রচনা: বাংলাদেশের পর্যটন শিল্প অথবা বাংলাদেশের সম্ভাবনাময় পর্যটন শিল্প

রচনা: বাংলাদেশের পর্যটন শিল্প অথবা বাংলাদেশের সম্ভাবনাময় পর্যটন শিল্প

আপনারা যারা এখানে ওখানে বিভিন্ন ওয়েবসাইটে রচনা প্রবন্ধ খোঁজাখুঁজি করছেন তারা এখনই আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন। এখানে আপনাদের প্রয়োজনীয় সকল গুরুত্বপূর্ণ রচনা গুলো নিয়ে আলোচনা করেছি। আপনার প্রয়োজন মত আপনি আপনার রচনাটি এখান থেকে পেয়ে যাবেন। আমরা এখানে চেষ্টা করেছি প্রত্যেকটি রচনা সুন্দর এবং সাবলীল ভাষায় উপস্থাপনা করার। আজকে যে রচনাটি নিয়ে আলোচনা করব সেটি বিভিন্ন বোর্ড পরীক্ষা সহ প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাধারণত এসে থাকে:

বাংলাদেশের পর্যটন শিল্প
অথবা বাংলাদেশের সম্ভাবনাময় পর্যটন শিল্প

প্রবন্ধ সংকেত: ভূমিকা-পর্যটন শিল্প- পর্যটন শিল্পের গুরুত্ব-বাংলাদেশের পর্যটন স্থান-পর্যটকদের সুযোগ-সুবিধা পর্যটন শিল্পের উন্নয়নে পর্যটন কর্পোরেশনের দায়িত্ব-উপসংহার।

ভূমিকা: সাধারণভাবে পর্যটন বলতে বোঝায় বেড়ানো। এই বেড়ানোর উদ্দেশ্যে নানাবিধ কখনো মানুষ শখের বশে, কখনো নতুন স্থান, সভ্যতা ও সমাজ সম্পর্কে ধারণা লাভের অভিপ্রায়, কখনো বিনোদনের উদ্দেশ্যে আবার কখনো প্রাকৃতিক সৌন্দর্যের টানে মানুষ দেশ থেকে দেশান্তরে ছুটে বেড়ায়। আধুনিককালে পর্যটন কে কেন্দ্র করে গড়ে ওঠা বিশাল বাণিজ্য বলয় এবং অর্থনৈতিক কর্মকাণ্ড। এতে বিনিয়োগের পরিমাণ প্রয়োজনের তুলনায় খুবই কম। অন্যান্য অনেক ক্ষেত্রের মতোই পর্যটনে ও বাংলাদেশের সাফল্য ও অবস্থান খুবই নাজুক।

পর্যটন শিল্প: সাধারনত শিল্প বলতে বুঝায় যান্ত্রিক ও অযান্ত্রিক উপায়ে প্রয়োজনীয় পণ্য উৎপাদন। কিন্তু আধুনিককালে শিল্পের এ ধারণা পরিবর্তিত হয়েছে। কেবল পণ্য উৎপাদন নয় বিভিন্ন প্রকার সেবা ও বিনোদন খাত; যাতে অর্থ বিনিয়োগ করে মুনাফা অর্জনের সুযোগ রয়েছে তাদেরকে শিল্পের মর্যাদা দেওয়া হয়েছে। দেশ-বিদেশের পর্যটকদের দর্শনীয় স্থান পরিদর্শন, বিনোদন লাভের সুযোগ সৃষ্টির জন্য যে বাণিজ্যিক উদ্যোগ গৃহীত হয় তাকেই পর্যটন শিল্প বলা হয়।

পর্যটন শিল্পের গুরুত্ব: অন্যান্য শিল্পের মতো পর্যটনও একটি শিল্প। কথায় আছে, ‘গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন’। আসলে জীবনভর ভারি ভারি বই পুস্তক পড়ে যতটুকু শেখা সম্ভব তার চেয়ে বেশি সম্ভব যদি চোখে দেখা যায়। সৃষ্টির শুরু থেকেই মানুষ জ্ঞান পিপাসু। মানুষ ও তার কীর্তি সম্পর্কে এবং প্রকৃতি ও তার মহিমার অজানা রহস্য পর্যটনের মাধ্যমে জানা যায়।

পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষের আচার-আচরণ, স্থান, সৌন্দর্য, পোশাক-পরিচ্ছেদ, রীতি-নীতি, আকৃতি-প্রকৃতি, প্রাচীন তত্ত্বের নিদর্শন, পশু পাখি সম্পর্কে পর্যটন শিল্পের মাধ্যমে জানা যায়। অতএব দেখা যায় পর্যটন শিল্পের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

বাংলাদেশের পর্যটন স্থান: পর্যটকদের আকৃষ্ট করার মত অনেক দর্শনীয় স্থান বাংলাদেশের রয়েছে। শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশ থেকেও বাংলাদেশের পর্যটন স্থান দেখতে আসেন। পুরাতাত্ত্বিক নিদর্শন এর মধ্যে রয়েছে মহাস্থানগড়, সোমপুর বিহার ও ময়নামতি বৌদ্ধ বিহার, ষাট গম্বুজ মসজিদ, লালবাগের কেল্লা, তারা মসজিদ, জাতীয় স্মৃতিসৌধ, হযরত শাহ্জালাল সহ বিভিন্ন সুফি সাধকের মাজার, কান্তজির মন্দির বিশেষভাবে উল্লেখযোগ্য।

প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত সিলেটের পাহাড় ও ঝর্ণা, চট্টগ্রামের পাহাড়, সিলেটের চা বাগান, সুন্দরবনের গরান বন, কুয়াকাটা, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার, রয়েছে নয়নাভিরাম সেন্ট মার্টিন, অসংখ্য নদনদী পর্যটকদের মুগ্ধ করার মত। সাম্প্রতিককালের চট্টগ্রামের ফয়েজ লেক আশুলিয়ার বিনোদন পার্ক সীতাকুণ্ড ইকোপার্ক পর্যটক আকর্ষণ করার মত দর্শনীয় স্থান।

পর্যটক এর সুযোগ সুবিধা: বাংলাদেশ ইতিপূর্বে পর্যটকদের জন্য কোন নির্দিষ্ট সুযোগ সুবিধা ছিল না। সম্প্রীতি সরকার পর্যটকদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানোর পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশের বিভিন্ন পর্যটন স্থানে হোটেল-মোটেল রয়েছে। রয়েছে বিভিন্ন ধরনের যানবাহন ব্যবস্থা। পরীক্ষা হয়েছে বাংলাদেশ পর্যটন শিল্প।

পর্যটন শিল্পের উন্নয়নে পর্যটন করপোরেশনের দায়িত্ব: বাংলাদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য দুর্লভ সুন্দর স্থান। স্থানগুলোকে সংরক্ষণের জন্য পর্যটন কর্পোরেশনের বিশেষ দায়িত্ব গ্রহণ করতে হবে। বিভিন্ন প্রচার মাধ্যমকে ব্যবহার করে বাংলাদেশের পর্যটন স্থানগুলোতে বিশ্বের মানুষের চোখের সামনে তুলে ধরতে হবে। থাকার ব্যবস্থা নিশ্চিত করতে হবে এবং যাতায়াত ব্যবস্থা স্বল্পব্যয়ে আওতায় আনতে হবে। বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে পর্যটন কর্পোরেশন এর দায়িত্ব ও কর্তব্য অপরিসীম।

উপসংহার: বাংলাদেশের পক্ষে ব্যাপক ভিত্তিক শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন করা অনেকটাই অসম্ভব। তাই পর্যটনশিল্পকে গুরুত্ব দিয়ে আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করার বিষয়ে মনোযোগ দেওয়ার বিষয়টি খুবই গুরুত্বের দাবি রাখে। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের অধিকারী আমাদের এদেশ টিকে পর্যটন খাতে উন্নতি করতে না পারলে তা হবে যথেষ্ট হতাশার বিষয়।

About শাহরিয়ার হোসেন 4780 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*