জেডিসি রেজাল্ট ২০১৯ কবে দিবে?

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার রেজাল্ট ২০১৯ অল্প কিছুদিনের মধ্যেই ঘোষণা করা হবে। আপনি কি জানেন জেডিসি রেজাল্ট কবে দিবে? আপনি যদি জেডিসি পরীক্ষার রেজাল্ট তারিখ, কিভাবে জেডিসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে হবে এবং মার্কশিট সহ জেডিসি ফলাফল ডাউনলোড করতে চান তাহলে এই লেখাটি আপনার জন্য।

এই লেখায় আমরা আলোচনা করব কিভাবে খুব সহজেই জেডিসি পরীক্ষার রেজাল্ট পাওয়া যায়।

জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার রেজাল্ট ২০১৯

জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষার রেজাল্ট ঘোষণা করা হবে ডিসেম্বরের ৩১ তারিখে। এ বছরের বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রায় চার লাখের ওপরে পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।

জেডিসি পরীক্ষা শুরু হয়েছিল নভেম্বর মাসের ২ তারিখে। এবং পরীক্ষা শেষ হয়েছে নভেম্বর মাসের ১৭ তারিখে। ঘূর্ণিঝড় বুলবুল এর কারণে পরীক্ষা দুই দিন পিছিয়ে গিয়েছিল।

সারাদেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে দুপুর দুইটার সময় ফল ঘোষণা করা হবে।

এবছর মোট তিন লক্ষ আশি হাজার এর মত পরীক্ষার্থী সফলভাবে জেডিসি পরীক্ষায় পাস করেছে। প্রায় ৪ হাজারেরও বেশি পরীক্ষার্থী বৃত্তি পাবে।

আপনি কি জেডিসি পরীক্ষার্থী? আপনি যদি পরীক্ষার্থী হয়ে থাকেন তবে সম্ভবত আপনি জেডিসি পরীক্ষার ফলাফল খোঁজ করছেন। আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই জেডিসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে।

আপনি কি জানেন কিভাবে খুব সহজে জেডিসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে হবে? যদি না জেনে থাকেন তাহলে নিচের লেখাটি পড়ার মাধ্যমে শিখে যাবেন কিভাবে মাদ্রাসা শিক্ষা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে হয়।

কিভাবে জেডিসি রেজাল্ট ২০১৯ সংগ্রহ করবেন

জেডিসি পরীক্ষার ফলাফল বিভিন্ন ভাবে সংগ্রহ করা যায়। ইন্টারনেট বা মোবাইল এসএমএস এর মাধ্যমে আপনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের জুনিয়র দাখিল পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

আমরা এখানে দুই উপায়ই বিস্তারিতভাবে আলোচনা করবো। প্রথমে আলোচনা করব কিভাবে ইন্টারনেটের মাধ্যমে জুনিয়র দাখিল পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে হবে। এবং তার পরে আলোচনা করব মোবাইল থেকে এসএমএস পাঠিয়ে কিভাবে খুব দ্রুত জেডিসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করা যায়।

ইন্টারনেটে জেডিসি রেজাল্ট দেখার নিয়ম

আপনি খুব সহজেই ইন্টারনেটের মাধ্যমে আপনার জেডিসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। এজন্য আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

রেজাল্ট দেখার জন্য প্রথমে ইন্টারনেট কানেকশন অন করে একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে। তারপর এডুকেশন বোর্ড এর ওয়েবসাইট ভিজিট করতে হবে।

আপনি কি জানেন এডুকেশন বোর্ডের রেজাল্ট দেখার ওয়েবসাইট কোনটা? এডুকেশন বোর্ডের রেজাল্ট দেখার ওয়েবসাইট educationboardresults.gov.bd. সাইট ভিজিট করার পরে আপনার পরীক্ষার নাম অর্থাৎ জেডিসি নির্বাচন করতে হবে।

এরপর আপনার পরীক্ষার বছর অর্থাৎ 2019 নির্বাচন করতে হবে। তারপর আপনার জেডিসি পরীক্ষার বোর্ড অর্থাৎ মাদ্রাসা বোর্ড নির্বাচন করতে হবে।

রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার এর ঘরে যথাক্রমে আপনার জেডিসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রবেশ করাতে হবে। এক্ষেত্রে কোন ভুল করা যাবেনা।

আর আপনাকে ক্যাপচা কোড পূরণ করা লাগতে পারে। এটা দেয়া হয় ওয়েবসাইট সার্ভারের সিকিউরিটির জন্য। পরিশেষে আপনাকে সাবমিট বাটনে ক্লিক করে জেডিসি পরীক্ষার ফলাফল দেখতে হবে। এসকল ধাপগুলো যদি সঠিকভাবে সম্পন্ন করেন তবেই আপনি আপনার জেডিসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

এ পদ্ধতি কি আপনার কাছে কঠিন মনে হচ্ছে? তাহলে আপনার জন্য আরও সহজ উপায় রয়েছে। আপনি এসএমএস এর মাধ্যমে জেডিসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন। নিচে আমরা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি।

কিভাবে এসএমএস এর মাধ্যমে জেডিসি পরীক্ষার রেজাল্ট দেখবেন

জেডিসি জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল মোবাইলের এসএমএস পাঠিয়ে দেখা যায়। এ জন্য প্রতিটি এসএমএসের জন্য আপনাকে 2.50 টাকা চার্জ গুনতে হবে।

মেসেজের মাধ্যমে জেডিসি রেজাল্ট দেখতে আপনাকে যা করতে হবে তা নিচে বর্ণনা করা হল।
প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে। তারপর রাইট মেসেজ এ ক্লিক করতে হবে।

এবার নিচে দেখানো নিয়ম অনুযায়ী মেসেজটি লিখতে হবে। তারপর মেসেজ টি পাঠাতে হবে 16222 নাম্বারে।

উল্লেখ্য আপনি আপনার যেকোন মোবাইল থেকেই এসএমএস পাঠাতে পারবেন। অনেকে
বলে থাকেন জেডিসি পরীক্ষার রেজাল্ট শুধুমাত্র টেলিটক সিমের মাধ্যমে দেখা যায়। এটা আসলে ভ্রান্ত ধারণা।

আপনি আপনার যে কোন সিমের মাধ্যমে আপনার জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close