অর্বাচীন শব্দের অর্থ কি

অর্বাচীন শব্দের অর্থ কি

বাংলা ভাষায় ব্যবহৃত অর্বাসীন শব্দটি বহুল প্রচলিত একটি শব্দ। কারন আমরা অনেক জায়গায় এই অর্বাচীন শব্দটি দেখে থাকি। তাই আপনারা যারা আজকে আমাদের এই পোস্টটিতে এসেছেন অর্বাচীন শব্দের অর্থ কি তা দেখার জন্য অবশ্যই আমাদের এখান থেকে সেই শব্দটির অর্থ আপনারা দেখে নিতে পারবেন।

তবে আপনারা যদি আমাদের ওয়েবসাইটটি ভিজিট করেন তাহলে বাংলা ভাষার আরও যে সকল শব্দের অর্থ রয়েছে বা শব্দ রয়েছে যার অর্থ আমরা ঠিকমতো বুঝিনা এ ধরনের শব্দের অর্থ গুলি আপনাদের জানতে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে আমাদের সাথে থাকতে হবে। কারন আমরা এ ধরনের সকল শব্দের অর্থ আপনাদের অত্যন্ত সুন্দরভাবে বুঝিয়ে দিতে পারব। আমরা আমাদের কথা বলা চলা এবং লেখাপড়ার ক্ষেত্রে অনেক শব্দ ব্যবহার করে থাকি।

কিন্তু সেই সকল শব্দের অর্থ আমাদেরকে অবশ্যই আগে নিজে ভালো করে বুঝে জেনে নিতে হবে। তারপরে সে সকল শব্দের অর্থ আমরা অন্যদেরকে ভালোভাবে বোঝানোর জন্য বাক্য তৈরি করার জন্য ব্যবহার করতে পারি। তাই আমাদের অজানা কোন শব্দ যদি ব্যবহার করে বসে বা লেখার মধ্যে লিখে ফেলি তাহলে সে বাক্যটি আসলে কেমন হবে সেটা আমরা নিজেরাই বুঝতে পারব না।

এ কারণে আমাদের উচিত হবে যে সকল শব্দের অর্থ অর্থাৎ শব্দগুলি আমরা ব্যবহার করব সে সকল শব্দের অর্থ আমাদের আগে জেনে নেওয়া প্রয়োজন। তাই এরকম ধরনের একটি শব্দ হল অর্বাচীন শব্দ। আজকে আমরা আপনাদেরকে আমাদের এই পোস্ট থেকে অবশ্যই অরফাসিন শব্দটি এর অর্থ কি সেটি আপনাদের জানিয়ে দেব। তবে তার জন্য আপনাদের অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের এই পোস্টটি অত্যন্ত মনোযোগ সহকারে ধৈর্য সহকারে পড়ে যেতে হবে।

কারণ আমাদের এই প্রশ্নের কোথায় কখন কিভাবে আপনাকে এই অর্বাচীন শব্দের অর্থ বলে দেবো আপনার যদি মনোযোগ না থাকে তাহলে হয়তো আপনি এড়িয়ে যেতে পারেন সেই অংশটি। তাই আপনার অবগতির জন্যই বলা হচ্ছে যে আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের এই পোস্টটি ভালোভাবে পড়বেন তাহলে আপনি অবশ্যই শব্দের অর্থ আজকে জেনে যাবেন।

শুধু বাংলা ভাষায় নয় আমাদের যে কোন ভাষা যখন বলি তখন সকলের সাথে অর্থ অবশ্যই বুঝে বলতে হয় না হলে সেই ভাগ্যের অর্থ ঠিক থাকে না। কারণ ভাগ্যটাই বলতে হলে বাক্যটির প্রত্যেকটি শব্দের অর্থ আমাদের জেনে তারপরে বলতে হয়। অনেক সময় আমরা বিভিন্ন বই পুস্তকও পড়ে থাকি সে সকল বই পুস্তক পড়ে ভাষাটি ভালোভাবে বোঝার জন্য আমাদের প্রত্যেকটি শব্দের অর্থ জানতে হয়। যদি প্রত্যেকটি শব্দের অর্থ না জানি তাহলে অবশ্যই আমাদের ভাষাটি বোধগম্য হবেনা।

এ কারণে আমাদের সব সময় অর্থাৎ যখন সময় পাবো তখনই বিভিন্ন দুর্বোধ্যা শব্দ রয়েছে সেই দুর্বোধ্যা শব্দগুলির অর্থ জানার চেষ্টা করে যাবো। তাহলে একসময় দেখা যাবে যে আমরা প্রায় সকল শব্দের অর্থগুলি জেনে ফেলেছি। তেমনি ভাবেও আমাদের আরেকটি আন্তর্জাতিক ভাষা সেটি হল ইংরেজি ভাষা। ইংরেজি ভাষা শব্দের অর্থ গুলো আমাদের জানার জন্য প্রায় সব সময় এটি নিয়ে চর্চা করে যেতে হয়।

কারণ যত পড়বো ততই শিখবো আর এ কারণে পড়ার কোন বিকল্প নেই। জ্ঞান অর্জন করে যেতে হয় সেই শিশু কাল থেকে শেষ বয়স পর্যন্ত। কারন আমরা জানি শেখার কোন বয়স নাই। শিক্ষা কাল হলো দোলনা থেকে কবর পর্যন্ত। তাই আজকে আপনারা যে উদ্দেশ্যে আমাদের এখানে এসেছেন বা আমাদের এই পোস্টটিতে এসেছেন তাহলে চলুন দেখা যাক সেই উদ্দেশ্য সফল হয় কিনা।

সফল অবশ্যই হবে কারণ এখনই আপনাদেরকে বলে দিব যে অর্বাচীন শব্দের অর্থ কি। তাহলে চলুন আমরা দেখে নেই যে অর্বাচীন শব্দটি কোথা থেকে এসেছে এটি কোন ভাষার শব্দ এবং এই ভাষার অর্থ কি। আর প্রাচীন শব্দের অর্থ হলো- অপরিপক্ব , নবীন, বয়সে প্রবীণ নয় এমন।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*