ইফতারের দোয়া বাংলা আরবি উচ্চারণ

প্রিয় মুসল্লিয়ানে কেরাম, আশা করি সকলেই ভাল আছেন। মাহে রমজানকে কেন্দ্র করে আমরা আমাদের ওয়েবসাইটে খুব সুন্দর সুন্দর পোস্ট করেছি। আপনারা যারা ইফতারের দোয়া জানতে চাইছিলেন তাদের জন্য এই পোস্টটি করা হয়েছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ইফতারের দোয়া জেনে নিন।

রমজান মাসে অনেক মুসলিম ভাই ও বোনেরা রোজা রাখেন। তার জন্য সেহরি এবং ইফতারের অংশগ্রহণ করতে হয়। ইফতারের সময় ইফতারের দোয়া পড়তে হয়। সেই ইফতারের দোয়া অনেকেরই জানা নেই। সেই জন্য আমাদের ওয়েবসাইটে ইফতারের দোয়া দিয়ে দিয়েছি। আপনারা সেটি দেখে নিন এবং ইফতারের সময় পাঠ করুন।

ইফতারের দোয়া 

দুঃখজনক হলেও সত্য, অনেক ভাই-বোন আরবি পড়তে জানেন না। তারা সেই জন্য ইফতারের দোয়া আরবিতে দেওয়া থাকলে পড়তে পারবে না। কিন্তু এক্ষেত্রে সমাধান এর রয়েছে অন্য একটি পথ। সেটি হল ইফতারের দোয়া বাংলাতে পড়া। আর ইফতারের আরবি উচ্চারণ থেকে আমাদের ওয়েবসাইটে বাংলা উচ্চারণে লেখা হয়েছে।

আপনারা যারা বাংলা পড়তে জানেন তারা আমাদের ওয়েবসাইট থেকে ইফতারের দোয়া বাংলা উচ্চারণ দেখে নিন। এতে করে আপনাদের মধ্যে যে স্বল্পতা রয়েছে সেটা আর থাকবে না। আপনারা ইফতারের সময় হলে ইফতারের আগ দিয়ে অন্যান্য দোয়া দরুদ পড়ার পাশাপাশি ইফতারের দোয়া পড়ুন এবং ইফতার করুন।

ইফতারের দোয়া আরবি

ইফতার হলো সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে থাকা। সূর্যাস্ত হওয়ার সাথে সাথে আশেপাসের প্রত্যেকটি মসজিদে আযান দেওয়া শুরু হয়। সে আযান দেয়ার সাথে সাথে যে সকল ভাই-বোন রোজা থাকেন। তারা ইফতারি করেন। এই ইফতারি করার আগে একটা দুয়া আছে। এই দোয়াটি পাঠ করতে হয়। যারা ইফতারের দোয়া আরবি জানতে চান তারা আমাদের ওয়েবসাইটের এই পোষ্টের নিচে গিয়ে পেয়ে যাবেন।

এই দোয়াটি পাঠ করে আপনারা ইফতারে অংশগ্রহণ করলে, আল্লাহর প্রতি কৃতজ্ঞতা অর্জন করা হয়। অর্থাৎ আল্লাহ পাকের উদ্দেশ্যে আপনি রোজা রেখেছেন। দিনশেষে তাঁরই দেওয়া নিয়ম নিয়ে আপনি ইফতারি করছেন। অর্থাৎ আল্লাহ পাক যে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটি নিঃশ্বাসে প্রশ্বাসে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে স্মরণ করিয়ে দেয় বারবার। আর সেই জন্য আমাদেরকে তার কৃতজ্ঞতা এবং আনুগত্য প্রকাশ করতেই হয়। তার জন্য আপনারা ইফতারের দোয়া আরবি আমাদের এখান থেকে দেখে নিন।

ইফতারের দোয়া ছবি

ইফতারের দোয়া ছবি আকারে আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। আপনারা যদি নিজেদের কালেকশনে এই ছবিটি রাখতে চান, তাহলে ছবির ওপরে এক ক্লিকের মাধ্যমে আপনার ডাউনলোড করে নিতে পারবেন। ইফতারের দোয়া ছবিতে ইফতারের দোয়া আরবিতে বাংলাতে দেওয়া আছে। তার সাথে অর্থ দেওয়া আছে।

আপনারা যারা নিজের গ্যালারিতে নিয়ে মুখস্ত করতে চান তারা এই ছবিটি ডাউনলোড করে নিতে পারেন। মূলকথা হলো ইফতারের দোয়া আপনি জানতে পারলেই হলো। সেটি আমাদের ওয়েবসাইট থেকে পড়ে নেয়ার মাধ্যমে হোক। আর ছবি ডাউনলোড এর মাধ্যমে হোক। আপনারা তাই ইফতারের দোয়া যারা জানেন না। তারা এখনি জেনে নিন আমাদের এখান থেকে।

ইফতারের দোয়া সহীহ

ইফতারের দোয়া সহীহ আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। পবিত্র মাহে রমজানে রোজা রেখে সহীহভাবে ইফতারের দোয়া পড়তে চাই। অনেকেই তার জন্য আমাদের ওয়েবসাইটে এই দোয়া দিয়ে দেওয়া আছে। আপনারা ইফতারের দোয়া সহীহ আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন। আর ইফতারে অংশগ্রহণ করুন।

রোজা রাখার নিয়ত

মহান আল্লাহ পাক প্রত্যেকটি মুসলিম নর-নারীর জন্য রোযা আবশ্যিক করে দিয়েছেন। অর্থাৎ একজন সুস্থ-সবল ব্যক্তিকে অবশ্যই রোজা রাখতে হবে তার জন্য আপনাদের যারা সুস্থ সবল মানুষ রয়েছেন, তারা রোজা রাখবেন। রোজা রাখতে হলে সেহরী এবং ইফতারের পাশাপাশি রোজার নিয়ত করতে হয়। আপনি সেহরি খাওয়ার আগের দিন রাতে আসবে। সেহরি খাওয়ার আগে এই রোজার নিয়ত করতে পারেন।

অর্থাৎ আপনি মনে মনে আল্লাহর উদ্দেশ্যে এই নিয়ত করতে পারেন, যে আপনি পরদিন আল্লাহর সন্তুষ্টি এবং আনুগত্য লাভের উদ্দেশ্যে রোজা রাখবেন। তাছাড়া রোজা রাখলে আপনি মনে মনে আত্মশক্তি লাভ করতে পারবেন। তার সাথে আপনার শারীরিক এবং মানসিক উন্নতি হবে। তো আমাদের ওয়েবসাইট থেকে আপনারা রোজার রাখার নিয়ত জেনে নিন। আর প্রতিদিনের রোজা থাকুন।

রোজার নিয়ত ছবি

রোজার নিয়ত ছবি আকারে আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। আপনারা রোজার নিয়ত এটি ডাউনলোড করে নিতে পারবেন। আর যেগুলো লিখিত আকারে দেওয়া আছে। সেগুলো কপি করে নিয়ে অন্য কোনোখানে পেস্ট করে নিতে পারেন। তো আপনারা যারা ছবিটি ডাউনলোড করে নিতে চান, তারা ছবি ডাউনলোড করে নিতে পারেন খুব সহজেই।

এভাবে আপনার রোজার নিয়ত জেনে নিতে পারবেন। প্রতিদিনের রোজার জন্য অর্থাৎ প্রতিদিনের মাহে রমজানের রোজা পালনের জন্য আপনারা এই রোজার নিয়ত ছবিটি ডাউনলোড করে নিন, আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে।

রোজার নিয়ত বাংলা

আগেই বলেছি, আমাদের মুসলিম ভাই ও বোনেরা অনেকেই আছেন, যারা আরবি পড়তে জানেন না। ফলে তারা বিপাকে পড়ছেন। সেই উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে রোজার নিয়ত বাংলা দিয়ে দেওয়া আছে। আপনারা যারা মাহে রমজান উপলক্ষে প্রতিদিন রোজা রাখতে চান, তারা রোজার নিয়ত পড়তে পারেন।

এটি আরবী থেকে বাংলা উচ্চারণে বাংলা অক্ষরে লেখা হয়েছে। তাই আপনাদের জন্য রোজার নিয়ত বাংলা মুখস্থ করা খুব একটা কঠিন হবে না। তাই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে রোজার নিয়ত বাংলা জেনে নিন। আর প্রতিদিনের রোজা সুষ্ঠুভাবে পালন করুন।

নফল রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা

নফল রোজা বলতে নিজের প্রয়োজনে আল্লাহকে সন্তুষ্ট করার উদ্দেশ্যে রোজা রাখা। অর্থাৎ আপনি কোন একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বা কোন সমস্যা থেকে উত্তরণ পেয়েছেন। সে ক্ষেত্রে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য রোজা রাখতে পারেন। এটাই হলো নফল রোজার নিয়ত। তো আপনারা যারা নফল রোজা রাখতে চান তাদের জন্য নিয়ত করতে হয়।

তাই জন্য আমাদের ওয়েবসাইটের অফ নফল রোজার নিয়ত দিয়ে দেওয়া আছে। আপনারা সেটি দেখে নিতে পারেন। আর নফল রোজা রাখার পরে ইফতারের জন্য দোয়া দেওয়া আছে। আপনারা সেই নফল রোজার ইফতারের দোয়া আমাদের এখান থেকে দেখে নিন। অথবা ডাউনলোড করে নিজের কালেকশনে রেখে দিন।

প্রিয় মুসলিম ভাই ও বোনেরা ইফতারের দোয়া সম্পর্কিত এবং রোজার নিয়ত সম্পর্কিত এই পোস্টটি আশাকরি আপনাদের ভাল লেগেছে। এর মাধ্যমে আপনারা উপকৃত হতে পারবেন। তাই বিভিন্ন ধরনের ইসলামিক পোষ্ট আমরা আমাদের ওয়েবসাইটে দিয়ে থাকি। আপনারা বিভিন্ন ধরনের ইসলামিক পোস্ট বা তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button