lang="en-US"> GST ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ PDF গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ - Shahriar One

GST ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ PDF গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১

প্রতিবছর বাংলাদেশে বিপুল পরিমাণে শিক্ষার্থী সম্মান প্রথমবর্ষে ভর্তি হওয়ার জন্য উন্মুখ হয়ে থাকে। যেহেতু ২০২১ শিক্ষাবর্ষে মহামারী করোনাভাইরাস এর কারণে দেশের সার্বিক পরিস্থিতি অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করেছে। তাই আলাদাভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

অবশ্য বাংলাদেশের কিছু বিশ্ববিদ্যালয় পরীক্ষা গুলো গ্রহন করবে। কিন্তু জিএসটি বাংলাদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একত্রিত করে পরীক্ষা গ্রহণ করবে। যারা এখনও অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়ার সুযোগ পাননি তারা জিএসটির পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন ভর্তি পরীক্ষায় এবার বেশ কিছু ধরনের সুযোগ-সুবিধা রয়েছে।

GST University Admission Official Website

অর্থাৎ একজন শিক্ষার্থী একটি আবেদনের মাধ্যমে পছন্দের বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে। তাই যারা ভর্তি বিজ্ঞপ্তি পেতে চাও তারা আমাদের ওয়েবসাইট থেকে আমাদের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ আকারে দেওয়া আছে। সেটি তোমরা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবে। তাছাড়া জিএসটির ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য আমাদের ওয়েবসাইটে যারা বুঝতে পারবে না, তারা আমাদের দেওয়া তথ্য অনুসারে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারো।

Gstadmission.ac.bd
আমাদের দেশে প্রতিবছর বিপুল পরিমাণে শিক্ষার্থী এইচএসসি পাশ করে। এইচএসসি পাশের পর এই একজন শিক্ষার্থী সম্মান প্রথম বর্ষ এ ভর্তি হওয়ার জন্য চেষ্টা তদবির করে থাকে। ফলে শিক্ষার্থীরা দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে যায়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য। ফলে শিক্ষার্থীদের আবেদন ফি এবং যাতায়াত খরচ সহ প্রচুর টাকা খরচ হয়ে যায়।

আর সেই সাথে মানসিক এবং শারীরিক শ্রমগুলো খরচ হয়ে যায়। কিন্তু ২০২১ সালে মহামারী করোনাভাইরাস এর কারণে শিক্ষার্থীরা এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে গেলে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যাবে। তাই জিএসটি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছে।

শিক্ষার্থীরা তাদের এইচএসসি তে যে বিভাগে পড়াশোনা করেছে সে অনুসারে আবেদন করতে পারবে। মানবিক বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা যথাক্রমে এ, সি এবং বি ইউনিটে আবেদন করতে পারবে। তাই শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন এবং চূড়ান্ত আবেদন করতে হবে।


একজন শিক্ষার্থী প্রাথমিক আবেদন সম্পন্ন হওয়ার পর জিএসটি এইচএসসির ফলাফল এবং এইচএসসির ফলাফলের ভিত্তিতে একজন শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচন করবে। যখন একজন শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবে তখন সে চূড়ান্ত আবেদন করতে পারবে।

Read more about GST Admission

চূড়ান্ত আবেদনের প্রতি ইউনিটের দেড় লক্ষ শিক্ষার্থী আবেদন করতে পারবে। এই আবেদনের পরে শিক্ষার্থীদের নির্ধারিত দিনে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। আর প্রবেশপত্র ডাউনলোড এরপর প্রতি ইউনিটের নির্ধারিত দিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর তাদের নির্ধারিত কেন্দ্র তাদের পরীক্ষা অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত পরীক্ষার ফলাফল দেয়ার পর একজন শিক্ষার্থীর পছন্দের তালিকা অনুসারে তাকে সেই বিশ্ববিদ্যালয় বা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ দেয়া হবে। অর্থাৎ প্রাপ্ত ফলাফল যার বেশি হবে, তাকে অগ্রাধিকার দেয়া হবে বেশি। তাছাড়াও জিএসটির ভর্তি বিজ্ঞপ্তি থেকে আপনার ভর্তির তারিখ, বিভিন্ন ইউনিটের ভর্তির যোগ্যতা, প্রতি ইউনিটের পরীক্ষার তারিখ, মানবন্টন প্রাথমিক আবেদন থেকে শুরু করে চূড়ান্ত পরীক্ষার তারিখ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন।

আর যেগুলো বুঝবেন না, সেগুলো আমাদের কমেন্ট বক্সে জানাবেন। আপনাদের আমরা সুন্দরভাবে বুঝিয়ে দেবো। তাই শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য আমাদের এখানে পাবেন আপনারা জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে পরীক্ষার তথ্যের হালনাগাদ পেতে চাইলে, আপনারা আমাদের ওয়েবসাইটে পাবেন।

Exit mobile version