তারাবির নামাজ, তারাবির নামাজের দোয়া, মেয়ে মানুষ কিভাবে তারাবির নামাজ পড়বে

তারাবির নামাজ কিভাবে পড়বো?

তারাবির নামাজ কিভাবে পড়বো এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। আপনারা যদি আমাদের উপরের লেখাগুলো পড়েন তাহলে তারাবির নামাজ কিভাবে পড়বেন তা সম্পর্কে আর প্রশ্ন থাকবে না। তারাবির নামাজ অন্যান্য নামাজের মতই পড়তে হয়। তারাবির নামাজ দুই রাকাত করে পড়তে হয়। দুই রাকাত দুই রাকাত করে মোট ৮ রাকাত না ২০ রাকাত বা ৩৬ রাকাত নামাজ পড়তে হয়। প্রতি চার রাকাত নামাজের পরে মোনাজাত করতে হয়।

মেয়ে মানুষ কিভাবে তারাবির নামাজ পড়বে

উপরে উল্লেখিত আলোচনাগুলো আমরা পুরুষ মানুষের জন্য আলোচনা করেছি। অনেকেই মেয়ে মানুষ আমাদের মা-বোনেরা আছেন। যারা তারাবির নামাজ আদায় করতে চান। তাদেরকে ঘরে নামাজ আদায় করতে হয়। তবে অনেক জায়গায় দেখা যায় গ্রামের মেয়েরা সম্মিলিতভাবে এক জায়গায় জামাত এর মাধ্যমে তারাবির নামাজ আদায় করে থাকে।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

যারা জামাতে নামাজ তারাবির নামাজ আদায় করে থাকেন, তারা সেই অনুসারে নামাজ আদায় করবেন। আর যারা ঘরে নামাজ আদায় করেন তারা বেশিরভাগ ক্ষেত্রেই ৮ রাকাত না ২০ রাকাত নামাজ আদায় করেন। উপরে উল্লেখিত নিয়ম অনুসারে আপনারা যারা মা-বোনেরা আছেন, তারা তারাবির নামাজ সেভাবেই আদায় করুন।

তারাবির নামাজ ঘরে

আমাদের মা-বোনেরা তারাবির নামাজ ঘরে আদায় করে থাকে। আবার অনেক পুরুষ মানুষ বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে ঘর থেকে বাইরে বের হতে পারে না। আবার নতুন ঘোষণা অনুসারে তারাবির নামাজে বেশি মানুষ শরিক হতে পারবে না। তাই তারাবির নামাজ ঘরে আদায় করতে হবে। আপনারা আমাদের ওয়েবসাইটে দেওয়া তারাবির নামাজের বিভিন্ন দিকনির্দেশনা আছে।

বিভিন্ন দোয়া দরুদ এবং তারাবির নামাজ আদায়ের নিয়মাবলি দেওয়া আছে। যারা এগুলো করে নিতে পারবেন তাহারা তারাবির নামাজ ঘরে আদায় করতে পারবেন। তাই তারাবির নামাজ ঘরে আদায় করে নেওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে দেওয়া পোস্ট এবং নিয়ত ও নিয়মগুলো গুরুত্ব সহকারে পড়ুন।

তারাবির নামাজের বিতরের নামাজ কত রাকাত?

তারাবির নামাজ এবং বিতরের নামাজ কত রাকাত, এই নিয়ে ব্যাপক মতপার্থক্য রয়েছে। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ হওয়া সত্ত্বেও বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের নিয়ম অনুসরণ করা হয়। তবে এক্ষেত্রে অনেক হাদীস রয়েছে সেই হাদিস অনুসারে তারাবির নামাজ একেক জায়গায় একেক রকম নির্দিষ্ট রাকাত অনুসরণ করে আদায় করা হয়।

তবে হাদিস অনুসারে হানাফী, সাইফি, হাম্বলী এর মতে তারাবির নামাজ ২০ রাকাত। আর আহলেহাদিসের লোকেরা ৮ রাকাত করে তারাবির নামাজ পড়ে থাকেন। যেখানে ২০ রাকাত করে তারাবির নামাজ পড়া হয় সেখানে বেশিরভাগ ক্ষেত্রেই খতম তারাবীর নামায আদায় করা হয়। আর বিতরের নামাজ সম্পর্কে তথ্য দিতে গেলে বলতে হয় -আমাদের নবী করিম সাঃ তার প্রয়োজন অনুসারে এক রাকাত বা তিন রাকাত এরকমভাবে তারাবির নামাজ আদায় করতেন।

ইংরেজিতে তারাবির নামাজের দোয়া

ফোনের অভ্র কিবোর্ড এর মতই ইংরেজিতে তারাবির নামাজের দোয়া দেয়া আছে। আমাদের ওয়েবসাইটে বাংলাতে লিখে যা হবে ইংরেজি অক্ষর এ আমরা তারাবির নামাজের দোয়া সেভাবে দিয়ে দিয়েছি। আপনাদের যাদের ইংরেজি তারাবির নামাজের দোয়া প্রয়োজন হবে তারা আমাদের এখান থেকে কপি করে নিতে পারেন। আর সেই অনুসারে আপনারা তারাবির নামাজ আদায় করতে পারেন।

তারাবির নামাজ সম্পর্কিত বিভিন্ন দেওয়া তথ্য আপনারা মেনে চলুন। মহামারী করোনাভাইরাস এর কারণে নির্দিষ্ট দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলে আপনারা জনসমাগমে তারাবির নামাজ আদায় করবেন। আরো উপরে উল্লেখিত পোস্ট এর মধ্য দিয়ে আপনারা যদি সামান্যতম উপকৃত হন তাহলে আমাদের খুবই ভাল লাগবে। ইসলামিক বিভিন্ন ধরনের পোস্ট পেতে আপনারা আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button