এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়, কি করতে হবে জেনে নিন

এন্ড্রয়েড বা সকল ধরনের মোবাইল ফোন পানিতে পড়ে নষ্ট হতে পারে। ইলেকট্রনিক্স ডিভাইস এর সবচেয়ে বড় শত্রু পানি। এমন কোন ডিভাইস নাই সেগুলোকে পানি নষ্ট করতে পারে না।

আজকে আমরা আলোচনা করব আপনার এন্ড্রয়েড মোবাইল কি পানিতে পড়ে গেলে কি করবেন। আপনার নিরাপত্তার জন্যই এটা জানা জরুরী।

আমাদের অনেক সময় এমন ঘটনার সম্মুখীন হতে হয় যে কারো মোবাইল ফোনটি পানিতে পড়ে গেছে। আপনিও খেয়াল করে দেখেন কখনো না কখনো এমন সমস্যার সম্মুখীন হয়েছেন। কি করতে হবে তা না জানার ফলে অনেক মোবাইল ফোন নষ্ট হয়ে যায়।

কিন্তু আপনার যদি সঠিক ধারণা থাকে এবং ঠাণ্ডা মাথায় সে কাজগুলো করতে পারেন তাহলে আপনার প্রিয় মোবাইলটি কে রক্ষা করা সম্ভব।

মোবাইল বা ইলেকট্রনিক্স ডিভাইসের শত্রু পানি কেন?

পানি হাইড্রোজেন ও অক্সিজেন এর সমন্বয়ে গঠিত। অপরদিকে ইলেকট্রনিক্স ডিভাইসে যে ধরনের ব্যবহার করা হয় সেগুলো কার্বনের তৈরি। কার্বন এবং অক্সিজেন এর সাথে বিক্রিয়ার ফলে কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয়। রাসায়নিক বিক্রিয়া হয় বলেই ডিভাইসটি নষ্ট হয়ে যায়।

অনেক সময় দেখা যায় পানিতে পড়লে ডিভাইসের ভেতরে পানি টলমল খেলে বেড়ায়। আপনি মোবাইল যেদিকে কাজ করেন পানিও সে দিকে গড়ে যায়। ডিভাইস এর ডিসপ্লের তেমন ক্ষতি না হলেও সবচাইতে বেশি ক্ষতি হয় মোবাইলের হার্ডওয়্যারের।

মোবাইল পানিতে পড়লে কি করবেন

মোবাইল পানিতে পড়লে সবার আগে যেটা করতে হবে তা হলো জলদি করে ফোনটি তুলে ফেলুন। কারণ আপনি মোবাইল পানি থেকে না তুলে তাকে কোনোভাবেই রক্ষা করতে পারবেন না। পরবর্তীতে কি কি করা লাগবে তা বিস্তারিত বর্ণনা নিচে দেওয়া হল।

১/ ব্যাটারি খুলে ফেলুন

আপনাকে সবার আগে মোবাইল ফোনের ব্যাটারি খুলে ফেলতে হবে। কারণ আপনারা জানেন ব্যাটারীতে চার্জ বা বিদ্যুৎশক্তি সঞ্চিত থাকে। বিদ্যুৎশক্তি ও প্রাণীর মধ্যে অহিনকুল সম্পর্ক।

২/ শুকনা জিনিস দিয়ে মোবাইলটি মুছুন

ব্যাটারি খুলে ফেলার পরে হাতের কাছে পাওয়া যায় এমন শুকনো কাপড় বা কাগজ দিয়ে ভেজা মোবাইলটি মুছে ফেলতে হবে। মোবাইলের যে অংশে পানি লেগে থাকবে সেগুলো আগে মুছতে হবে।

৩/ রোদে বা বাল্বের নিচে রাখুন

এরপর মোবাইল ফোনটি রোদে বা বাল্বের নিচে তাপে রাখুন। তাহলে মোবাইলের ভেতরে পানি বাষ্প আকাশে উড়ে যাবে।

৪/ অভিজ্ঞ ইলেকট্রিশিয়ানকে দেখান

মোবাইলটি তাপে শুকিয়ে গেলে অভিজ্ঞ ইলেকট্রিশিয়ানকে দেখাতে হবে। তিনি পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন। এ ব্যাপারে আপনার ওস্তাদি করতে যাওয়া ঠিক হবে না।

মোবাইলে পানি ঢুকলে কি করবেন

মোবাইলে পানি ঢুকলে বের করে ফেলবেন। কারণ মোবাইলের ভেতরে পানি বেশীক্ষন হেসেখেলে বেড়াতে পারবে না। পানির জীবন আছে। তাকে মোবাইলের ভেতরে দমবন্ধ হয়ে মরতে দিবেন না। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনার মোবাইলকে বাঁচাতে হলে পানি বের করে ফেলার কোন বিকল্প নাই।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close