নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান ১ম অধ্যায় সৃজনশীল ও MCQ (বহুনির্বাচনী) প্রশ্নের উত্তর

Rate this post

নবম দশম শ্রেণীর শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে তাদের জীববিজ্ঞান বিষয়ের প্রথম অধ্যায় এর সকল ধরনের প্রশ্নের উত্তর পেয়ে যাবে। প্রথম অধ্যায়টি পাঠ করা শেষে ধারা অনুশীলনীর প্রশ্নের উত্তর নিজের থেকে প্রদান করার চেষ্টা করবেন এবং প্রদান করার ক্ষেত্রে আটকে যাবেন তারা আমাদের ওয়েবসাইট থেকে আপনাদের অনুশীলনীর প্রশ্নের উত্তর দেখে নিবেন। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইটে সকল বিষয়ের অধ্যায়ভিত্তিক অনুশীলনীর প্রশ্ন এবং বহুনির্বাচনী প্রশ্নের সমাধান প্রদান করা হয়েছে। সবার প্রথমে আপনারা প্রত্যেকটি অধ্যায় পাঠ করার পেছনে মনোযোগ দিন এবং প্রত্যেকটি গুরুত্বপূর্ণ লাইন এবং ডেফিনেশন ভালোমতো আয়ত্ত করুন।

জীববিজ্ঞান বইটি শিক্ষার্থীদের কাছে একেবারে নতুন একটি বই এবং এই বইয়ে শিক্ষার্থীরা জীব সম্পর্কিত বিজ্ঞান সম্পর্কে জানতে পারবেন। জীব বিজ্ঞান বইয়ের প্রথম অধ্যায়ের নাম হল জীবন পাঠ। বর্তমান সময়ে আমরা জীবের অস্তিত্ব সম্পর্কে আলোচনা করে থাকে এবং জীবের অস্তিত্ব এর মধ্য দিয়ে আমরা চাই যে প্রত্যেকটি জীবই অর্থাৎ আমরা মানব জাতি তাদের দীর্ঘস্থায়ী বা দীর্ঘকাল বেঁচে থাকতে পারি। এর জন্য প্রত্যেকটি দেশের প্রত্যেকটি বৈজ্ঞানিক সব সময় বিভিন্ন ধরনের গবেষণা করে চলেছেন এবং মানবজাতির যাতে কোনো ধরনের অসুখ-বিসুখ সংক্রমণে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয় গুলোর জন্য বিভিন্ন ধরনের ঔষধ প্রস্তুত করে চলেছে। তাছাড়া জীবের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য খাদ্যের ভূমিকা এবং এই খাদ্যের ভূমিকা সঠিকভাবে পরিচালনা করার জন্য জীবের অস্তিত্ব টিকিয়ে রাখার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের কার্যকরী পদক্ষেপ জীব বিজ্ঞানে আলোচনা করা হয়ে থাকে।

তবে জীবন পাঠ এর প্রথম অধ্যায় আপনারা জীববিজ্ঞান সম্পর্কে ধারণা অর্জন করতে পারবেন এবং এই বইটি কি সম্পর্কে আলোচনা করেছে তা জানতে হলে প্রথম অধ্যায়ে এটি অবশ্যই পাঠ করতে হবে। জীববিজ্ঞান পাঠ করার ক্ষেত্রে আপনারা জীবের শ্রেণীবিন্যাস জেনে নিবেন এবং একটি জীব এর নাম কিভাবে প্রদান করা হয়ে থাকে তা জানবেন। জীববিজ্ঞান বইটি এবং চিকিৎসা শাস্ত্রের প্রতি আগ্রহ থেকে থাকলে আপনারা অবশ্যই পাঠ করবেন এবং এর প্রত্যেকটি অধ্যায়ে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে পাঠ করবেন।

জীব বিজ্ঞান বইয়ের প্রথম অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন রয়েছে এবং সৃজনশীল প্রশ্নের জ্ঞানমূলক প্রশ্ন থেকে শুরু করে অনুধাবনমূলক প্রয়োগমূলক প্রশ্ন রয়েছে। একটি চিত্রের মাধ্যমে আপনাদের গ এবং ঘ নং প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। আপনারা জীবন পাঠ অধ্যায়টি পাঠ করে বুঝতে পেরেছেন যে জীবের শ্রেণীবিন্যাস কি এবং শ্রেণিবিন্যাসের একক কিভাবে নির্ধারণ করা হয়ে থাকে। তাছাড়া অন্যান্য আরো গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো আপনাকে একটা জীবের বাহ্যিক বৈশিষ্ট্য এর পাশাপাশি এর অভ্যন্তরীণ গঠন এবং এর দ্বিপদ নামকরণের পেছনের কারণ জানার প্রতি আগ্রহ সৃষ্টি হবে। তাই আপনারা সৃজনশীল 1 নং প্রশ্নের উত্তর নিজে দেখে নিন এবং সেইসাথে প্রশ্নের নমুনা এবং প্রশ্নের উত্তর প্রদান করা হলো।

ক . শ্রেণিবিন্যাসের একক কী ?
খ. বংশগতিবিদ্যাকে জীববিজ্ঞানের ভৌত বলা হয় কেন ?
গ . চিত্র – 2 – এর উদ্ভিদটির নামকরণের ক্ষেত্রে কীভাবে তুমি ধারাবাহিকতা বজায় রাখবে ব্যাখ্যা কর ।
ঘ . চিত্র -1 এবং চিত্র – 2 – এর মধ্যে কোন জীবটি অধিক উন্নত কারণসহ বিশ্লেষণ কর ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button