ভিটামিন সি এর উপকারিতা কি কি

ভিটামিন সি এর উপকারিতা

আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব আমাদের সব থেকে পরিচিত যে ভিটামিন “ভিটামিন সি” সম্পর্কে এবং এই “ভিটামিন সি” এর উপকারিতা সম্পর্কে। আমরা হয়তো আমাদের আশেপাশে থাকা ফল মূল অথবা শাকসবজি থেকে অনায়াসে “ভিটামিন সি” গ্রহণ করতে পারি কিন্তু জানিনা এই “ভিটামিন সি” আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

সাধারণত সহজলভ্য বলে অনেক সময় দেখা যায় যে এই “ভিটামিন সি” কে আমরা অনেকেই অবহেলা করে কিন্তু এই “ভিটামিন সি” আমাদের শরীরে কতটা গুরুত্বপূর্ণ উপাদান সে সম্পর্কে আজকে জানার চেষ্টা করব। এবং জানার চেষ্টা করব এই “ভিটামিন সি” অভাব হলে আপনি কোন ধরনের সমস্যায় পড়তে পারেন এবং বিভিন্ন ধরনের রূপচর্চায় বর্তমানে “ভিটামিন সি” কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আশা করবো সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আপনারা আমাদের সঙ্গে থাকবেন।

“ভিটামিন সি” ক্রিম এর উপকারিতা

সাধারণত বর্তমানে রূপচর্চার জন্য “ভিটামিন সি” অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হয়ে উঠেছে এবং আমরা লক্ষ্য করেছি যে বড় বড় কোম্পানিগুলো “ভিটামিন সি” ক্রিম ব্যবহার করছে। এই ক্রিম আপনার শরীরে এবং আপনার ত্বকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান এবং এই ক্রিম নিয়মিত ব্যাপারে আপনি আপনার ত্বক আগের থেকে আরও বেশি সুন্দর এবং আরো বেশি মসৃণ হিসেবে দেখতে পাবেন।

তাই অবশ্যই “ভিটামিন সি” খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান এবং “ভিটামিন সি” তাদের শরীরে মাখলে অবশ্যই অসামান ত্বকের রং ও ত্বকের নিষ্প প্রাণভাব সুখরেখা অমসৃণ খসখসে ভাব ব্রণ দাগ সবকিছুই দূর করে এই “ভিটামিন সি”। তাই আমরা দৈনন্দিন কাজে এবং দৈনন্দিন খাবার তালিকায় শুধুমাত্র “ভিটামিন সি” এর আগুনে পাশাপাশি চেষ্টা করব “ভিটামিন সি” যুক্ত স্কিন কেয়ার সলিউশন গুলো ব্যবহার করতে।

“ভিটামিন সি” এর উপকারিতা সম্পর্কে

“ভিটামিন সি” এর উপকারিতা বলে শেষ করা যাবে না যদি আমরা সহজ ভাষায় বলতে যাই তাহলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এই “ভিটামিন সি”। হয়তো আমরা আগে মনে করতাম শুধুমাত্র “ভিটামিন সি” আমাদের দাঁতের জন্য কাজ করে কিন্তু আমাদের শরীরে যে স্ট্যামেনা তৈরি হয় তার মূল উপাদান হচ্ছে এই “ভিটামিন সি” তাই “ভিটামিন সি”-কে কোনোভাবে অবহেলার পাত্র হিসেবে দেখা যাবে না।

এর পাশাপাশি এই “ভিটামিন সি” আমাদের ত্বক সুন্দর রাখতে সাহায্য করে তাই আমাদের ত্বকের বিভিন্ন ধরনের যত্ন নেওয়ার জন্য আমাদের অবশ্যই পরিণত পরিমাণে “ভিটামিন সি” খেতে হবে। শুধুমাত্র “ভিটামিন সি” খেলে হবে না এর পাশাপাশি বিভিন্ন বিউটি আইটেম ব্যবহার করতে হবে যেটাতে “ভিটামিন সি” রয়েছে এবং “ভিটামিন সি” এর নির্যাস রয়েছে।

এছাড়াও “ভিটামিন সি” আমাদের দাঁত সুস্থ রাখতে সহায়তা করে। দাঁতের গোড়া মজবুত করতে এবং দাঁতের ক্ষয় রোধে ও ডাকে আরো শক্তিশালী করতে “ভিটামিন সি” অন্যতম একটি উপাদান। আমরা প্রাকৃতিকভাবে এই “ভিটামিন সি” গ্রহণ করতে পারি এর পাশাপাশি “ভিটামিন সি” ওষুধ সেবন এর মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করানো যেতে পারে তবে এটার প্রয়োজন খুব কম মানুষেরই পরে।

“ভিটামিন সি” এর উপকারিতা সম্পর্কে পান্থপথ অ্যাথ্থেটিক স্কিন লেজারের পুষ্টিবিদ তায়েবা সুলতানা বলেন, “ভিটামিন সি” মানবদের জন্য অতি প্রয়োজন একটি মাইক্রো নিউট্রিয়েন্ট। “ভিটামিন সি” ত্বক দাগ চুল ভালো রাখতে সাহায্য করে পাশাপাশি এটি এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে যা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে বাড়িয়ে হৃদরোগ ক্যান্সার সহ বিভিন্ন রোগের ঝুঁকিরাশ করে।

এছাড়াও আমরা “ভিটামিন সি” এর আরো অনেক উপকারিতা সম্পর্কে অজ্ঞাত রয়েছে যেমন শরীরের পর্যাপ্ত আয়রন শোষণের সহায়তা করে এই “ভিটামিন সি”। এছাড়া সাধারণত সর্দি-কাশিতে “ভিটামিন সি” বেশি ব্যবহার করা হয় এবং ঠান্ডায় আক্রান্ত হওয়ার আগ থেকে পর্যাপ্ত পরিমাণে “ভিটামিন সি” গ্রহণ করলে বেশি উপকার পাওয়া যায় বলে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে। তাই “ভিটামিন সি” কে আমরা কোনোভাবে অবহেলা করতে পারি না এবং অবশ্যই “ভিটামিন সি” যুক্ত খাবার খাওয়া উচিত নিয়মিত।

About শাহরিয়ার হোসেন 4780 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*