অনার্স পরীক্ষার রুটিন ২০২২ ডাউনলোড

আপনি কি সম্মান প্রথম বর্ষ ২০২২ রুটিন খুঁজছেন? যদি আপনার পরীক্ষা ২০২২ সালে অনুষ্ঠিত হয়ে থাকে এবং আপনি যদি সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই এই রুটিন আমাদের ওয়েবসাইটে আপনারা পেয়ে যাবেন। যারা ২০২২ সালের সম্মান প্রথম বর্ষের পরীক্ষাই অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা হয়তো অনেক চিন্তা করছেন যে পরীক্ষায় কি লিখব এবং কিভাবে প্রশ্নপত্র তৈরি করা হবে। তবে চিন্তার কোন কারণ নেই।

আপনারা যদি রুটিন দেখে নিয়ে পরীক্ষার সময়সূচী বুঝতে পারেন এবং প্রথম বর্ষে আপনাদের কি কি পড়ানো হয়েছে এবং সিলেবাস অনুসরণ করতে পারেন তাহলে আপনাদের জন্য সম্মান প্রথম বর্ষ ২০২২ সালের পরীক্ষা দেওয়া খুব একটা কঠিন কিছু হবে না। তাছাড়া সম্মান প্রথম বর্ষের নাম্বার তোলা খুব সহজেই যাই।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স পরীক্ষার রুটিন ২০২২

তাই এক্ষেত্রে আপনার সম্মান প্রথম বর্ষের পরীক্ষার জন্য যদি আপনি একটু পরিশ্রমই হন এবং নিয়মিত ভাবে পড়াশোনা করেন তাহলে আপনার ভালো ফলাফল অর্জন করা সম্ভব হবে। তাই সম্মান প্রথম বর্ষের ২০২২ সালের পরীক্ষার্থীরা সর্বপ্রথমে রুটিন ডাউনলোড করে নিন এবং সেই রুটিন অনুযায়ী আপনারা পড়াশোনা শুরু করে দিন। আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে আপলোড করা সম্মান প্রথম বর্ষ ২০২২ সালের রুটিন পিডিএফ ফাইল আকারে দিয়ে দিয়েছি। আপনারা নিচে গিয়ে সেটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন।

বাংলাদেশের হাজার হাজার শিক্ষার্থী প্রতিবছর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজের সম্মান করছে ভর্তি হওয়ার জন্য আবেদন ফরম উত্তোলন করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল কলেজ রয়েছে সে সকল কলেজে 2015 সাল থেকে জিপিএ’র ভিত্তিতে ভর্তি হওয়ার সুযোগে অনেক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ফ্রম উত্তোলন করে থাকে। তাই অনেক শিক্ষার্থী অর্থাৎ যাদের রেজাল্ট খুবই ভালো তারা দেশের নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানে সুযোগ পেয়ে যায়। তাছাড়াও সাথে তুলনামূলক ফলাফল কিছুটা কম তারাও দেশের বিভিন্ন সরকারি কলেজে অনার্স কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পায়।

তবে অনেক শিক্ষার্থী আছে যারা সম্মান প্রথম বর্ষের পরীক্ষা সম্পর্কে অবগত নয় এবং এরা জানে না কিভাবে লিখলে কত মার্ক অর্জন করা যায়। তবে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আপনাদের একটি সাজেশন দিতে চাই যে, আপনারা আমার এই পোস্ট যদি পড়ে থাকেন তাহলে অবশ্যই একটি বিষয় সবসময় গুরুত্ব বেশি প্রদান করবেন। সেটি হলো ব্রিফ প্রশ্ন অর্থাৎ 10 মার্কের যে ছোট প্রশ্ন থাকে সেখানে দশটি ঠিক করার চেষ্টা করবেন।

আপনি যদি আপনারা ব্রিফ প্রশ্ন সবগুলো সঠিক করতে পারেন তাহলে আপনার সিজিপিএ অনেক পরিমাণে বৃদ্ধি পাবে। তাছাড়া সম্মান প্রথম বর্ষ এবং দ্বিতীয় বর্ষে আপনি যদি গুরুত্ব প্রদান করেন তাহলে আপনার মত সিজিপিএ এর পরিমাণ অনেকটা বৃদ্ধি পেয়ে যাবে। কারণ এই দুই বর্ষের রেজাল্ট করা খুবই সহজ যদি একজন শিক্ষার্থী চাই।

অনার্স রুটিন ২০২২ PDF Download Link

যারা সম্মান প্রথম বর্ষের পড়াশোনা করছেন তারা ইতোমধ্যে জেনে গিয়েছেন যে আপনাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনেকে হয়তো শর্তসাপেক্ষে দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য ভেবেছেন যে আপনাদের পরীক্ষা হবে না এবং আপনারা এই দিক থেকে খুব বাঁচা বেঁচে গেলেন। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় কখনো এ ধরনের সুযোগ প্রদান করা হয়ে থাকে না।

তবে দেশের সার্বিক পরিস্থিতির কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল এবং এখন যেহেতু দেশের সার্বিক পরিস্থিতি অনেকটা স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে এবং শিক্ষাপ্রতিষ্ঠান করা সম্ভব হয়েছে তাই আর অটো পাস এর মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দায়ভার গ্রহণ করবে না।

যেহেতু সম্মান করি একটি উচ্চতর পর্যায়ের পড়াশোনা এবং বিষয়ভিত্তিক আলাদাভাবে আপনারা সম্মান ডিগ্রী অর্জন করতে পারছেন, যেহেতু প্রত্যেকটা বর্ষে আপনাদের পরীক্ষা দিয়েই মূল্যায়ন করা হবে। তাই যারা সম্মান প্রথম বর্ষের পরীক্ষা অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা আর সময় নষ্ট না করে এখনই পড়ার টেবিলের সময় দিন এবং রুটিন দেখেননি আপনারা আপনাদের পড়াশোনাকে গুছিয়ে নিন।

সম্মান প্রথম বর্ষের পরীক্ষা যেহেতু আপনাদের জীবনে প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে তাই হয়ত আপনারা অনেকেই চিন্তিত এবং দুশ্চিন্তায় ভুগছেন। তাই আপনাদের প্রত্যেকের জন্য শুভকামনা রইল এবং আপনারা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারেন এর জন্য দোয়া রইল।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button