রোজা কবে থেকে শুরু ২০২১ – ২০২১ সালের রোজা কত তারিখে শুরু হবে

২০২১ সালের রমজান মাস শুরুর ইংরেজি তারিখ

আপনি কি জানতে চান ২০২১ সালের রোজা কত তারিখে শুরু হবে? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন 2021 সালে বাংলাদেশে প্রথম রোজা কত তারিখে শুরু হবে।

রমজান ২০২১

2021 সালের রমজান আগত। আর কিছুদিনের মধ্যে শুরু হতে যাচ্ছে পবিত্রতম মাস মাহে রমজান। ১৪৪২ হিজরী সালের ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হতে পারে আগামী 14 এপ্রিল তারিখ হতে। আরবি মাসের প্রতিটি তারিখ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

আরবি রমজান মাসের রোজার ক্যালেন্ডার আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। সেহরি ও ইফতারের সময়সূচি সম্বলিত রমজান ক্যালেন্ডার এখান থেকে ডাউনলোড করতে পারবেন খুব সহজেই।

রমজান একটি মর্যাদাশীল মাস। এই মাসে ইবাদত করলে অনেক বেশি সওয়াব বা নেকি পাওয়া যায়। রমজানের প্রতিটি রোজা যথাযথভাবে পালন করলে একজন বান্দা আল্লাহর নিকট অধিক প্রিয় হয়ে ওঠে।

রোজা কবে শুরু?

২০২১ সালের রোজা শুরুর সম্ভাব্য তারিখ এপ্রিল মাসের 14 তারিখ। অর্থাৎ যদি 13 এপ্রিল বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায় সে ক্ষেত্রে 14 তারিখ ভোরে ভাত খেতে হবে। বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি ও ইফতারের সময়সূচি ক্যালেন্ডার এ ধরনের কথা উল্লেখ করা হয়েছে।

রমজান মাসের ক্যালেন্ডার ১৪৪২

আপনারা জানেন এটা আরবি ১৪৪২ সাল। এ বছরের রমজান মাসের ক্যালেন্ডার ইতিমধ্যেই প্রণয়ন করা হয়েছে। সম্ভাব্য তারিখকে রোজা শুরুর দিন হিসেবে ধরে নিয়ে 30 দিনের ক্যালেন্ডার প্রণয়ন করা হয়েছে।

একটি বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত। আপনি সম্পূর্ণ বিনামূল্যে এখান থেকে তা ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড এর জন্য নিচে প্রদত্ত লিংকে ক্লিক করতে হবে।

ওজুর সঠিক নিয়ম ও দোয়া

সঠিকভাবে ইবাদত করার পূর্বশর্ত সঠিক নিয়মে অজু করা। তবে অনেকেই রয়েছে যারা ওযুর সঠিক নিয়ম ও দোয়া সম্পর্কে অজ্ঞ। এই রমজান মাসে তাদেরকে ভালো কিছু শিক্ষা দেওয়ার জন্য আমাদের এই আয়োজন।

আমরা সঠিক নিয়মে ওযু করার ধাপগুলো শিখিয়ে দিব আপনাদের। এখানে প্রয়োজনীয় দোয়া এবং ভিডিও ফুটেজ এর সাহায্যে আপনাদের ওযুর শিক্ষা দেওয়া হবে। ওযুর সঠিক নিয়ম জানতে নিচের লিঙ্কে ক্লিক করে বিস্তারিত পড়ে নিন।

রোজা রাখার দোয়া

রোজা রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সঠিক নিয়মে দোয়া করার মাধ্যমে সেহেরী খেতে হয়। এবং রোজা সম্পন্ন করার সময় ইফতারি করার পূর্বে দোয়া করতে হয়।

বিভিন্ন বিজ্ঞ আলেম ও ইসলামী স্কলারদের নির্দেশিত নিয়মে সেহরি ও ইফতার করার দোয়া আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এখান থেকে পড়ে নিতে পারেন বিস্তারিত।

Exit mobile version