

এবং সবশেষে আপনার রকেট একাউন্টের পিন নাম্বারটি দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

নগদ একাউন্ট থেকে কিভাবে একাদশ শ্রেণির ভর্তির টাকা পরিশোধ করবেন

বাংলাদেশ অনলাইন পেমেন্ট সিস্টেমের মধ্যে নগদ খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে। এটি ডাক বিভাগের নিরাপদ লেনদেন। এরা বর্তমানে গ্রাহকদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে মোবাইল ব্যাংকিং খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

আপনি খুব সহজেই বিকাশ এবং রকেটের মতোই নগদ একাউন্ট ব্যবহার করে একাদশ শ্রেণী বা কলেজে ভর্তি আবেদনের ফি প্রদান করতে পারবেন।

এজন্য আপনাকে যা করতে হবে তা নিচে বর্ণনা করা হল।

নগদ একাউন্ট মেনু থেকে বিলপে নির্বাচন করুন।

বিলার আইডি থেকে Xi Class Admission নির্বাচন করুন।

আপনার রোল, নাম, পাশের বর্ষ এবং মোবাইল নাম্বার প্রবেশ করান।

সকল তথ্য যাচাই করে ১৫০ টাকা পেমেন্ট করুন।

প্রেমেন্ট সফল হলে কনফার্মেশন এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে।

একাদশ শ্রেণির ভর্তির ব্যাপারে যে ভুলগুলো করা যাবে না

আমরা অনেকেই অনলাইনে আবেদনের সময় অনেক ভুল করে থাকি। ইচ্ছাকৃত হোক বা অনিচ্ছাকৃত হোক মানুষ মাত্রই ভুল করে। কিছু ভুল সামান্য এবং কিছু ভুল মারাত্মক। একাদশ শ্রেণিতে ভর্তির ব্যাপারে মারাত্মক কিছু ভুল হয়ে থাকে। সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো আজকে। এবং আপনি কিভাবে সে ভুলগুলো থেকে মুক্তি পেতে পারেন তার বর্ণনা দেওয়া থাকবে।

কলেজ পছন্দের ক্ষেত্রেঃ আমরা অনেকেই কলেজ পছন্দের সময় শুধুমাত্র নামিদামি প্রতিষ্ঠানগুলো দিয়ে থাকি। আমাদের ফলাফল যদি উক্ত কলেজের যোগ্য না হয় তাহলে মেধাক্রমে আমাদের নাম আসে না। এবং পরিণামে আমাদের হতাশ হতে হয়।

সে ক্ষেত্রে আপনি নামিদামি বা বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি একটু নিম্নমানের কলেজ পছন্দের তালিকায় রাখতে পারেন। সে ক্ষেত্রে যেটা হবে আপনি ভালো কলেজ না পারলেও অন্তত একটা কলেজ পাবেন। আপনার ইচ্ছা না হইলে আপনি ভর্তি নিশ্চিত করবেন না এবং পরবর্তী ধাপের জন্য আবার আবেদন করবেন।

ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংরক্ষণঃ বেশিরভাগ সময় দেখা যায় ছাত্রছাত্রীরা কম্পিউটারের দোকান থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করে থাকে। এবং তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংরক্ষণ করে না। যা ভবিষ্যৎ প্রয়োজনে ব্যবহারের জন্য হাতড়ে পাওয়া যায় না। সুতরাং সবচেয়ে ভালো হয় আপনি ইউজার আইডি ও পাসওয়ার্ড কোথাও লিখে রাখলে।

সঠিক ছবি নির্ধারণঃ আপনাকে ছাত্র-ছাত্রীর ছবি নির্ধারিত সাইজ এ আপলোড করতে বলা হবে। কম্পিউটারের দোকান গুলোর কম্পিউটারে অনেক ছবি থাকে এবং ভুলক্রমে আপনার ছবির জায়গায় অন্য কারো ছবি আপলোড হয়ে যেতে পারে। বিগত বছরগুলোতে এমন অনেক ঘটনার উদাহরণ রয়েছে।

আপনার গোপন তথ্যঃ আপনার রোল রেজিস্ট্রেশন নাম্বার একান্তই আপনার ব্যক্তিগত বিষয়। এগুলো কখনো কারো সাথে শেয়ার করবেন না। ২০১৭ সালে এমন একটি ঘটনা বগুড়াতে ঘটেছিল। একজন ছাত্রীর তথ্য নিয়ে নায়িকার ছবি আপলোড করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছিল। যদিও এ ব্যাপারে ছাত্রীটি কিছুই জানত না।

WWW XICLASSADMISSION GOV BD XI ADMISSION XI CLASS ADMISSION XICLASSADMISSION অনলাইন আলিম ভর্তি আলিমে ভর্তি ইন্টামিডিয়েট ভর্তি ইন্টার অ্যাডমিশন ইন্টার ভর্তি ইন্টারনেট ইন্টারমিডিয়েট ভর্তি এইচএসসি ভর্তি একাদশ ভর্তি একাদশ শ্রেণি ভর্তি একাদশ শ্রেণিতে ভর্তি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২০ এক্সআই অ্যাডমিশন এডমিশন কলেজ ভর্তি কলেজে ভর্তি কলেজে ভর্তির নিয়ম প্ৰযুক্তি মাদ্রাসা ভর্তি মাদ্রাসায় ভর্তির নিয়ম

কুমিল্লা কোন কলেজে কত পয়েন্ট লাগবে নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সরকারি বাংলা কলেজে ভর্তির যোগ্যতা চাঁদপুর সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে সিলেটে কোন কলেজে কত পয়েন্ট লাগবে কোন কলেজে কত নম্বর লাগে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে 2020 কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২০ চট্টগ্রাম

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close