বাংলা ওয়াজ ২০১৯ – নতুন ওয়াজ 2019 কালেকশন

আপনি কি বাংলাদেশের জনপ্রিয় ওয়াজ গুলো খুঁজছেন? আপনি কি জানেন, কেন এই ওয়াজ গুলো বাংলাদেশে এত জনপ্রিয়? আপনার মনে যদি এ ধরনের প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের এই লেখাটি পড়তে পারেন। কারণ আজকের লেখায় আমরা আলোচনা করব বাংলা ওয়াজ ২০১৯ সম্পর্কে। বাংলাদেশের কতগুলো জনপ্রিয় ওয়াজ মাহফিল এবং কিভাবে সেগুলো ডাউনলোড করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এই লেখার শেষ অংশে।

ওয়াজ কি?

“ওয়াজ কি?” এই প্রশ্নের উত্তর খুব সোজা। বাংলাদেশের প্রতিটি নাগরিকই সে সম্পর্কে ধারণা রাখে। ওয়াজ মূলত মাওলানা সাহেবদের ইসলাম ধর্ম সম্পর্কিত আলোচনা বা ভাষণ। ওয়াজ মাহফিলে মূলত কোরআন হাদিসের আলোকে জীবন বিধান সম্পর্কে আলোচনা করা হয়ে থাকে। বাংলাদেশের গ্রাম অঞ্চলের ওয়াজ মাহাফিল খুবই জনপ্রিয়।

ওয়াজ কেন জনপ্রিয়?

বাংলাদেশের ওয়াজ এর জনপ্রিয়তার পেছনে কয়েকটি কারণ লুকিয়ে আছে। সর্বপ্রথম যে কারণটি সবার উপরে আসে তা হলো, বাংলাদেশের অধিকাংশ মানুষই গ্রাম অঞ্চলে বাস করে। আর গ্রামাঞ্চলের অধিকাংশ মানুষই অশিক্ষিত বা স্বল্প জ্ঞান সম্পন্ন। তাদের পক্ষে কুরআন বা হাদীস পড়ে তার তরজমা করে নিজের জীবন যাপন করা অনেক কঠিন বা অসম্ভব।

সে কারণে তারা মাওলানাদের ওয়াজ শুনে সেখান থেকে জ্ঞান আহরণের চেষ্টা করে। ওয়াজ মাহফিল আধুনিক যুগের আবিষ্কার নয়। আবহমানকাল থেকেই বাংলার ইতিহাসে ওয়াজ-মাহফিলের অস্তিত্ব লক্ষ্য করা যায়।

বাংলা ওয়াজ ২০১৯

আগে ওয়াজ মাহফিল রেকর্ডিং করে টেপরেকর্ডারে বাজানো হতো। দিন পাল্টানোর সাথে সাথে এখন মোবাইল ফোনের মেমোরি কার্ডে ওয়াজ ভরে তা শোনা হয়। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ইউটিউব।

কোন এলাকার মানুষ বেশি ওয়াজ শুনে?

কোন এলাকার মানুষ বেশি ওয়াজ শুনে তা বলা সত্যিই মুশকিল। তবে কতগুলো বিষয়ের উপর খেয়াল করলে দেখা যায় বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের মানুষ বেশি ওয়াজ শুনে থাকে।

আমরা কেন এরকম বলছি? কারণ গুগোল ট্রেন্ডস দেখলে যেটি বোঝা যায়, সবচেয়ে বেশি সার্চ হয় এসব জেলাগুলো থেকে। বাংলা ওয়াজ লিখে সবচেয়ে বেশি সার্চ হয় বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে।

তাহলে কি উত্তরাঞ্চলের মানুষ ওয়াজ কম শুনে? না মোটেও তা নয়। তবে এমন হতে পারে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে মানুষ অনলাইনে বেশি শুনে। আর উত্তরাঞ্চলের জেলাগুলোর মানুষ অফলাইনে মানে টেপরেকর্ডার ও মোবাইল ফোন মেমোরি কার্ডের মাধ্যমে শুনে থাকে।

বাংলা ওয়াজের শ্রোতা কারা?

সকল ধরনের মানুষই ওয়াজ শুনে থাকে। তবে দেখা যায় মধ্যবয়সী এবং বৃদ্ধ বয়সের মানুষ বেশি পরিমাণে ওয়াজ শুনে থাকে।

আমাদের দেশের প্রেক্ষাপটে দেখা যায় মধ্যবয়সী বৃদ্ধ বয়সের মানুষ অধিকাংশই ধর্মভীরু হয়। এবং যুবক বয়সে মানুষ বিভিন্ন পাপাচার বা খারাপ কাজে লিপ্ত থাকে। সে কারণে তাদের কাছে ধর্মের কথা শুনতে ভালো লাগে না।

কর্মজীবী মানুষ কর্মের ফাঁকে বা কিছু কিছু কর্মজীবীকে দেখা যায় তারা কাজের মধ্যেই ওয়াজ শুনতে থাকে।

বাংলা ওয়াজ এর শ্রেষ্ঠ বক্তা কারা?

আপনি কি জানেন বাংলা ওয়াজ এর শ্রেষ্ঠ বক্তা কারা? কাদের ওয়াজ শ্রোতাদের মনে জায়গা করে নেয়? বা কাদের ওয়াজ শ্রোতাদের মনে দাগ কাটে?

বাংলাদেশে এমন কিছু গুণী মাওলানা আছে যাদের ওয়াজ অত্যন্ত হৃদয়গ্রাহী হয়। তারা কোরআন এবং হাদিসের আলোকে এমন সুন্দর ভাবে, সুমধুর কন্ঠে কথা বলে যা সবারই ভালো লাগে।

আমরা এখানে সবচেয়ে জনপ্রিয় (আসলে এর জনপ্রিয়তা ইউটিউব এর ভিডিওর উপরে ভিত্তি করে আমরা তৈরি করছি) কতজন আলেম এবং ওলামার ওয়াজের তালিকা দিবো। একটা বিষয় মনে রাখবেন এটা আমার একান্ত ব্যক্তিগত মতামত। এটা কোন গবেষণার তথ্য নয়।

সুতরাং এ তথ্য প্রচার বা বাস্তব জীবনে ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকবেন। মনে রাখবেন যারা সত্য কথা বলে বা কোরআন হাদিসের কথা বলে তারা সবাই অত্যন্ত গুণী মানুষ বা সম্মানের পাত্র।

কিভাবে ওয়াজ ডাউনলোড করবেন?

বাংলাদেশের অনেক মানুষ বর্তমানে ইন্টারনেট থেকে ওয়াজ ডাউনলোড করে শুনে থাকে। সংখ্যায় এ সংখ্যা লক্ষ ছাড়াবে।

তবে অধিকাংশ মানুষই জানে না কিভাবে খুব সহজেই ইন্টারনেট থেকে ডাউনলোড করবেন। তাদের জন্যই আজকের এই টিউটোরিয়াল।

নিচের ধাপগুলো অনুসরন করে খুব সহজেই আপনি ইন্টারনেট থেকে নতুন বাংলা ওয়াজ ডাউনলোড করতে পারেন।

ইন্টারনেট থেকে দুইভাবে ওয়াজ ডাউনলোড করা যায়। এক ইউটিউব থেকে এবং দুই ওয়েব সাইট থেকে। ইউটিউবে সবচেয়ে বেশি সংখ্যক ওয়াজ আপলোড করা আছে।

আর বিভিন্ন ওয়েবসাইটে যে পরিমাণ ওয়াজ আপলোড করা আছে তার সংখ্যা খুবই নগণ্য। এর একটি প্রধান কারণ ওয়াজ গুলোর সাইজ অনেক বড় হওয়ার কারণে সার্ভার তার স্থান সংকুলান হয় না।

যাইহোক আসল আলোচনায় ফেরা যাক। আমরা এখন দেখবো কিভাবে খুব সহজেই ইউটিউব থেকে ওয়াজ ডাউনলোড করবেন।

ইউটিউব থেকে ওয়াজ ডাউনলোড: ইউটিউবে অনেক চ্যানেল আছে যেখানে ইসলামিক গান গজল এবং ওয়াজ পাওয়া যায়। হামদ এবং নাত সহ যাবতীয় ইসলামিক কনটেন্ট পাওয়া যায়।

তবে এটা অনেক আশ্চর্যজনক যে অনেকেই জানেন না ইউটিউব থেকেও ওয়াজ ডাউনলোড করা যায়। আজকের এই লেখা তাদের জন্যই।
ইউটিউব থেকে ওয়াজ ডাউনলোড এর জন্য আপনাকে যা করতে হবে তা নিচে দেওয়া হলঃ

প্রথমে আপনাকে একটা ইন্টারনেট ব্রাউজার দিয়ে ইউটিউবে ঢুকতে হবে। আপনার গুগল ক্রোম বা মজিলা ফায়ারফক্স ব্যবহার করতে পারেন।

বর্তমানে একটি অ্যাপ অত্যন্ত জনপ্রিয় হয়েছে। আর সেটি হল ভিটমেট। ভিটমেট সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই ইউটিউব এর যেকোন ভিডিও ডাউনলোড করা যায়। নিজের ইচ্ছামত ফরম্যাটে ভিডিও গুলো আপনার মোবাইল বা কম্পিউটারে সেভ করতে পারেন।
ভিটমেট থেকে ভিডিও ডাউনলোড এর বিষয়ে টিউটোরিয়াল আমাদের পরবর্তী পোষ্টে দেওয়া হবে।

পরবর্তী ধাপ, আপনাকে আপনি যে বিষয়ে ওয়াজ খুঁজছেন তা লিখে ইউটিউবে সার্চ করতে হবে। সার্চ রেজাল্ট পেজে আপনার কাঙ্খিত ভিডিওটি খুঁজে ক্লিক করুন।

এরপর সেখানে ডাউনলোড অপশন আসবে। ডাউনলোড বাটনে ক্লিক করে আপনার ভিডিও আপনি খুব সহজেই আপনার মেমোরী কার্ডে সেভ করতে পারবেন।
এবার দেখব বিভিন্ন ওয়েবসাইট থেকে কিভাবে ওয়াজ ডাউনলোড করবেন।

ওয়েবসাইট থেকে ওয়াজ ডাউনলোডঃ ওয়েবসাইট থেকে ওয়াজ ডাউনলোড ইউটিউব থেকে ডাউনলোড করার চেয়েও অধিকতর সহজ।

ওয়াজ বিষয়ক ওয়েবসাইট গুলোতে দেখা যায় বিভিন্ন ফরম্যাটে ওয়াজ আপলোড করা থাকে এবং তার নিচে ডাউনলোড লিঙ্ক দেয়া থাকে। আপনি শুধু ডাউনলোড লিংকে ক্লিক করে সেই আপনার পছন্দের ভিডিও গুলো আপনার মোবাইলে ডাউনলোড করে নিতে পারেন।

আশা করি আপনি শিখে নিয়েছেন কিভাবে ইউটিউব বা ওয়েবসাইট থেকে ওয়াজ ডাউনলোড করবেন।

অডিও ওয়াজ ডাউনলোড ২০১৯

আপনি কি বাংলা অডিও ওয়াজ খুঁজছেন? খুব সহজেই অডিও ওয়াজ ডাউনলোড করা যায়। আপনি এই অডিও গুলো আপনার ফোনে নিয়ে বাজাতে পারেন।

আগেকার দিনে ওয়াজ গুলো ক্যাসেট আকারে বিক্রি হতো। বর্তমানে মোবাইল ফোনের জনপ্রিয়তার কারণে ক্যাসেট বিলুপ্তপ্রায়।
সে কারণেই অনেককে দেখা যায় অনলাইনে বাংলা অডিও ওয়াজ লিখে সার্চ করতে।

অনেকেই তাদের কাঙ্ক্ষিত লিঙ্ক খুজে পান আবার অনেকেই ব্যর্থ হন। আজকে আমরা আপনাকে কিছু অডিও ওয়াজের লিংক দেব যেখান থেকে খুব সহজেই আপনি অডিও ওয়াজ ডাউনলোড করতে পারেন। mp3 আকারে ওয়াজ ডাউনলোড করতে নিচের লিখাটি পড়ুন।

ভিডিও ফাইল গুলো মূলত দেখার জন্য এবং ইউটিউবে ভিডিও দেখলে অনেক মেগাবাইট নষ্ট হয়। তাই অনেকেই অডিও ওয়াজ খুঁজে থাকেন যেকোনো আকারে খুবই ছোট এবং অল্প পরিমাণের মেগাবাইট নষ্ট করে।

কিভাবে আপনি অডিও ওয়াজ ডাউনলোড করবেন? সে জন্য প্রথমে একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে। তারপর গুগল এ গিয়ে সার্চ করতে হবে আপনার কাঙ্খিত বক্তার নাম এবং ওয়াজ লিখে।

তারপর আপনি কতগুলো লিংক পাবেন। সে সকল লিংক ভিজিট করে খুব সহজেই আপনি অডিও ওয়াজ ডাউনলোড করে নিতে পারবেন। এরপরও যদি বাংলা অডিও ওয়াজ ডাউনলোড করতে কোন অসুবিধা হয় তবে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন।

Updated: November 27, 2019 — 12:06 pm

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *