কিভাবে ফেসবুক প্রোফাইল লক করতে হয়? জেনে নিন Facebook Profile Lock করার সহজ উপায়

বিভিন্ন কারণে অনেকের ফেসবুক প্রোফাইল লক করার প্রয়োজন পড়ে। অনাকাঙ্খিত কেউ জানো ফেসবুকের কোন তথ্য দেখতে না পায় সেজন্য মূলত এই পদক্ষেপ নেওয়া হয়। কিংবা অপরিচিত ব্যক্তি ফেইসবুক যেন প্রোফাইল পিকচার ডাউনলোড করতে না পারে সেজন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়।

তবে অনেকেই জানিনা কিভাবে নিজের প্রোফাইল সুরক্ষিত রাখতে হয়। ফেসবুক প্রোফাইলের সুরক্ষা সম্পর্কে আজকের আর্টিকেল লেখা।

ফেসবুক প্রোফাইল লক করার সহজ নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে আজকের আর্টিকেলে। আপনার প্রোফাইল লক করতে চাইলে লেখাটি অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন।

ফেসবুক প্রোফাইল লক

ফেসবুক প্রোফাইল লক থাকার বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন প্রোফাইল লক থাকলে কেউ আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড করতে পারবে না। কিংবা আপনার প্রোফাইলে এসে কেউ আপনার ব্যক্তিগত তথ্য বা প্রোফাইল পিকচার এর স্ক্রিনশট নিতে পারবে না।

অথবা কেউ আপনার প্রোফাইল ভিজিট করে আপনার সম্পর্কে কিছু জানতে পারবে না। কারণ প্রোফাইল লক থাকলে আপনার ডিটেইলস সম্পর্কে জানার রাস্তা বন্ধ হয়ে যায়।

এছাড়াও আপনার কোন বন্ধু যদি আপনার প্রোফাইল এর কোন স্টেটাসের স্ক্রিনশট নিতে চায় তাহলে তা পারবে না।

এবার আমরা আলোচনা করব কিভাবে আপনার প্রোফাইলটি লক করবেন।

কিভাবে ফেসবুক প্রোফাইল লক করতে হয়

ফেসবুক প্রোফাইল লক করার জন্য প্রথমে আপনার প্রোফাইলে লগইন করতে হবে। এজন্য সবচেয়ে সুবিধাজনক হলো ফেসবুক অ্যাপ ব্যবহার করা। এরপর অ্যাপের ডান কোনায় তিনটি লাইন চিহ্ন রয়েছে।

সেখানে ক্লিক করতে হবে। এবং সবার নিচের দিকের হেলপ মেনুতে ক্লিক করতে হবে।

ক্লিক করার পরে সার্চ করার অপশন আসবে সেখানে ক্লিক করে টাইপ করতে হবে Profile Lock।

সার্চ রেজাল্টের প্রথম লিঙ্কে ক্লিক করার পর বিস্তারিত নির্দেশনা পড়া যাবে। স্ক্রিনশটে দেখানো নিয়ম অবলম্বন করে উক্ত লিংকে ক্লিক করতে হবে।

উক্ত লিংকে ক্লিক করলে আপনাকে কনফার্ম করা লাগবে আপনি প্রোফাইল লক করতে চাচ্ছেন কিনা। Confirm Profile Lock বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ফেসবুক প্রোফাইলটি লক হয়ে যাবে।

কিভাবে লক প্রোফাইল আনলক করব

লক প্রোফাইল আনলক করার জন্য আপনাকে একই নিয়ম অবলম্বন করা লাগবে। আমাদের দেখানো নিয়ম অবলম্বন করে হেলপ মেনু তে ভিজিট করুন। তারপর সার্চ করুন Profile Lock।

প্রথম লিঙ্ক হতে সবার নিচের দিকে স্ক্রল করুন। কিভাবে প্রোফাইল আনলক করব সেকশনটি পড়ুন এবং Click Here বাটনে ক্লিক করে আপনার প্রোফাইলটি আনলক করুন।

প্রোফাইল আনলক এর সময় আপনাকে কনফার্ম করতে বলা হবে। Confirm Profile Unlock বাটনে ক্লিক করা মাত্রই আপনার লক করা প্রোফাইল টি আনলক হয়ে যাবে।

ফেসবুক সংক্রান্ত আরো সমস্যা আলোচনা আমাদের ওয়েবসাইটে করা হয়েছে। উক্ত আর্টিকেলগুলো পড়তে পারেন। আমাদের আয়োজন ভালো লাগলে অবশ্যই পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করুন।

ফেসবুক প্রোফাইল লক সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর

ফেসবুক প্রোফাইল লক এবং আনলক করার ক্ষেত্রে অনেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। আমরা সাধারন কতগুলো প্রশ্নের উত্তর জানার চেষ্টা করব এই অংশে।

১/ আমি মাসে কতবার প্রোফাইল লক বা আনলক করতে পারব?

উত্তর: আপনার যত বার খুসি ততবার আপনি প্রোফাইল লক আনলক করতে পারবেন।

২/ প্রোফাইল লক করলে কী আমার প্রোফাইল পিকচার কেউ দেখতে পাবে?

উত্তর: প্রোফাইল পিকচার দেখতে পারবে।

৩/ প্রোফাইল লক থাকা অবস্থায় কি কেউ আমার প্রোফাইলের স্ক্রিনশট নিতে পারবে?

উত্তর: না।

৪/ কেউ ভিডিও কল এ স্ক্রীনশট অবস্থায় আমার প্রোফাইল ভিজিট করলে কি উক্ত ব্যক্তি আমার প্রোফাইল দেখতে পারবে?

উত্তর: না। কালো হয়ে থাকবে।

৫/ কেউ কি স্ক্রিন রেকর্ডার ব্যবহার করে আমার প্রোফাইল ভিডিও করতে পারবে?

উত্তর: ভিডিও করতে পারবে না।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button