এইচএসসি রেজাল্ট ২০২১ মার্কশিটসহ রেজাল্ট দেখার নিয়ম (HSC অটোপাশ 2021)

আপনি কি এইচএসসি রেজাল্ট প্রত্যাশী? পরীক্ষা ছাড়া উত্তীর্ণ হতে যাচ্ছেন এমন সৌভাগ্যবান ছাত্র-ছাত্রী? তাহলে এই লেখা টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

কারণ আজকের লেখায় আমরা আপনাদের দেখাবো কিভাবে সম্প্রতি প্রকাশিত এইচএসসি রেজাল্ট ২০২১ সংগ্রহ করতে হবে। এখানে মার্কশিট সহ রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত বর্ননা করা হবে। এটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন প্রতিটি শিক্ষা বোর্ডের ফলাফল খুব সহজেই রোল আর রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে ইন্টারনেটের সাহায্যে দেখতে পারবেন।

এইচএসসি অটোপাস রেজাল্ট ২০২১

আপনারা জেনে থাকবেন 2020 সালে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। করোনা ভাইরাস নামক মহামারীর কারণে বিশ্বব্যাপী সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। ঝুঁকি এড়ানোর জন্য বাংলাদেশ সরকারের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং পরীক্ষা বন্ধ রেখেছিল।

দীর্ঘ 10 মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষা না নিয়ে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য শিক্ষামন্ত্রণালয় অটো পাশের ঘোষণা দিয়েছিল।

পরবর্তীতে মন্ত্রিসভায় অটোপাস বিল 2021 উত্থাপনের মাধ্যমে পরীক্ষা ছাড়া এইচএসসি ফলাফল ঘোষণার চূড়ান্ত বাস্তবায়ন করা হয়। এখন আর ফলাফল প্রকাশের কোনো বাধা নেই।

এজন্য আশা করা হচ্ছে জানুয়ারি 31 তারিখে এইচএসসি অটো পাস রেজাল্ট ঘোষণা করা হবে। ফলাফল প্রকাশিত হলে তা বিভিন্নভাবে সংগ্রহ করা যাবে। ইন্টারনেট, মোবাইল এসএমএস বা এন্ড্রয়েড এপ্লিকেশন ব্যবহার করে খুব সহজেই কাঙ্ক্ষিত ফলাফল ডাউনলোড করতে পারবেন।

কিভাবে ফলাফল সংগ্রহ করবেন তা জানার পূর্বে চলুন দেখে নেওয়া যাক এইচএসসি রেজাল্ট 2020 এর সময়ক্রম।

এইচএসসি রেজাল্ট ২০২০ সময়ক্রম

পরীক্ষা না নিয়ে এইচএসসি রেজাল্ট ঘোষণা করা মোটেই সহজ বিষয় নয়। এমন সিদ্ধান্তে আসার জন্য সরকারকে বেশকিছু বিষয় বিবেচনায় রাখতে হয়েছিল। সবশেষে মন্ত্রিসভায় বিল পাস হওয়ার ফলে সকল সমস্যার সমাধান হয়েছে।

প্রথমে চলুন জেনে নেওয়া যাক কোন সময়ে এইচএসসি পরীক্ষা এবং রেজাল্ট সংক্রান্ত কোন ঘটনা ঘটেছিল।

ফেব্রুয়ারি ২০২০: বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী আকার ধারণ করে।

মার্চ ২০২০: বাংলাদেশ সরকার 17 মার্চ তারিখ হতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান 31 মার্চ তারিখ পর্যন্ত বন্ধ ঘোষণা করে।

এপ্রিল ২০২০: ছুটির মেয়াদ বাড়ানো হয়।

মে ২০২০: নির্দিষ্ট সময়ের মধ্যে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয় না বিধায় দেখা দেয় অনিশ্চয়তা।

জুলাই ২০২০: অটো পাস বিষয়ে চারিদিকে আলোচনা-সমালোচনার জন্ম হয়।

সেপ্টেম্বর ২০২০: শিক্ষা মন্ত্রী পরীক্ষা ছাড়াই এইচএসসি রেজাল্ট প্রকাশের ঘোষণা করেন।

অক্টোবর ২০২০: ডিসেম্বর নাগাদ ফলাফল প্রকাশের জন্য প্রস্তুতি শুরু হয়।

ডিসেম্বর ২০২০: ফলাফল প্রকাশের জন্য নানা বিধ আইনি জটিলতা দেখা দেয়।

জানুয়ারি ২০২১: সংসদে এইচএসসি রেজাল্ট অটোপাস 2021 পাস হওয়ার মাধ্যমে ফলাফল প্রকাশে আর কোনো বাধা থাকে না।

ফেব্রুয়ারি ২০২১: দেশের শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়।

কিভাবে এইচএসসি রেজাল্ট দেখা যাবে

করোনা মহামারীর কারণে এবছরের এইচএসসি পরীক্ষা নেওয়া হয়েছিলো না‌ তবে অটো পাশের মাধ্যমে পরবর্তী ক্লাসে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।

বিভিন্ন সময়ে ঘোষণা করা হয়েছে এইচএসসি ফলাফলের তারিখ তবে বিভিন্ন কারণে স্থগিত করা হয়েছিলো ফলাফল ঘোষণা। যার কারণে অটোপাশ নিয়ে উৎসুক শিক্ষার্থীরা অনেক হতাশায় নিমজ্জিত বলা যেতে পারে।

প্রিয় শিক্ষার্থীরা,আর নয় হতাশা অবশেষে প্রকাশ হতে চলেছে আপনাদের আকাঙ্খিত এইচএসসি অটোপাশ ফলাফল। সবার আগে রেজাল্ট দেখতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড

আপনি যদি অনলাইন মাধ্যমে রেজাল্ট দেখতে না পারেন অথবা আপনার যদি অনলাইনে রেজাল্ট দেখার নিয়মাবলী জানা না থাকে তাহলেও বলবো উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই কেননা আমাদের ওয়েবসাইটে আমরা প্রকাশ করেছি অনলাইনে রেজাল্ট দেখার নিয়মাবলী।

শুধু মাত্র রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর টি‌ আপনার মনে রাখতে হবে,আপনি যদি ভুলে অন্য কারোর রোলনম্বর দিয়ে থাকেন তাহলে আপনার ফলাফলের জায়গায় অন্য মানুষের রেজাল্ট দেখতে পারবেন।

অনলাইন ছাড়াও আপনি রেজাল্ট পেতে পারেন মোবাইল এসএমএস এর মাধ্যমে। এক্ষেত্রে আপনার ফোনে উপযুক্ত ব্যালেন্স থাকতে হবে। উপযুক্ত কোড দিয়ে আপনার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে দিলেই আপনি পেয়ে যাবেন আপনার এইচএসসি ফলাফল।

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়মাবলী ও যদি আপনার জানা না থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত নিচের লিঙ্ক দেখে নিতে পারেন কারণ আমরা সেখানে অনলাইন ও অফলাইনে কিভাবে রেজাল্ট দেখা যায় তা আলোচনা করেছি। শিক্ষার্থী বন্ধুরা, আমরা সর্বদাই সচেষ্ট আপনাকে সর্বোচ্চ সেবা দেওয়ার।

আমাদের ওয়েবসাইটের দেওয়া সেবা আপনার ভালো লেগে থাকলে আমাদের ওয়েবসাইট সম্পর্কে আপনার বন্ধুদের জানাতে পারেন এবং তাদেরকে ও আমাদের ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখতে অনুপ্রাণিত করতে পারেন।

HSC RESULT HSC RESULT 2021 HSC RESULT 2021 BARISHAL BOARD HSC RESULT 2021 CHITTAGONG BOARD HSC RESULT 2021 COMILLA BOARD HSC RESULT 2021 DHAKA BOARD HSC RESULT 2021 DINAJPUR BOARD HSC RESULT 2021 JESSORE BOARD HSC RESULT 2021 RAJSHAHI BOARD HSC RESULT 2021 RANGPUR BOARD HSC RESULT 2021 SYLHET BOARD HSC RESULT 2021 পাশের হার HSC RESULT 2021 সবার আগে HSC RESULT DATE HSC RESULT কবে দিবে HSC RESULT দেখতে চাই HSC RESULT দেখার নিয়ম HSC RESULT পাশের হার HSC RESULT সবার আগে HSC রেজাল্ট আজ এইচ এস সি রেজাল্ট এইচ এস সি ২০২১ এর ফলাফল এইচ এস সি এর ফলাফল এইচ এস সি পরিক্ষার রেজাল্ট এইচ এস সি পরীক্ষার ফলাফল এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২১ এইচ এস সি পরীক্ষার রেজাল্ট 

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close