বাচ্চাদের কপালে টিপ দেয়া সম্পর্কে হাদীস

Rate this post

বাচ্চাদের কপালে যারা টিপ দেয়া সম্পর্কে হাদিস জানতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই হাদিস জানতে পারবে না। অনেক মা আছেন যারা বাচ্চাদের কপালে কালো রংয়ের কাজলের কালি দিয়ে টিপ তৈরি করতে পছন্দ করেন এবং এটা বাচ্চাদের দেখতেন দৃষ্টিনন্দন করে তোলে। অনেক মা আছেন বাচ্চাদেরকে টিপ পরিয়ে দেওয়ার পরে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং তাদেরকে ভালো লাগছে এবং যে কারো নজর থেকে রক্ষা করা যাচ্ছে বলে মনে করেন। কারণ বাচ্চারা দেখতে অনেক সুন্দর হয়ে থাকে এবং বাচ্চাদের অনেকেই আদর করে অথবা বাচ্চাদের প্রশংসা করে থাকে। সাধারণত ভাবে কোন বাচ্চার স্বাস্থ্য সুন্দর হলে অনেকেই প্রশংসা করে এবং কোনভাবে যদি পরবর্তীতে সেই বাচ্চার স্বাস্থ্যহানি ঘটে তাহলে মায়েরা অথবা আশেপাশের মুরুব্বীরা মনে করে যে এই বাচ্চার প্রতি কোন কুনজর লেগেছে এবং অতিরিক্ত বলার কারণে তার বাচ্চার স্বাস্থ্যহানি ঘটছে।

আবার অনেকেই আছে বাচ্চাদের সৌন্দর্য বৃদ্ধির জন্য তেল মাখানোর পাশাপাশি টিপ দিয়ে থাকেন এবং সুন্দরভাবে সাজিয়ে দেওয়ার সময় নতুন পোশাকের সঙ্গে টিপ দিয়ে থাকেন। তাই এই টিপ দেওয়া প্রসঙ্গে ইসলামিক শরীয়া মোতাবেক কোন ধরনের বয়ান প্রদান করছে তা আপনাদের কে জানতে হবে। আমাদের ওয়েবসাইটের নিচের দিকে বাচ্চাদের কপালে টিপ দেয়া সম্পর্কে ইসলামিক হাদিস প্রদান করা হলো। তাছাড়া সাধারণ দৃষ্টিকোণ থেকে এ টিপ দেওয়ার প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হলো। তাই আপনারা যারা বাচ্চাদের কপালে টিপ দেয়া সম্পর্কে হাদীস জানতে চান তারা আমাদের ওয়েবসাইটের নিজের দিক থেকে জেনে নিন।

যদিও বাচ্চাদের টিপ দেওয়ার মাধ্যমে মায়েরা তাদের প্রচলিত ধারণা প্রকাশ করে থাকেন তারপরেও এই টিপ দেওয়া যাবে কিনা সে সম্পর্কে জানতে হবে এবং ইসলামী দৃষ্টিকোন থেকে টিপ দেওয়ার পরিবর্তে কি করা যাবে সে সম্পর্কে জেনে নিতে হবে। ইসলামিক দৃষ্টিকোণ থেকে বাচ্চাদের কপালে টিপ দেওয়া যাবে কিনা এবং এই টিপ দেওয়ার উদ্দেশ্য কি সেই সম্পর্কে আপনাদের জন্য আজকে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য আলোচনা করা হবে। অনেক মা আছেন যারা জিন-ভূতের আছর থেকে নিজেদের সন্তানদের কে রক্ষা করার জন্য অথবা কোন ধরনের অপশক্তির হাত থেকে রক্ষা করার জন্য কপালে কালো টিপ দিয়ে থাকেন। তারা মনে করেন যে কপালে কালো টিপ দিলে বাচ্চারা সব সময় সুরক্ষিত থাকবে এবং এ থেকে যে কারো বদ নজর এড়িয়ে চলা।

কিন্তু ইসলামী পরিভাষায় এবং ইসলামী দৃষ্টিকোন থেকে এটি একটি কুসংস্কার। হঠাৎ আপনি আপনার বাচ্চাকে যদি কোন কিছুর কুনজর থেকে বাঁচাতে কালো টিপ দিয়ে থাকেন তাহলে সেটা কুসংস্কার মেনে চলা হবে এবং ইসলামী দৃষ্টিকোন থেকে কুসংস্কার মেনে চললে পাপ হবে। আপনার বাচ্চাকে যদি আপনি রক্ষা করতে চান এবং কারো বদ নজর থেকে অথবা কোনো অপশক্তির হাত থেকে রক্ষা করতে চান তাহলে ইসলামিক দিক থেকে বিভিন্ন ধরনের সুরক্ষিত দোয়া অথবা পদ্ধতি রয়েছে।সে ক্ষেত্রে যে সকল মা বাচ্চাদের কপালে টিপ দিয়ে থাকেন তাদের এই ধরনের দিক পরিহার করতে হবে এবং এই ধরনের ধ্যান-ধারণা এড়িয়ে চলতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button