ভিটামিন-বি১২ ট্যাবলেটের নাম

ভিটামিন-বি১২ ট্যাবলেটের নাম

সাধারণত “ভিটামিন-বি ”কমপ্লেক্স এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি ভিটামিন হচ্ছে ভিটামিন বি১২। ভিটামিন b12 আমাদের শরীরে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান এবং এই উপাদানের অভাবে বিভিন্ন সময় বিভিন্ন জটিল রোগে আমরা ভুগতে পারি। আজকে এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানার চেষ্টা করব “ভিটামিন-বি১২ ” ট্যাবলেট এর নাম এবং বর্তমানে বাজারে ডাক্তাররা কোন কোন “ভিটামিন-বি১২ ” ট্যাবলেট খেতে বলছে।

অবশ্যই আমরা ভালো ভালো ফার্মাসিটিক্যালস কোম্পানিগুলোর “ভিটামিন-বি১২ ” ট্যাবলেট এর নাম আপনাদের জানানোর চেষ্টা করব এবং এর পাশাপাশি জানানোর চেষ্টা করব এই ট্যাবলেট এর মূল্য। অবশ্য “ভিটামিন-বি১২ ” ডাক্তারদের পরামর্শ অনুযায়ী আপনাকে খেতে হবে এবং কিভাবে খাবেন ও কতটুকু খাবেন এবং এই “ভিটামিন-বি১২ ” অভাবে আপনার কোন ধরনের সমস্যা হতে পারে সে সম্পর্কে জানার চেষ্টা করব।

“ভিটামিন-বি১২ ” এর অভাবে কোন রোগ হয়

প্রত্যেকটি ভিটামিন আমাদের শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তবে এর মধ্যে অতি গুরুত্বপূর্ণ “ভিটামিন-বি১২ ” এর অভাবে অনেক ধরনের রোগে আমরা ভুগতে পারি। বর্তমান যুগে তাল মিলিয়ে যে রোগটি আমাদের মাঝে নীরবে তার বংশবিস্তার করছে সেটি হচ্ছে ভুলে যাওয়ার প্রবণতা।

 আপনারা হয়তো অনেকেই জানেন না এই ভুলে যাওয়ার প্রবণতা সবথেকে বেশি হয় “ভিটামিন-বি১২ ” এর অভাবে। এছাড়াও দুর্বলতা ও মাথা ঘোরানো থেকে শুরু করে দুশ্চিন্তা ও বিষণ্ণতা ইত্যাদি সমস্যা হতে পারে এই “ভিটামিন-বি১২ ” এর অভাবে। এছাড়াও এই ভিটামিনের অভাবে দেখা দিতে পারে রক্তশূন্যতা এবং রক্তশূন্যতার ফলে রোগী অল্পতেই দুর্বল হয়ে পড়ে এবং অল্প শ্রমে ক্লান্ত ও হাপে উঠতে পারে এর পাশাপাশি বুক ধরফর করতে পারে।

উপরের যে রোগ গুলো কথা আমরা বললাম এগুলো হচ্ছে কমন রোগ এবং সেই রোগগুলো থেকে বাঁচতে হলে অবশ্যই আমাদের এই ভিটামিন সঠিক পরিমাণে আমাদের শরীরে প্রবেশ করাতে হবে এবং তার অন্যতম একটি উৎস হচ্ছে বাজারে থাকা ঔষধ। চলুন জানার চেষ্টা করি ভিটামিন বি১২ এর ট্যাবলেট গুলো বাজারে কি অবস্থাতে আছে।

পপুলার ফার্মাসিটিক্যালস এর একটি ঔষধ যার নাম হচ্ছে b126 এই ওষুধটি “ভিটামিন-বি১২ ” এর ঘাটতি পূরণ করতে আপনাকে সাহায্য করতে পারে। বর্তমানে এই ঔষধের ইউনিট প্রাইস ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও জেনারেল ফার্মাসিটিক্যালস এর একটি ঔষধ যার নাম বুষ্ট এই ওষুধটিতে আপনি b12 এর 200 গ্রামের কম্বিনেশন পাবেন এবং সেটা আপনার শরীরে “ভিটামিন-বি১২ ” ঘাটতি পূরণ করতে পারে এবং এই ওষুধের বর্তমান বাজার মূল্য ইউনিট প্রাইজ ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর পাশাপাশি বর্তমানে বাংলাদেশে ইথিক্যাল ড্রাগ লিমিটেডের ইথিবায়ন নামের একটি ট্যাবলেট রয়েছে যেই ট্যাবলেটে আপনি একই কম্বিনেশন এ ভিটামিন বি১২ পেয়ে যাবেন যেই ঔষধের ইউনিট প্রাইস ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া নাভানা ফার্মাসিটিক্যালস লিমিটেডের মাইলো নামক এই ওষুধটি অত্যন্ত কার্যকরী তবে এখানে এটা ইনজেকশন হিসেবে রয়েছে যার তিন এমএল ইনজেকশনের প্রায়ই নির্ধারণ করা হয়েছে 25 টাকা। এছাড়াও অ্যারিস্টোফার মা লিমিটেড কোম্পানির নিউবায়োন নামক ট্যাবলেট টি ভিটামিন বি12 অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎস এবং এই ট্যাবলেট এ আপনি বাজারে কিনতে পারবেন যার ইউনিট প্রাইজ ৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও জিস্কা ফার্মাসিটিক্যালস এর নিউবিন নামক ওষুধটি ঠিক একই কাজে ব্যবহার করা হয় এবং এই ওষুধটি ডাক্তারেরা রে কমেন্ট করেন যার ইউনিট প্রাইজ নির্ধারণ করা হয়েছে ৮ টাকা।ইবনে সিনা ফার্মাসিটিক্যালস লিমিটেড এর নিউরালজিন নামক এই ওষুধটি আপনার শরীরে “ভিটামিন-বি১২ ” এর অন্যতম উৎস হতে পারে যার ইউনিট প্রাইস নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। আমরা চেষ্টা করেছি বর্তমানে বাজারে থাকা “ভিটামিন-বি১২ ” ট্যাবলেট এর সঠিক তথ্য আপনাদের সামনে তুলে ধরতে এর বাইরে যদি আপনাদের কোন তথ্য জানা থাকে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*