নবম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর ফিন্যান্স ও ব্যাংকিং বই পিডিএফ ডাউনলোড

প্রিয় শিক্ষার্থীরা নবম শ্রেণীর ফিন্যান্স ও ব্যাংকিং বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করো। আমাদের ওয়েবসাইটে নবম শ্রেণির সকল বই পেতে আমাদের সূচিপত্র দেখো নবম শ্রেণির সকল বই পিডিএফ ফাইল ছাড়াও প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবে।

যাবতীয় শিক্ষা সংক্রান্ত তথ্য পেতে তোমরা সবসময় আমাদের ওয়েবসাইটের সাথে থাকো। আমরা সময়োপযোগী যাবতীয় তথ্য এবং দিকনির্দেশনা নিয়ে সবসময় তোমাদের পাশে আছি। নিচে নবম দশম শ্রেণীর হিসাব বিজ্ঞান বই পিডিএফ ফাইলটি দেয়া হলো। নবম-দশম শ্রেণীর ফিন্যান্স ও ব্যাংকিং বই ব্যাংকিং বইয়ের সূচিপত্র নিচে দেয়া হল:

অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন, অর্থায়নের উৎস, অর্থের সময়, মূল্য ঝুঁকি ও অনিশ্চয়তা, মূলধনী আয় ব্যয় প্রাক্কলন, মূলধন ব্যয় শেয়ার বন্ড ও ডিবেঞ্চার, মুদ্রা ব্যাংক ও ব্যাংকিং, ব্যাংকিং ব্যবসা ও তার ধরন, বাণিজ্যিক ব্যাংক ও তার পরিচিতি, ব্যাংকের আমানত, ব্যাংক ও গ্রাহক, কেন্দ্রীয় ব্যাংক।

নবম দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলোতে ধারণা লাভ করবে সে বিষয়গুলো হল:- *অর্থায়নের সংজ্ঞা বর্ণনা করতে পারবে *অর্থায়নের ক্রমবিকাশের ধারা বর্ণনা করতে পারবে *অর্থায়নের শ্রেণীবিভাগ বিশ্লেষণ করতে পারবে *অর্থায়নের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে

*অর্থায়নের নীতি ব্যাখ্যা করতে পারবে *আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলী বর্ণনা করতে পারবে *অর্থায়নের উৎস চিহ্নিত করতে পারবে *অর্থায়নের উৎস ও শ্রেণীবিভাগ বিশ্লেষণ করতে পারবে *বিভিন্ন মেয়াদী অর্থায়নের সুবিধা-অসুবিধার তুলনামূলক আলোচনা করতে পারবে

*স্বল্পমেয়াদী অর্থায়নের উৎস সমূহ চিহ্নিত করতে পারবে *মধ্যমেয়াদি অর্থায়ন এর উৎস চিহ্নিত করতে পারবে *দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস সমূহ চিহ্নিত করতে পারবে *অর্থের সময় মূল্য ধারণা ব্যাখ্যা করতে পারবে *প্রকৃত সুদের হার নির্ণয় করার পদ্ধতি অনুশীলন করতে পারবে *ঋণের কিস্তি নির্ণয় করার পদ্ধতি বিশ্লেষণ করতে পারবে

*সঞ্চয়, স্কিম এর ভবিষ্যৎ মূল্য নির্ণয় করতে পারবে *অর্থের বর্তমান ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে। ফিন্যান্স ও ব্যাংকিং বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক নির্ধারিত হয়েছে। নবম দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং বইটি রচনা করেছেন শিবলী রুবাইয়াতুল ইসলাম, আলাউদ্দিন চৌধুরী, নাজমুন নাহার।

নবম দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং এর ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য নির্ধারিত হয়েছে। বইটির প্রসঙ্গ কথায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা বলেছেন- বিজ্ঞান ও প্রযুক্তির অভূতপূর্ব উন্নয়ন এর ফলে এ শতাব্দীর শিক্ষার্থীরা প্রতিনিয়ত একটি পরিবর্তনশীল বিশ্বে সম্মুখীন হচ্ছে।

এসময় ব্যবসার ধরন, অর্থায়ন ও ব্যাংকিং কার্যক্রম বদলে যাচ্ছে এবং এসবের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হচ্ছে। এ নতুন পরিস্থিতিতে জাতীয় শিক্ষানীতি ২০১০ এর নির্দেশনা অনুযায়ী ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়টি শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত হয়েছে এবং পরিমার্জিত শিক্ষাক্রমের আলোকে নবম দশম শ্রেণীর জন্য পাঠ্য পুস্তকটির রচনা করা হয়েছে। সম্প্রতি যৌক্তিক মূল্যায়ন ও কার্যক্রমের মাধ্যমে সংশোধন ও পরিমার্জন করে পাঠ্যপুস্তক টি থেকে মুক্ত করা হয়েছে যার প্রতিফলন বইটির বর্তমান সংস্করণে পাওয়া যাবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button