প্রাইমারি রেজাল্ট ২০১৯ কবে দিবে?

আমাদের এই লেখাটি প্রাইমারি রেজাল্ট সম্পর্কে। অতিশীঘ্রই প্রাইমারী রেজাল্ট প্রকাশিত হতে যাচ্ছে। প্রাইমারি রেজাল্ট বা প্রাথমিক সমাপনী পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে? তা জানতে চাইলে আমাদের লেখাটির সম্পূর্ণ পড়ুন।

প্রাইমারি রেজাল্ট ২০১৯

প্রাইমারি রেজাল্ট বা প্রাথমিক সমাপনী পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে ডিসেম্বরের 29 তারিখে।

উল্লেখ্য এ বছর প্রায় 25 লাখের বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। সারাদেশে মোট ৪২৩০ পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা শুরু হয়েছিল নভেম্বর মাসের 17 তারিখে। প্রথম দিনের পরীক্ষা মোট 40 হাজারের মতো ছাত্র-ছাত্রী অনুপস্থিত ছিল।

পত্রিকায় প্রকাশিত সংবাদ হতে জানা যায় এবছর প্রাইমারি পরীক্ষায় পাসের হার 97 শতাংশ। মোট 24 লক্ষ 70 হাজার 540 জন কৃতকার্য হয়েছে।

বিভিন্ন ভাবে প্রাইমারি পরীক্ষার রেজাল্ট জানা যাবে। ইন্টারনেটের মাধ্যমে বা এসএমএস এর মাধ্যমে আপনি আপনার প্রাইমারি পরীক্ষার রেজাল্ট দেখতে পারেন।

কিভাবে ইন্টারনেটের মাধ্যমে আপনার প্রাইমারি পরীক্ষার ফলাফল দেখতে হয়? যদি না জেনে থাকেন তবে এই লেখাটি পড়ার মাধ্যমে উভয় পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইন্টারনেটের মাধ্যমে কিভাবে প্রাইমারি রেজাল্ট দেখবেন?

ইন্টারনেটের মাধ্যমে আপনি আপনার প্রাইমারি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। আপনাকে নিচে দেখানো নির্দেশনা মোতাবেক কাজ করা লাগবে।

প্রথমে মোবাইলের ইন্টারনেট কানেকশন অন করুন। তারপর আপনার সুবিধামতো যেকোনো একটি ইন্টারনেট ব্রাউজার চালু করুন।

এবার প্রাইমারি রেজাল্ট দেখার ওয়েবসাইট ভিজিট করুন। প্রাইমারি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা দিয়ে দিচ্ছি। এখানে ক্লিক করার মাধ্যমে খুব সহজে ভিজিট করতে পারেন।

আপনার রোল নাম্বার প্রবেশ করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার স্টুডেন্ট আইডি নাম্বারই আপনার রোল নাম্বার। আশা করি আপনি আপনার প্রাইমারি পরীক্ষার ফলাফল দেখতে সক্ষম হয়েছেন।

এবার আমরা আলোচনা করব কিভাবে মোবাইল এসএমএসের মাধ্যমে প্রাইমারি পরীক্ষার রেজাল্ট দেখবেন।

এসএমএসের মাধ্যমে প্রাইমারি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে প্রাইমারি রেজাল্ট দেখা তুলনামূলক সহজ। আপনি আপনার মোবাইল থেকে একটি এসএমএস পাঠিয়ে আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট দেখতে পারেন। আপনাকে নিচের দেখানো চিত্র অনুসারে কাজ করা লাগবে।

মেসেজটি লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

Updated: December 9, 2019 — 7:16 am

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *