ফেসবুকে প্রোফাইল পিকচার ডিলিট করার নিয়ম – জেনে নিন প্রোফাইল পিক ডিলিট এর উপায়

ফেসবুকে প্রোফাইল পিকচার খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেক সময় ভুল করে ভুল ছবি আপলোড করে থাকি। ভুল ছবি ডিলিট করার প্রয়োজন পড়ে। ছবি আপলোড করার পরক্ষনেই মনে হয় ছবিটা ফেসবুকে আপলোড করা উচিত হলো না। সে ক্ষেত্রেও ছবি ডিলিট করার দরকার হয়।

ছবি ডিলিট করার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে ছবি ডিলিট করার নিয়ম একই। আমাদের আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে খুব সহজেই ফেসবুকে প্রোফাইল পিকচার ডিলিট করতে হবে।

ফেসবুক প্রোফাইল পিকচার কেমন হওয়া উচিত

ফেসবুকের প্রোফাইল পিকচার একজন মানুষের ব্যক্তিত্ব বহন করে। সে কারণে প্রোফাইল পিকচার পছন্দ করার সময় খুবই সতর্ক হতে হয়। ফেসবুকে বিভিন্ন ধরনের প্রোফাইল পিকচার দেখতে পাওয়া যায়।

যারা নিজের ছবি প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করে না তারা বিভিন্ন প্রাণী বা ফুল ফলের ছবি আপলোড করেন। আবার অনেকেই কার্টুন এর ছবি সেভ করে রাখে। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় প্রোফাইল পিকচার হলো অ্যানিমেটেড কার্টুন।

চাকরিজীবীদের জন্য প্রোফাইল পিকচার একটু ব্যতিক্রমধর্মী হওয়া চাই। পেশার সাথে সামঞ্জস্য রেখে পিকচার আপলোড করলে তা দেখতে সুন্দর লাগে এবং একজনের পেশা সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায়।

ফেসবুক প্রোফাইল পিকচার ডিলিট এর নিয়ম

ফেসবুকে শেয়ার করা কোন পিকচার আপনি খুব সহজে ডিলিট করতে পারেন। তবে তা করার জন্য আপনাকে সঠিক পদ্ধতি জানা অত্যাবশ্যক। তাই আপনাদের কিভাবে ফেসবুক থেকে পিকচার ডিলিট করবেন তা বিস্তারিত বলতে চলেছি।

মোবাইল থেকে ডিলিট করার নিয়ম

প্রথমে আপনি আপনার ডিভাইসটির ইন্টারনেট সংযোগ আছে কিনা তা দেখে নেবেন। এরপর ফেসবুকে যেকোনো ব্রাউজার বা ফেসবুক অ্যাপ ব্যবহার করে ঢুকতে হবে। অতঃপর আপনাকে অবশ্যই আপনার প্রোফাইলে প্রবেশ করতে হবে।

সেখানে আপনি ফটোজ অপশন পাবেন ওখানে ক্লিক করা মাত্রই আজ অব্দি আপনি যতগুলো পিকচার ফেসবুকে শেয়ার করেছেন তা চলে আসবে। আপনি যে পিকচারটি ডিলিট করতে চান তার ওপর ক্লিক করুন। এরপর আপনাকে অবশ্যই পিকচারটা ফুল সাইজ করতে হবে।

তারপর হাতের ডানে তিনটি টেপ দেখতে পাবেন সেখানে ক্লিক করলে আপনি ডিলিট ফটো অপশন টি পাবেন। আপনাকে পিকচার ডিলিট নিশ্চিতকরন করার জন্য হ্যাঁ ও না সূচক দুটো অপশন আসবে।

যেহেতু আপনি পিকচারটি ফেসবুক থেকে সরিয়ে ফেলতে চান তাই অবশ্যই হ্যাঁ সূচক ক্লিক করবেন। অবশেষে আপনার ফেসবুকের ছবিটা ফেসবুক থেকে ডিলিট হয়ে গেছে।

কম্পিউটার থেকে ডিলিট করার নিয়ম

মোবাইলে ফেসবুক ব্যবহারের পাশাপাশি আমরা কম্পিউটারে ইন্টারনেট এর মাধ্যমে ফেসবুক ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। তাই আপনি যদি আপনার কম্পিউটার থেকে ফেসবুকের পিকচার ডিলিট করতে আগ্রহী হন তাহলে তা করার প্রক্রিয়া আমরা এখানে প্রকাশ করতে চলেছি।

আপনার কম্পিউটারের একটি ব্রাউজার ওপেন করে সেখানে facebook.com ওয়েব অ্যাড্রেস ভিজিট করুন। আপনি যদি পূর্বেই আপনার ফেসবুক একাউন্টে লগইন করে থাকেন তাহলে সরাসরি আপনাকে আপনার হোমপেজে নিয়ে চলে যাবে।

তবে আপনি যদি পূর্বে ফেসবুকে লগইন করে না থাকেন তাহলে অবশ্যই আপনার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন। অতঃপর আপনি আপনার প্রোফাইলে প্রবেশ করবেন।

আপনি চাইলে আপনার প্রোফাইল স্কল করে আপনার শেয়ার করা পিকচার টিপ খুঁজে বের করে তার ডিলিট করতে পারেন। তবে আপনি ফেসবুকের ফটোজ অপশন থেকে পিকচার ডিলিট করা অনেকটা সহজ হবে। তাই আপনি অবশ্যই ফটোজ অপশনে ক্লিক করবেন।

সেখানে অনেক পিকচার দেখতে পাবেন তবে আপনি যে পিকচারটি ডিলিট করতে চান সেটার ওপর ক্লিক করবেন। ক্লিক করা মাত্রই আপনার পিকচার টির পুরোপুরি দেখা যাবে।

পিকচারের নিচের দিকে তিনটি অপশন থাকবে সেখানে ক্লিক করা মাত্রই এডিট পিকচার অপশনটি পাবেন। সেখানে ক্লিক করলে ডিলিট অপশন টি আপনার সামনে আসবে।

আপনি ডিলিট পিকচার মারা মাত্র আপনার ফেসবুক প্রোফাইল থেকে পিকচারটা মুছে ফেলা হবে।

ফেসবুক প্রোফাইল পিকচার কেন ডিলিট করবেন

ফেসবুকে অনেকে প্রোফাইল পিকচার হিসেবে নিজের ছবি আপলোড দিতে পছন্দ করে আবার অনেকে বিভিন্ন কার্টুন বা পাখি, গাছপালার ছবি দিতে স্বাচ্ছন্দ্যবোধ করে। তবে বর্তমানে সবাই নিজের ফেসবুক প্রোফাইল হিসেবে নিজের অরিজিনাল ছবি আপলোড দিয়ে থাকে। ফেক আইডিগুলো ক্ষেত্রে দেখা যায় অন্য মানুষের ছবি নিয়ে বা ইন্টারনেট থেকে ছবি সংগ্রহ করে ফেসবুকে আপলোড দিয়ে থাকে এবং নিজের ছবি বলে চালিয়ে দেয়। এক্ষেত্রে অনেককে বুঝে না শুনে ফেক আইডিতে প্রতারকের ফাঁদে পা দিতে দেখা যায়।

আপনার ফেসবুক প্রোফাইল পিকচার যে কেউ ডাউনলোড করে নিজের ছবি বলে চালিয়ে দিতে পারে, এক্ষেত্রে অনলাইনের যুগে বিভিন্ন মানুষকে প্রতারিত হতে দেখা যায় এবং হ্যারেজমেন্ট এর শিকার হতে দেখা যায়। আবার অনেক অসাধু ব্যক্তি ভালো মানুষের ছবি নিয়ে নিজের ফেসবুক প্রোফাইলে এড করে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড করে বেড়ায় এবং সমাজের সামনে ভালো মানুষকে বিপদের সম্মুখীন করে।

সুতরাং নিজের এই পার্সোনাল সিকিউরিটির কথা মাথায় রেখে আপনি আপনার প্রফাইল পিকচার ডিলেট করতে পারেন (আপনার প্রোফাইল পিকচারে যদি নিজের ছবি এড করা থাকে)। ডিজিটাল যুগের বিভিন্ন হ্যারাসমেন্ট থেকে বাঁচতে অনেকে নিজের ফেসবুক আইডি তে নিজের ছবি সংযুক্ত করে না;বিভিন্ন ফুল ,পাখি অথবা অন্য কিছুর ছবি অ্যাড করে।

আবার ধরুন আপনার দীর্ঘদিন ধরে একই ধরনের প্রফাইল পিকচার রয়েছে এক্ষেত্রে আপনি আপনার পছন্দমত নতুন কোন পিকচার ডাউনলোড করে আপনার ফেসবুক আইডির প্রোফাইল হিসেবে অ্যাড করতে পারেন এবং আগের প্রোফাইল পিকচার ডিলিট দিতে পারেন।

অথবা আপনার প্রোফাইল পিকচার (নিজের ছবি)যদি দেখেন অন্য কারো আইডিতে আপনার বিনা অনুমতিতে ব্যবহার করছে তাহলে ঐ আইডিতে রিপোর্ট মারতে পারেন এবং চাইলে নিজের প্রোফাইল পিকচারটি ডিলিট করতে পারেন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button