ভিটামিন বি এর অভাবে কি হয়

ভিটামিন বি এর অভাবে কি হয়

আমাদের কাছে অনেক পরিচিত একটি ভিটামিন সেটা হচ্ছে “ভিটামিন বি” কমপ্লেক্স। “ভিটামিন বি” কমপ্লেক্স এমন একটি ভিটামিন যেটা বেশ কয়েকটি ধাপে আমাদের শরীরে কাজে আসে এবং এই “ভিটামিন বি” এর অনেক কাজ রয়েছে আমাদের শরীরে। যেহেতু সকল শক্তির উৎস হচ্ছে ভিটামিন তাই এর মধ্যে যেকোনো একটি যদি আমাদের শরীরে ঘাটতি থাকে তাহলে অবশ্যই আমাদের শরীর অসুস্থ হবে।

তবে কোন সিমটমস বা কোন রোগ গুলো হলে আমাদের শরীরে “ভিটামিন বি” এর অভাব আছে বলে আমরা বুঝতে পারবো সে সম্পর্কে অনেকেই জানেন না। যেকোনো সময় যেকোনো ধরনের সমস্যা হলে সবার প্রথমে আপনাকে একজন ভালো মেডিসিন ডাক্তারের কাছে যেতে হবে তার কাছে নিজের সমস্যাগুলো বলতে হবে। তারপরে অবশ্যই নিজে নিজেই বোঝার এমন কিছু উপায় আছে যে উপায়গুলোর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার শরীরে “ভিটামিন বি” এর অভাব রয়েছে।

ভিটামিন বি ১ এর অভাবে যেসব রোগ হয়

সাধারণত “ভিটামিন বি” ওয়ান রোগের অভাবে বেরিবেরি রোগে আক্রান্ত হতে পারে যেকোনো ব্যক্তি। এর পাশাপাশি কার্ডিওভাসকুলার বা হৃদরোগ যন্ত্রের রোগে আক্রান্ত হতে পারে যে কোনো রোগী। এই ভিটামিন ঘাটতে দেখা দিলে বাঘ হাওয়া এবং হঠাৎ করে ওজন কমে যাওয়া ও শর্ট টাইম মেমোরি লসে পড়তে পারে যে কেউ।

ভিটামিন বি 2 এর অভাবে যে সব রোগ হয়

“ভিটামিন বি” টু এর অভাবে অনেক ধরনের রোগ হতে পারে তার মধ্যে একটি লক্ষণ হচ্ছে ঠোট লাল হয়ে যাওয়া ও ত্বক সুস্থ হয়ে যাওয়া। এছাড়াও শিত ছাড়া যে কোন সিজনে যাদের ঠোট ফাটে তাদের অবশ্যই শরীরে “ভিটামিন বি” টু এর অভাব আছে। মুখের আলসার থেকে শুরু করে মুখের ভেতরের প্রদাহ ও জিহবার প্রদাহ গলার ব্যথা দেখা দেয় এই “ভিটামিন বি” টু এর অভাবে।

ভিটামিন বি ৩ এর অভাবে কি হয়

এই ভিটামিন যদি আপনার শরীরে কম থাকে তাহলে বুঝতে পারবেন আপনার চুল উড়তে শুরু করবে এবং বিভিন্ন ধরনের চর্মরোগ ঘন ঘন আপনার শরীরে হানা দেবে। এছাড়া ত্বকের বিভিন্ন স্থান ফুলে যেতে পারে এবং বিভিন্ন সময় অনিদ্রায় ভুগতে পারেন। অনেকে তো ডায়রিয়া হতে পারে এবং শরীর বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ অনেক দুর্বল হয়ে যায় এই ভিটামিন অভাব হলে।

ভিটামিন বি ৫ এর অভাবে যে সকল রোগ হয়

যে সকল রোগীরা অল্পতে অবসাদে আক্রান্ত হয় তাদের ক্ষেত্রে অবশ্যই “ভিটামিন বি” ফাইভ এর অভাব রয়েছে এছাড়াও যারা নিয়মিত অনিদ্রায় ভোগে এবং বারবার ঘুম ভেঙে যাওয়া এই ভিটামিনের অভাবে লক্ষণ। এছাড়াও পা জ্বালাপোড়া দেখা দেয় ও প্রায়ই পেট ব্যথা অনুভব করে “ভিটামিন বি” ফাইভ এর অভাবে।

ভিটামিন b৬ এর অভাবে যে সকল রোগ হয়

সাধারণত “ভিটামিন বি” 6 অত্যন্ত প্রয়োজনীয় একটি ভিটামিন আমাদের শরীরে এবং এই ধরনের ভিটামিনের অভাব দেখা দিলে রোগী প্রায় বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। কাজকর্মে হতাশা দেখা দিতে পারে এবং বিভিন্ন ধরনের অযথা টেনশন মাথাতে বাধাও মারতে পারে। এছাড়াও ত্বক তৈলাক্ত হয়ে যাওয়া এবং কখনো কখনো ত্বকের রং লালচে বরণ ধারণ করা এবং শরীরের বিভিন্ন স্থানে ফুসকুড়ি হওয়া ভিটামিন এর অভাবে লক্ষণ।

ভিটামিন b7 এর অভাবে যে সকল রোগ হয়

যাদের অকালে চুল পড়ছে এবং চোখের ভেতরটা শুকিয়ে যাচ্ছে তাদের অবশ্যই “ভিটামিন বি”7 এর অভাব আছে। মুখের কোনায় প্রায় ফাটল ধরা এবং মুখের রুচি হারানো থেকে শুরু করে ক্ষুধা মন্দায় আক্রান্ত হলে আপনাকে বুঝতে হবে এই ভিটামিনের অভাব রয়েছে আপনার শরীরে।

ভিটামিন বি ৯ অভাবে কোন রোগ হয়

নিঃশ্বাসে দুর্বলতা দেখা দিতে পারে এবং ত্বক ফ্যাকাসে হয়ে যেতে পারে এই ভিটামিনের অভাব হলে। চুলের রং বর্ণহীন ধূষণ হয়ে যেতে পারে এবং মেজাজ খিটখিটে হয়ে ওঠে এই ভিটামিন অভাব হলে। এই ধরনের সিমটম গুলো দেখলে আমরা বুঝতে পারবো ভিটামিনের অভাব রয়েছে।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*