ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ 2020 ডাউনলোডের নিয়ম – সহজ নিয়মে ঢাকা বোর্ডের ফলাফল দেখুন

ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে খুব শীঘ্রই। ফলাফল প্রকাশিত হলে তা বিভিন্নভাবে সংগ্রহ করা যাবে। আপনি যদি ঢাকা বোর্ডের পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে এ লেখাটি আপনারই জন্যে। কারণ এটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে অল্প সময়ের মধ্যে মার্কশিট সহ ফলাফল ডাউনলোড করা যাবে।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০

দৈনিক সংবাদপত্রে প্রকাশিত সংবাদ হতে জানা যাচ্ছে, এ বছরের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফল ডিসেম্বরের 27 তারিখে প্রকাশিত হবে। এ বছর 11 টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আপনি বিভিন্নভাবে ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে পারবেন। এবার আমরা সংক্ষেপে বর্ণনা করব কিভাবে আপনি ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন।

আরো পড়তে পারেন এইচএসসি রেজাল্ট ২০২০এইচএসসি রেজাল্ট মার্কশিট ২০২০

কিভাবে ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে

আপনি প্রধানত তিনটি উপায়ে ঢাকা বোর্ডের ফলাফল দেখতে পারবেন। সবচেয়ে জনপ্রিয় উপায় হল ইন্টারনেটের মাধ্যমে ফলাফল দেখা। বর্তমানে ইন্টারনেট অনেক সহজলভ্য হওয়ার কারণে ইন্টারনেটের মাধ্যমে ফলাফল দেখতে বেশি পছন্দ করে।

এইচএসসি ফলাফল দেখার দ্বিতীয় উপায় হল মোবাইলের এসএমএস এর মাধ্যমে ফলাফল ডাউনলোড করা। এই পদ্ধতির সাহায্যে একটি খুদে বার্তা পাঠানোর মাধ্যমে দুই মিনিটের মধ্যে ফলাফল দেখা যায়।

সবশেষে যে উপায়টি রয়েছে তা হলো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহার করে এইচএসসি পরীক্ষার মার্কশীট ডাউনলোড।

আপনাদের সুবিধার্থে আমরা এবার তিনটি উপায় সম্পর্কে বিস্তারিত বর্ণনা করব।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল

এসএমএসের মাধ্যমে ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করা যাবে। এজন্য আপনার মোবাইল হতে একটি মেসেজ পাঠানো লাগবে।

তবে মেসেজ পাঠানোর জন্য নির্দিষ্ট এসএমএস ফরমেট রয়েছে। আপনাদের সুবিধার্থে আমরা নিচে তা তুলে ধরছি।

মনে রাখতে হবে এসএমএসের চার্জ 2.50 টাকা প্রযোজ্য।

ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবেন

বর্তমানে সারা দেশের আনাচে-কানাচে ইন্টারনেট ছড়িয়ে পড়েছে। এবং ইন্টারনেট প্যাকেজের মূল্য হাতের নাগালে হওয়ায় সবাই ইন্টারনেট ব্যবহার করছে। ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করা যাবে। মার্কশিট সহ কিভাবে ফলাফল ডাউনলোড করবেন সে সম্পর্কে নিতে বর্ণনা করা হলো।

এইচএসসি পরীক্ষার মার্কশীট ডাউনলোডের নিয়ম

এইচএসসি পরীক্ষার ঢাকা বোর্ডের মার্কশিট ডাউনলোডের জন্য আপনাকে এডুকেশন বোর্ড রেজাল্ট ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি ঢাকা বোর্ডের পরীক্ষার্থী তার নির্বাচন করতে হবে। পরবর্তীতে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে মার্কশিট ডাউনলোড করতে হবে।

আপনাদের সুবিধার্থে উক্ত নিয়ম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হলো।

HSC Result ঢাকা বোর্ড ২০২০

আমরা ইতিমধ্যেই কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করবেন সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছি। আশা করবো আপনি আপনার কাঙ্খিত ফলাফল পেয়ে গেছেন। ফলাফল ডাউনলোডের ক্ষেত্রে যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে তা অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন। আমাদের ওয়েবসাইটের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close