জেএসসি রেজাল্ট ২০১৯ কবে দিবে?

আপনারা জানেন যে জেএসসি পরীক্ষা নভেম্বর মাসের ২ তারিখে শুরু হয়েছে। এই পরীক্ষা নভেম্বরের ১৪ তারিখে শেষ হয়েছে। পরীক্ষা পরবর্তী সময়ে অনেকেই হয়তো জেএসসি রেজাল্ট কবে দিবে তা জানার জন্য আকুল হয়ে বসে আছে। তাদের জন্যই আজকের আমাদের এই আর্টিকেল।

এই লেখাতে আমরা খুঁজবো জেএসসি রেজাল্ট কত তারিখে দিতে পারে এবং কিভাবে তা সংগ্রহ করতে হবে। তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

জেএসসি রেজাল্ট ২০১৯

আপনারা জানেন যে জেএসসি একটি পাবলিক পরীক্ষা। যেখানে বাংলাদেশের কয়েক লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করে থাকে। সারাদেশে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। মোট নয়টি শিক্ষাবোর্ডের অধীনে বাংলাদেশে এই পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে।

জেএসসি রেজাল্ট ২০১৯ কবে দিবে

কিন্তু প্রতিবছর দেখা যায় কয়েক হাজার পরীক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত থাকে। ২০১৯ সালের জেএসসি পরীক্ষায় মোট ৬৬ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল এবং তার প্রথম পরীক্ষায় ৪০ জন ছাত্রকে অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে। যা গত বছরের তুলনায় অনেক কম।

এবছর একটি বিষয় লক্ষণীয় যে কোন বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়নি। সরকার প্রশ্ন ফাঁস রোধে অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে যার ফলশ্রুতিতে একটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বা আউট হয়নি।

এবার মূল কথায় আসা যাক। আপনি কি জানতে চান কবে জুনিয়র স্কুল সার্টিফিকেট ২০১৯ পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে? তাহলে এই লিখাটি মনোযোগ সহকারে পড়ুন। এখানে আমরা জানবো কবে/কত তারিখে জেএসসি রেজাল্ট প্রকাশ করা হবে।

জেএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশের সম্ভাব্য তারিখঃ

জেএসসি রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ নিয়ে অনেক গুলো কথা প্রচলিত আছে। বিভিন্ন ওয়েবসাইটে এ সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া আছে। তবে আমরা সেসব দিকে যাব না।

আমরা খুঁজে বের করার চেষ্টা করবো সত্যিই কত তারিখে জেএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে।

গত বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল ডিসেম্বর মাসের ২৪ তারিখে। এর পেছনে কতগুলো কারণ জড়িত ছিল।

আপনারা জেনে থাকবেন প্রধানমন্ত্রীর স্বাক্ষর ছাড়া বাংলাদেশে কোন পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় না। প্রধানমন্ত্রী ডিসেম্বর মাসের 20 তারিখের দিকে দেশের বাইরে অবস্থান করছিল। সে কারণে তিনি দেশে ফিরে আসার পর এই জেএসসি রেজাল্ট প্রকাশিত হয়েছিল।

২০১৯ সালের ডিসেম্বর মাসের শেষের দিকে জেএসসি রেজাল্ট প্রকাশিত হয়।

যেহেতু শেষ সপ্তাহে কতগুলো ছুটির দিন পড়ছে, সেহেতু আমরা বলতে পারি ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যেই জেএসসি এবং পিএসসি রেজাল্ট প্রকাশিত হয়ে যাবে।

মাধ্যমিক শিক্ষা বোর্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আমাদের জানিয়েছেন ডিসেম্বর মাসের ২৪ তারিখের ফলাফল প্রকাশের সম্ভাবনা বেশি। এই দিনটি দু’একদিন হেরফের হতে পারে।

অষ্টম শ্রেণীর রেজাল্ট ২০১৯

সাধারণ শিক্ষা বোর্ডের অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের জন্য প্রথম পাবলিক পরীক্ষা হলো ক্লাস এইটের ফাইনাল পরীক্ষা। প্রতিবছর সারা বাংলাদেশ থেকে ২৫ লাখেরও বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।

অনেকেই এই পরীক্ষাকে ক্লাস এইটের ফাইনাল পরীক্ষা বলে থাকে। অষ্টম শ্রেণীর রেজাল্ট বা ক্লাস এইট এর ফাইনাল পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের 31 তারিখে প্রকাশ করা হবে।

জেএসসি রেজাল্ট ২০১৯ কিভাবে দেখবেন?

আপনারা অনেকে জানতে চেয়েছেন কিভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার রেজাল্ট দেখতে হবে। মূলত তাদের জন্যই আজকের এই লেখা। এখানে আমরা বিস্তারিত ভাবে ও খুব সুন্দর সাবলীল ভাবে আপনাকে শিখিয়ে দেবো কিভাবে আপনার জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন।

জেএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখে

অনেকেই আছে যারা জানেনা কিভাবে জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখে। তারা আমাদের ইমেইল করে জানতে চেয়েছেন কিভাবে জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে হয়। তাদের জন্যই আজকের এই আয়োজন।

জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে হলে প্রথমে আপনাকে ইন্টারনেট কানেকশন চালু করতে হবে। এরপর আপনার পছন্দমত একটি ইন্টারনেট ব্রাউজার চালু করতে হবে।

জেএসসি রেজাল্ট দেখার জন্য প্রথমেই আপনাকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ভিজিট করতে হবে। ওয়েবসাইট ওপেন হওয়ার পরে আপনি আপনার রেজাল্ট দেখার জন্য অপশন পাবেন।

সেখানে আপনার পরীক্ষার নাম অর্থাৎ জেএসসি সিলেক্ট করতে হবে। এরপর আপনার শিক্ষাবোর্ড অর্থাৎ যে বোর্ডের পরীক্ষার্থী তা নির্বাচন করতে হবে।

বাংলাদেশের ৮ টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষার রেজাল্ট জানার উপায় নিচে তথ্য চিত্র সহকারে বর্ণনা করব।

জেএসসি রেজাল্ট ২০১৯ ঢাকা বোর্ড

আপনি কি ঢাকা বোর্ডের পরীক্ষার্থী? আপনি সম্ভবত জেনে থাকবেন যে জেএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে যাচ্ছে ডিসেম্বরের ৩১ তারিখে।

সারাদেশে একযোগে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ হবে।
ঢাকা শিক্ষা বোর্ডের মহাপরিচালক এ তথ্য নিশ্চিত করেছেন।

রেজাল্ট প্রকাশের সাথে সাথে বিভিন্ন উপায়ে আপনার জেএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

আপনি কি জানেন কিভাবে জেএসসি পরীক্ষার ফলাফল দেখতে হয়? যদি না জেনে থাকেন তবে এ লেখাটি পড়ার মাধ্যমে আপনি শিখবেন কিভাবে খুব সহজেই ঢাকা শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের জে এস সি রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনাকে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর আপনার শিক্ষাবোর্ড নির্বাচন করতে হবে।

তবে এর পূর্বে আপনাকে কোন পরীক্ষার রেজাল্ট করছেন তা নির্বাচন করতে হবে। আপনি যেহেতু জেএসসি/জেডিসি পরীক্ষার রেজাল্ট দেখছেন সেহেতু আপনাকে জেএসসি নির্বাচন করতে হবে।

এরপর আপনাকে আপনার পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রবেশ করাতে হবে। আপনার জেএসসি পরীক্ষার এডমিট কার্ড থেকে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দেখে নিতে পারেন।

পরিশেষে সাবমিট বাটনে ক্লিক করলে আপনি ঢাকা শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন।

Updated: March 13, 2020 — 11:27 am

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

1 Comment

Add a Comment
  1. খুব ভালো ব্লগ লিখেন আপনি ভাই! ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *