ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২ – ডিগ্রী পরীক্ষার সময়সূচি ২০২২ (অনুষ্ঠিতব্য ২০১৯)

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। ‌জানুয়ারি ১৭, ২০২২ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট হতে ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন ঘোষণা করা হয়েছে। প্রকাশিত রুটিন হতে জানা যাচ্ছে, 2019 সালের অনুষ্ঠিতব্য পরীক্ষা নেওয়া হবে খুব শীঘ্রই। সেজন্য বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হলো।

আপনি কি ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন খুঁজছেন? তাহলে এখান থেকে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। কারণ আমাদের ওয়েবসাইটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার সময়সূচি, সাজেশন এবং ফলাফল ঘোষণা করা হয়।

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন

2019 সালের ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেশনজটের কারণে তা 2020 সালে অনুষ্ঠিত হতে যাচ্ছিল। এরপর সারাবিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী আঘাত হানে। এবং পরীক্ষা গ্রহণ স্থগিত হয়ে যায়।

বাংলাদেশে করোনার প্রকোপ হ্রাস পাওয়ার ফলে সরকার স্থগিত সকল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এবং এরই ধারাবাহিকতায় জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের স্থগিত ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ডিগ্রী পাস কোর্স ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার সময়সূচি অনুযায়ী প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারি মাসের 13 তারিখে। তবে যেকোনো সময় রুটিন পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে।

ডিগ্রী পাস কোর্স ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার রুটিন

ডিগ্রি দ্বিতীয় বর্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। ডিগ্রী সার্টিফিকেট পেতে হলে প্রতিটি ছাত্রছাত্রীকে এই দ্বিতীয় বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ না হয়ে কোনোভাবেই তৃতীয় বর্ষে ভর্তি হওয়া যায় না।

করোনাভাইরাস অনিশ্চয়তার কারণে পরীক্ষা নেওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছিল। অনেকেই ভেবেছিল এবছর দ্বিতীয় বর্ষের পরীক্ষা নেওয়া হবে না। এর বিকল্প হিসেবে কিছু মানুষ অটো পাস বা প্রমোশন দেওয়া দাবি জানিয়ে আসছিল।

কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় পরিষ্কারভাবে জানিয়ে দেয় অতীব গুরুত্বপূর্ণ পরীক্ষা অনুষ্ঠিত না করে ফলাফল দেওয়া কোনভাবে সম্ভব হবে না। কারণ ডিগ্রী পাশের সার্টিফিকেট নিয়ে তারা কর্মক্ষেত্রে প্রবেশ করবে।

ডিগ্রী পরীক্ষার রুটিন ২০২২

আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার রুটিন ডাউনলোড করা যাবে। তবে অধিকাংশ ছাত্রছাত্রীই জানেনা সঠিক উপায়ে পরীক্ষার রুটিন ডাউনলোডের নিয়ম। তাদের জানানোর জন্যই আজকের এই আর্টিকেল।

কারণ এখানে আমরা আলোচনা করেছি কিভাবে আপনি খুব সহজেই আপনি পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবেন।

রুটিন ডাউনলোডের জন্য প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এরপর নোটিশ মেনু থেকে ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার সময়সূচি লেখার উপর ক্লিক করতে হবে।

আপনার ব্রাউজার এর নতুন একটি পাতা ওপেন হবে।

সেখান থেকে পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে সংরক্ষণ করতে পারবেন ডিগ্রী পরীক্ষার সময়সূচি।

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার সময়সূচী পিডিএফ ডাউনলোড

পিডিএফ ডাউনলোডের জন্য প্রথমে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।

এরপর মেনু হতে পরীক্ষার রুটিন মেনুতে ক্লিক করুন।

এবার ডিগ্রি দ্বিতীয় বর্ষ সিলেক্ট করুন।

সবশেষে Download Now বাটনে ক্লিক করে ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার সময়সূচি টি ডাউনলোড করুন।

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার সাজেশন ২০২২

2021 সালে অনুষ্ঠিত ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার পূর্ণাঙ্গ সাজেশন আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কিভাবে প্রতিটি বিষয়ের শতভাগ কমন সাজেশন ডাউনলোড করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা প্রকাশ করা হলো। নিচের দেওয়া লিংকে ক্লিক করে উক্ত লেখাটি পড়তে পারেন।

আমাদের আয়োজন আপনার কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না। এরকম আরো তথ্যপূর্ণ লেখা পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button