প্রোফাইল পিক ক্যাপশন, মেয়ে ও ছেলেদের ফেসবুক প্রোফাইল পিকচার ডাউনলোড

প্রোফাইল পিকচার শব্দটার সাথে মানুষ খুবই বেশি পরিচিত। এই শব্দটা কিছুদিন আগে বাংলা শব্দ ভান্ডারে যুক্ত হয়েছে। ফেসবুকের কল্যাণেই মূলত বাংলা ভাষা-ভাষীদের কাছে এই শব্দটা পরিচিতি লাভ করেছে।

ফেসবুক প্রোফাইলে যে ছবিটি দেওয়া থাকে সেটাকে ডিসপ্লে ফটো বা প্রোফাইল পিক বলা হয়। এ ছবিটি মানুষের পরিচিতি বহন করে। এই ছবিটার কল্যাণেই একজন আরেকজনকে চিনতে পারে।

ফেসবুক প্রোফাইল পিকচার একজন মানুষের রুচির পরিচায়ক। এটার মাধ্যমে আমরা বুঝতে পারি এই ফেইসবুক প্রোফাইলের মালিকের কিছু সাধারণ বৈশিষ্ট্য।

আমাদের আজকের আলোচনার বিষয় ফেসবুক প্রোফাইল পিকচার ও ক্যাপশন। এ লেখাটি পড়ার মাধ্যমে আপনি ডাউনলোড করতে পারবেন ছেলে ও মেয়েদের ফেসবুক প্রোফাইল পিকচার। এছাড়াও রয়েছে আকর্ষণীয় কিছু ক্যাপশন। তাহলে আর দেরি না করে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

প্রোফাইল পিকচার স্ট্যাটাস

আমরা যখন ফেসবুকে কোন ছবি প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করি তখন সেখানে ব্যক্তিগত কিছু লেখার জায়গা থাকে। এখানে যা লিখা হয় তাকে প্রোফাইল পিকচার স্ট্যাটাস বলা হয়।

অনেককে দেখা যায় নিজের ছবি না দিয়ে শুধুমাত্র স্ট্যাটাস লিখে ফেসবুকে প্রোফাইল পিকচার অ্যাড করতে। এই স্ট্যাটাস গুলো কোন ছবির উপরে লেখা হয়।

আপনারা সবাই জানেন 2004 সালে ফেসবুক যাত্রা শুরু করে। তখন মানুষ যে ধরনের প্রোফাইল পিকচার সেট করত এখন তার অনেক পরিবর্তন হয়েছে। সময়ের সাথে সাথে মানুষের রুচির পরিবর্তন হয়েছে এবং সেইসাথে পরিবর্তন ঘটেছে ছবি তোলার স্টাইল বা ছবির কোয়ালিটির।

আমি ফেসবুকে অ্যাকাউন্ট খুলি 2011 সালে। তখন বুঝতাম না কথায় ফেসবুক প্রোফাইল পিকচার সেট করতে হবে আর কোথায় কাভার ফটো সেট করতে হবে। এক বন্ধুর সহায়তা নিয়ে নিজের একটা ভাঙ্গা ভাঙ্গা টাইপের ছবি প্রোফাইল পিকচার হিসেবে সেট করি।

এরপর একদিন খেয়াল করি সেখানে ইচ্ছে মত কিছু লিখা যাবে। কি লিখতে হবে তা বুঝতে পারছিলাম না। এরপর আমি ইন্টারনেটের সাহায্যে নিয়েছিলাম।

সে কারণেই হয়তো আজকের এই লেখা। ফেসবুক প্রোফাইল পিকচার স্ট্যাটাস লেখায় আপনাকে সহায়তা করার জন্য হাজির হয়েছে আজকে।

ইসলামিক প্রোফাইল পিকচার

অনেকে রয়েছে যারা ফেসবুকে নিজের ছবি শেয়ার করতে ভয় করে। আবার অনেকেই রয়েছে যারা চায় না তাদের ছবি অন্যজন দেখুক। অন্যদিকে কিছু মানুষ রয়েছে যারা ইসলামিক ধ্যান-ধারণা সম্পন্ন। এরা নিজের ছবি বা ভিডিও অন্যজনকে দেখাতে মোটেই পছন্দ করেনা।

এর বিকল্প হিসেবে এরা বিভিন্ন ধরনের ইসলামিক ছবি ফেসবুকে প্রোফাইল পিকচার হিসেবে সেট করে। এরকম কয়েক ধরনের প্রোফাইল পিকচার সম্পর্কে কথা বলব এখন।

অনেককে দেখা যায় ফেসবুকে প্রোফাইল পিকচার এর জায়গায় নিজের ছবির পরিবর্তে হিজাব পরা কোন কার্টুনের ছবি আপলোড করে। আবার এমন মানুষ রয়েছে যারা আল্লাহু লেখা সম্বলিত ছবি আপলোড করে। কোরআন শরীফ কিংবা মসজিদের ছবি ও অনেকে প্রোফাইল পিকচার বানায়।

আমাদের ওয়েবসাইট থেকে আপনি সকল ধরনের ইসলামিক প্রোফাইল পিকচার ডাউনলোড করতে পারবেন। নিচে থেকে আপনার পছন্দের ছবিটি নির্বাচন করেন এবং ডাউনলোড করুন সম্পূর্ণ বিনামূল্যে।

প্রোফাইল পিকচার চেঞ্জ

ফেসবুক প্রোফাইল পিকচার নিয়মিত বা কয়েক দিন পর পর চেঞ্জ করা যায়। আপনি ইচ্ছামত ফেসবুক প্রোফাইল পিকচার চেঞ্জ করতে পারবেন। এজন্য ফেসবুকের কোন বাধ্যবাধকতা নেই।

তবে দুঃখের ব্যাপার হলো অনেকেই জানেন না কিভাবে ফেসবুকের প্রোফাইল পিকচার চেঞ্জ করতে হয়। আমরা আজকে আপনাকে শিখাবো কিভাবে খুব সহজেই আপনার ফেসবুকের প্রোফাইল পিকচার চেঞ্জ বা পরিবর্তন করতে পারবেন।

ফেসবুক প্রোফাইল পিকচার বিভিন্নভাবে পরিবর্তন করা যায়। কম্পিউটার থেকে এক নিয়মে প্রোফাইল পিকচার চেঞ্জ করা লাগে এবং মোবাইল থেকে অন্য নিয়মে পরিবর্তন করতে হয়।

তবে দুইভাবেই সহজে তা করা যাবে। কম্পিউটার থেকে ফেসবুক প্রোফাইল পিকচার চেঞ্জ করার জন্য প্রথমে ভিজিট করতে হবে আপনার ফেসবুক প্রোফাইল। এরপর আপনার যে ছবিটি বর্তমানে দেয়া রয়েছে সেখানে ক্লিক করলে আপনি কতগুলো অপশন পাবেন।

সেখানে আপনি দেখতে পাবেন চেঞ্জ ইওর প্রোফাইল পিকচার লেখা। সেখানে সিলেক্ট করার মাধ্যমে আপনাকে নতুন ছবি নির্বাচন করতে বলা হবে। এরপর কম্পিউটার থেকে আপনার ছবির লোকেশন টি নির্বাচন করুন এবং সিলেক্ট বাটনে ক্লিক করুন। আপনার ইন্টারনেট স্পিড এর ওপর ভিত্তি করেই কয়েক সেকেন্ডের মধ্যেই পরিবর্তন হয়ে যাবে আপনার ফেসবুক প্রোফাইল পিকচার।

এখন আমরা আলোচনা করব কিভাবে মোবাইলের মাধ্যমে ফেসবুক প্রোফাইল পিকচার চেঞ্জ করবেন। মোবাইলে দুই ধরনের ফেসবুক অ্যাপ্লিকেশন রয়েছে। এছাড়াও রয়েছে ওয়েব ব্রাউজারের মাধ্যমে ফেসবুক ব্যবহারের সুবিধা।

প্রথমে আমরা দেখব ফেসবুক অফিশিয়াল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কিভাবে প্রোফাইল পিকচার চেঞ্জ করবেন। আপনার ফেসবুক প্রোফাইল ভিজিট করার পর প্রোফাইল পিকচার এর জায়গায় ক্লিক করুন।

এবার আপনাকে কতকগুলো অপশন দেয়া হবে। সেখান থেকে সিলেক্ট নিউ প্রোফাইল পিকচারে ক্লিক করুন। এবং সবশেষে কোন ছবিটি আপনি প্রোফাইল পিকচার হিসেবে সেট করতে চান তা নির্বাচন করুন। তাহলেই হয়ে যাবে আপনার প্রোফাইল পিকচার পরিবর্তন করা।

প্রোফাইল পিক ডাউনলোড

আমাদের ওয়েবসাইটে সকল ধরনের ফেসবুক প্রোফাইল পিকচার দেওয়া আছে। আপনি ইচ্ছামত আনলিমিটেড ফেসবুক প্রোফাইল পিকচার ডাউনলোড করে নিতে পারবেন। আপনি যদি সুন্দর সুন্দর ফেসবুক প্রোফাইল খুঁজে থাকেন তাহলে এখান থেকে তা সংগ্রহ করুন।

নিচে প্রদত্ত ছবি হতে কোন ছবিটি আপনার পছন্দের তা নির্বাচন করুন এবং ডাউনলোড বাটনে ক্লিক করুন। তাহলে অল্প কিছুক্ষণের মধ্যেই আপনার ছবিটি মোবাইলের গ্যালারিতে সেভ হয়ে যাবে। এরপর সুবিধামতো সময়ে ছবিটি প্রোফাইল পিকচার হিসেবে যুক্ত করে ফেলুন।

প্রোফাইল পিক ক্যাপশন
প্রোফাইল পিকচার কেপশন

ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close