lang="en-US"> এ দিয়ে হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা অর্থসহ - Shahriar One

এ দিয়ে হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা অর্থসহ

সন্তানের কিংবা পরিবারের সবচেয়ে নতুন সদস্যের নাম রাখার কাজটা অনেক আনন্দ ও আকর্ষণীয় মনে হলেও কাজটি কিন্তু বেশ কঠিন। কেননা নামকরণের সময় শুধু পিতা মাতা নয় বরং পরিবারের প্রতিটি সদস্যই অন্যরকম মতামত পোষণ করে থাকেন। শুধু একটি নাম রাখাটাই পরিবারের মান যথেষ্ট মনে করে না বরং একটি নাম নিয়ে বিভিন্ন রকম আলোচনা সিদ্ধান্ত নিয়ে থাকেন।

নামটি কত অক্ষরের হবে, কোন অক্ষরের হবে, নামের অর্থ কি কিংবা নামটি শুনতে কেমন ভালো লাগছে এরকম অনেক বিষয় গুলো নিয়ে ভাবনা চিন্তা করে বর্তমানে বাবা মায়েরা তাদের সন্তানের নাম রাখে। একটি নাম একটি মানুষের সারা জীবনের পরিচয় ব্যক্তিত্ব বহন করে থাকে তাই ছোট বাচ্চার নাম রাখার ক্ষেত্রে মানুষ নানান রকম দিক বিবেচনা করে তারপরে নামকরণ করে। তাই নামকরণ কাজটি সহজ মনে হলেও সার্বিক দিক বিবেচনা করে কাজটি বেশ কঠিন হয়ে দাঁড়ায় অনেক সময়।

বেশিরভাগ মানুষ সন্তানের নাম লেখার ক্ষেত্রে অক্ষর বিবেচনা করে। যেমন কেউ চায় সন্তানের নাম ক দিয়ে রাখতে আবার কেউ চায় গ দিয়ে রাখতে, যার যার চাহিদা অনুযায়ী নাম রাখে পরিবারের সদস্যরা। কিন্তু অক্ষর অনুযায়ী তখনই নাম রাখা হয় যখন পরিবারের বেশির ভাগ সন্তানের নাম একই অক্ষর দিয়ে রাখা হয়েছে। অথবা বাবা মায়ের নামের সাথে মিলিয়ে নাম রাখা হয় সন্তানের।

কেউ চায় সন্তানের নাম দুই অক্ষরের হোক আবার কেউ চায় তিন অক্ষরের হোক আবার কেউ সন্তানের রাজকীয় ও অনেক বড় নাম রেখে দেয়। সন্তানের নাম রাখার ক্ষেত্রে পরিবারের সদস্যের চাহিদার শেষ নেই। নামটি শুনতে যেমন সুন্দর হতে হবে তেমনি এর অর্থ সুন্দর হতে হবে মূলত প্রতিটি দিক বিবেচনা করেই একটি শিশুর নাম রাখতে চায় পরিবার।

হিন্দু ধর্মের পরিবারের মেয়েদের নাম রাখার ক্ষেত্রে হিন্দুরা অনেক কিছু বিবেচনা করে যেমন তাদের মেয়ে কোন সময়ে জন্মগ্রহণ করেছে, সেই হিসেবে তারা রাশি মিলিয়ে নাম রাখে। আবার বিভিন্ন পবিত্র ধর্মগ্রন্থ গুলো থেকে তাদের পছন্দের দেবী ও পুণ্যবতী নারীদের নাম অনুসারে নাম রাখে হিন্দুধর্মের মেয়ে শিশুদের। তবে বর্তমানে মেয়ে শিশুর নাম রাখার ক্ষেত্রে হিন্দুধর্মে যেমন ধর্মীয় দিক বিবেচনা করে তেমনি আধুনিক নামও রাতে দেখা যায় পরিবারের সদস্যদের। আর নামটা যেন বলতে সহজ হয় ও সংক্ষিপ্ত হয় সেদিকে বিশেষ নজর রাখে পরিবারের প্রতিটি সদস্য। অনেকে আবার শিশুর বেশ কয়েকটি টি নাম রেখে দেয় তাদের পছন্দ অনুযায়ী।

দুই ও তিন অক্ষরের নাম

আমাদের ওয়েবসাইটে ছ অক্ষর দিয়ে কিছু সুন্দর হিন্দু ধর্মের মেয়েদের জন্য নাম সংগ্রহ করা আছে। বেশিরভাগ মানুষ বর্তমানে চায় তাদের সন্তানের নাম সংক্ষিপ্ত সুন্দর হোক সে কারণে তারা দুই অক্ষর কিংবা তিন অক্ষরের নাম খুঁজে পেতে চায় সেই সাথে এইসব সংক্ষিপ্ত ছোট দলগুলোর অর্থ যেন সুন্দর হয় সেই আশা করে। তাই আপনাদের সুবিধার্থে আমরা দুই অক্ষর ও তিন অক্ষরের ছ দিয়ে কিছু নাম নিয়ে এসেছি হিন্দু ধর্মের মেয়ে শিশুর জন্য শুধুমাত্র আপনাদের জন্য। আর এ সব নাম পেতে আপনারা আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

ছ অক্ষর দিয়ে হিন্দু ধর্মের মেয়েদের কিছু সুন্দর সুন্দর নাম রয়েছে। এইসব অক্ষর দিয়ে অনেকেই তাদের পরিবারের মেয়ে শিশুর নাম রাখতে চায়। শুধুমাত্র আপনাদের সুবিধার্থে আমরা আমাদের ওয়েবসাইটে ছ অক্ষর দিয়ে হিন্দু মেয়েদের কিছু সুন্দর নাম সংগ্রহ করেছি। এসব নামগুলো আমরা আপনাদের জন্য পর্যায় ক্রমে সাজিয়ে রেখেছি অর্থসহ কেন আপনারা সহজেই খুঁজে পেতে পারেন এবং কোন রকম ঝামেলা ছাড়াই বেছে নিতে পারেন আপনার সবচেয়ে পছন্দের ছ অক্ষর দিয়ে হিন্দু ধর্মের মেয়ে শিশুর নাম।ছন্দ, ছন্দ, ছায়া, ছায়াবতী ,ছবি, ছুটকি,ছাঞ্জল, ছৈলা, ছাব্বা ইত্যাদি কিছু ছ অক্ষর দিয়ে নাম। এসব নাম আপনারা আপনাদের মেয়ে শিশুর জন্য ব্যবহার করতে পারেন।

আমাদের ওয়েবসাইটে আরো কিছু ছড়া দিয়ে অসাধারণ সুন্দর মেয়ে শিশুর নাম রয়েছে এগুলো ছাড়াও। যখনই আপনাদের প্রয়োজন হবে আপনার আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারবেন ছ অক্ষর দিয়ে হিন্দু মেয়েদের নাম খুঁজে পেতে। কোন রকম ঝামেলা ছাড়াই আপনারা আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন এ অক্ষর দিয়ে লেখা নামের একটি বড় তালিকা অর্থসহ সুন্দরভাবে সাজানো গোছানো রয়েছে যেন আপনারা খুব সহজে বেছে নিতে পারেন আপনার পরিবারের সবচেয়ে ক্ষুদে সদস্যদের জন্য একটি সুন্দর নাম।

Exit mobile version