Feud শব্দের অর্থ

Feud শব্দের অর্থ

আমরা এর আগেও বলেছি যে আমাদের জীবনে চলার পথে অনেক ধরনের শব্দ বা শব্দের অর্থ জানা প্রয়োজন হয়। কারণ আমরা সবসময় বিভিন্নজনের সাথে অবশ্যই কথাবার্তা বলতে হয়। এবং উভয়ের কথাবার্তায় অবশ্যই বিসমিল্লাহ ধরনের শব্দ উঠে আসে। আর এই কথোপকথনের সময় অবশ্যই দুইজনের ভাষার মধ্যে যে বিভিন্ন রকমের শব্দ উঠে আসে এই শব্দগুলি উভয়েরই বোধগম্য হতে হয়।

যদি উভয়ের বাধগম্য না হয় তাহলে একজন ভাষা বুঝতে পারে আরেকজন সেই ভাষা বুঝতে পারে না তখন অবশ্যই কথার কোন গুরুত্ব থাকে না। এই কারণে আমাদের সব সময় বিভিন্ন ধরনের শব্দ সম্পর্কে অবশ্যই জেনে নিতে হয়। শব্দের অর্থ গুলি যদি আমরা ঠিক মত বুঝতে পারি জানতে পারি তাহলে অবশ্যই আমরা একে অপরের সাথে কথাবার্তা ভালোভাবে বলতে পারব এবং সেই কথা জেনে নিতে পারব।

তাই আপনারা যদি বিভিন্ন ধরনের শব্দের অর্থ জানতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে এসে ভিজিট করতে পারেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের শব্দ বা বিভিন্ন ধরনের শব্দের অর্থ এ সকল অত্যন্ত গুরুত্বের সহিত প্রচার করে থাকি। এই কারণে আপনারা যদি চান তাহলে অবশ্যই আপনার কাঙ্খিত শব্দের অর্থ আমাদের ওয়েবসাইটে এসে দেখে নিতে পারেন।

যত বেশি শব্দ সম্পর্কে জানা থাকবে আপনি তত বেশি সমৃদ্ধ হবেন। এই কারণে আমাদের উচিত হবে যে বিভিন্ন ধরনের শব্দের অর্থ জেনে নেওয়া। এবং তারই প্রেক্ষিতে আজকে আমরা feud শব্দের অর্থটি এখান থেকে জেনে নেওয়ার চেষ্টা করব। কারণ একটি সময় এই শব্দটি ব্যাপকভাবে প্রচলিত ছিল। এই কারণে আজকের দিনে ও এই শব্দটি আমাদের জেনে নেওয়া উচিত। আমরা জানি একটি সময় পৃথিবীতে সমাজতন্ত্র শাসন করেছে। বিশ্বের অনেক দেশেই সমাজতন্ত্র কায়েম ছিল।

এই কারণে সমাজতন্ত্র মূলত একপ্রকার ভূমি ব্যবস্থাপনাকে বুঝিয়ে থাকে। এই ব্যবস্থা সমগ্র মধ্যযুগ ব্যাপ ী অর্থাৎ নবম শতক হতে 15 শতক পর্যন্ত ইউরোপবাসীর রাজনৈতিক অর্থনৈতিক ও সামাজিক জীবন এবং তাদের আচার-আচরণ ও ভাবধারার উপর বিশেষভাবে প্রভাব বিস্তার করেছিল। এই কারণে এই সমাজতন্ত্রের প্রভাব আজও পৃথিবীর মানুষ ভুলতে পারেনি এবং সেই সময়কার জীবনকাল সম্পর্কে সকলে জানতে চান।

উৎপত্তিগত দিক থেকে আমরা যদি দেখি যে সমাজতন্ত্র একটি ল্যাটিন ভাষা। ল্যাটিন শব্দ Feudam থেকে এসেছে। আর এখানে Feudam অর্থ Fief বা ক্ষুদ্র জমি। অন্য দিক থেকে আবার বলা যায় যে হস্তান্তরিত ক্ষুদ্র জমি কেই অথবা শর্তাধীন এ জমি দানকে বলা হতো Feif বা Feud । আর এই Feudl সামন্ত এবং Feudal শব্দ থেকেই সমাজতন্ত্র বা Feudalism শব্দের উৎপত্তি ঘটেছে।

আমরা জানি যে সমাজতন্ত্র যখন বিকাশিত হয়েছিল তখন সম্পদ ও ক্ষমতার উৎস ছিল একমাত্র ভুমি বা জমি। অর্থাৎ যাদের কাছে পরিমাণ বেশি ছিল তারাই বেশি শক্তিশালী ছিল এবং তারাই বেশি সম্পদের অধিকারী ছিলেন। কিন্তু পরবর্তীতে আস্তে আস্তে এই সম্পদের বিষয়টা বিভিন্ন দিকে ধাবিত হয়েছে। আর সে কারণেই যখন সামন্ততন্ত্র বিকশিত হয় তখন জার্মান অভিবাসীদের সময় শিল্প ও বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে মনে করা হয়।

এই সময় দেখা যায় যে ভূমি কেন্দ্রিক বা ভূমিকে কেন্দ্র করে উৎপাদনের গুরুত্ব লাভ করায় জমির মালিকদের নিকট ক্ষমতা কেন্দ্রীভূত হয়েছিল।সামন্ততন্ত্র বিকশিত হয়েছিল তখন যখন সম্পদ ও ক্ষমতার উৎস ছিল একমাত্র জমি। তাই আজকে আর এই সামান্য প্রধান বিষয়টি একেবারে সমাজ থেকে চলে গিয়েছে তা নয়। ঘুরেফিরে আবার দেখা যায় যে এই ধরনের ভূমির মালিকদের কাছেই ক্ষমতা কেন্দ্রীভূত হয়ে আছে।

তবে বিশ্বের দিকে তাকালে আমরা দেখি যে প্রযুক্তিগত দিক থেকে যে ব্যক্তি যে দেশ যে সমাজ যত উন্নত বর্তমানে তাদেরকেই বেশি শক্তিশালী বা ক্ষমতাধর বলা হয়ে থাকে। তাই আজকে আমরা feud শব্দের অর্থ জানতে এসেছিলাম। এবং অবশ্যই আমরা এতক্ষণে এই শব্দটির উত্তর পেয়েছি বলেই মনে করছি।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*