মেয়েদের নাম হিন্দু অর্থসহ

মেয়েদের নাম হিন্দু অর্থসহ

শিশুর নামকরণ একটি আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ কাজ। একটি শিশু জন্মের পরে সবাই তার জন্য একটি সুন্দর নাম নির্ধারণ করে। কখনো কখনো জন্মের পূর্বে অভিভাবকেরা ঠিক করে তার সন্তানের নাম কি রাখবে। নামকরণের কারণ বেশিরভাগ সময় পিতা-মাতা করে থাকেন। পরিবারের অন্যান্য সদস্যরা ও শিশুর নাম রাখে। শিশুর নামকরণ একটি বিশেষ কাজ হিসেবে গণ্য করা হয়। একটি নাম একটি মানুষের সারা জীবনের পরিচয় বহন করে থাকে।

আবার কারো নিকট পরিচয় প্রদানের ক্ষেত্রে সর্বপ্রথম নাম বলা হয়। যেহেতু নাম কোন এক বা দুই দিনের ব্যাপার নয় বরং সারাটি জীবন এটাই মানুষের পরিচয় অস্তিত্ব প্রদর্শন করে তাই একটি মানুষের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। জন্মের পরেই সর্বোত্তম নাম রাখা হয় কারণ এটি কোন সাধারণ বিষয় নয়। নাম দেওয়াটা একটি বাধ্যতামূলক কাজ। পৃথিবীতে এমন কোনো মানুষ নেই যার কোন নাম নেই।

একটি শিশুর নামকরণ এর ক্ষেত্রে অভিভাবকের অন্যরকম বিষয় বিবেচনা করে থাকে। নামটি কেমন হবে কতক্ষণের হবে কিংবা নামের অর্থ কতটা সুন্দর ইত্যাদি বিষয় বিবেচনা করে একটি শিশুর নাম নির্ধারণ করে থাকে পিতা মাতা। নাম যেন শ্রুতিমধুর ও আকর্ষণীয় হয় সেই সাথে সেই নামটি যেন কোন মানুষকে আর দশজন মানুষের থেকে আলাদা হিসেবে চিন্তা করতে পারে সেই হিসেবে নাম রাখা হয়।

পৃথিবীর বিভিন্ন ধর্মের মানুষকে শুধুমাত্র নাম দিয়ে চিহ্নিত করা যায় কেননা নামের ভিতরে অনেক বিষয় লুকিয়ে থাকে। শুধুমাত্র নাম শুনে বোঝা যায় কোন ধর্মের অনুসারী কিংবা কে কোন জাতি থেকে এসেছে। কেননা নাম রাখার ক্ষেত্রে ধর্মীয় বিষয় বিবেচনা করা একটি জনপ্রিয় রীতি বা মাধ্যম। বিভিন্ন ধর্মের বিভিন্ন রীতিনীতি মেনে নামকরণ করা হয়। নামকরণে কখনো কখনো বিশেষ অনুষ্ঠান পালন করে পরিবারের সদস্যরা। মূলত নামকরণ মানুষের কাছে এক রকম উৎসবের মতো।

কিন্তু এত আকাঙ্খিত নামটি যদি সুন্দর নয় তাহলে বেশ ঝামেলা হতে পারে। মানুষ তার পছন্দের অক্ষর দিয়ে নাম চয়েজ করেন বাচ্চার নাম রাখার জন্য। দেখা যায় যে একটি পরিবারের পিতা-মাতার অন্যান্য বাচ্চাদের নামের অক্ষর একই। সে ক্ষেত্রে একই রকম অক্ষর দিয়ে দুজন সদস্যের জন্য নাম খোঁজা হয়। কিন্তু মনের মত একটা ছোটদের নানা রকম বিরম্বনার সময় কাটাতে হয়। তাছাড়া অনেকগুলো নাম একসাথে না পেলেও মনের মত নামটি সিলেক্ট করা খুব কঠিন হয়ে যায় আবার পছন্দ হলেও নামের অর্থ হয়তো পছন্দ হয় না তখন বেশ ঝামেলায় পড়তে হয়।

হিন্দু মেয়েদের নাম

দুই অক্ষরের তিন অক্ষরের নাম বেশিরভাগ মানুষ পছন্দ করে থাকে। অযথা অতিরিক্ত বড় নাম মানুষ পছন্দ করে না অথবা লিখতে উচ্চারণ করতে বেশ ঝামেলা হয়ে যায়। তাই আপনাদের পছন্দের ই দিয়ে কিছু দুই অক্ষরে তিন অক্ষরের নাম আমরা আমাদের ওয়েবসাইটে সম্পর্ক করেছি তালিকাকারী অর্থসহ হিন্দু ধর্মের মেয়ে শিশুদের জন্য। এই নামগুলো দুই অক্ষর তিন অক্ষরের সেইসাথে অর্থ গুলো দারুন। আপনারা অতি সহজেই আপনাদের পছন্দের অক্টোবর ই দিয়ে একগুচ্ছ নামের তালিকা পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি হিন্দু ধর্মের মেয়ে শিশুদের জন্য ই অক্ষর দিয়ে কিছু নামের তালিকা অর্থসহ। হিন্দু ধর্মের মেয়েদের নাম রাখার ক্ষেত্রে ধর্মীয় দিক বিবেচনা করা হয় বেশিরভাগ সময়। হিন্দু ধর্মের দেবীদের নাম এর অনুকরণে নাম রাখা হিন্দু ধর্মে একটি জনপ্রিয় ট্রেন্ড। আবার কখনো কখনো আধুনিক স্টাইলিশ নাম খুঁজে বেড়ায় অভিভাবকেরা।

পছন্দের অক্ষর দিয়ে একসাথে অনেকগুলো নামের তালিকা পাওয়া সম্ভব হয়না আর পেলেও ঠিকমত অর্থ খুঁজে পাওয়া যায় না সেক্ষেত্রে নাম সিলেট করা বেশ ঝামেলা হয়ে পড়ে। আপনাদের সাথে ঝামেলা নিরসনে আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের পছন্দের ই দিয়ে হিন্দু ধর্মের মেয়েশিশুদের জন্য একগুচ্ছ অসাধারণ সুন্দর ধর্মীয় ও আধুনিক নামের তালিকা তৈরি করেছে আমরা সেইসাথে নামের পাশাপাশি অর্থ সংযোগ করেছি।

এসব নামগুলো অতি সহজেই পেতে পারেন যখন তখন আমাদের ওয়েবসাইটে ভিজিট করে। একসাথে আপনাদের পছন্দের অক্ষর দিয়ে এতগুলো নামের তালিকা পেলে আপনাদের পছন্দের নামটি বেছে নিতে আশাকরি অনেক সুবিধা হবে সেইসাথে আপনাদের সময় ও শ্রম দুইটাই বাঁচবে। তাই হিন্দু ধর্মের মেয়ে শিশুদের নামের তালিকা অর্থসহ পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা

পৃথিবীতে নামকরণের জন্য বিভিন্ন প্রথা ও অনুষ্ঠান বিদ্যমান। একটি শিশু জন্মগ্রহণ করার পর সর্বপ্রথম সে পরিবারের নিকট থেকে একটি সুন্দর নাম পায়। তখন থেকেই তার জীবনের যাত্রা শুরু হয় এবং সে তার নাম দিয়েই সবার সাথে পরিচিত হয়ে ওঠে। নামকরণের কাস্টিং অনেক সময় হালকাভাবে নিয়ে থাকে অনেক মানুষ।

শুধু টাকার জন্য একটি নাম হলেই হল এমন ভাবে কেউ কেউ সন্তানের নাম রেখে দেন। কিন্তু একটি সুন্দর নাম একটি মানুষের জীবনের অনেক বড় সম্পদ কেননা সারা জীবন এই নাম তার পরিচয় বহন করবে। সচেতন অভিভাবকেরা নাম রাখার ক্ষেত্রে অত্যন্ত সর্তকতা অবলম্বন করেন। শিশুর নামকরণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। শিশুর নামকরণ কোন সাধারন ব্যাপার নয় বরং নামকরণ এর গুরুত্ব অনেক বেশি। বিভিন্ন ধর্মের নাম রাখার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে।

ধর্মীয় বিশ্বাস অনুসারে এটা মনে করা হয়েছে একটি শিশুর নামের অর্থ যদি সুন্দর ও আকর্ষণীয় হয় তাহলে ভবিষ্যতে তার চরিত্র স্বভাব এর মধ্যে সেই সুন্দর নামের সুন্দর গুণাবলী প্রকাশ পাবে। যা আমার সাথে থাকে আত্মবিশ্বাস ও মনোবল বৃদ্ধি করতে সাহায্য করবে সেইসাথে একটি সফল মানুষ হিসেবে গড়ে তুলতে প্রেরণা যোগাবে।

একটি সুন্দর নাম যেমন একটি সুন্দর ব্যক্তিত্বের ধারক ও বাহক তেমনি নাম দেখে বোঝা যায় তার পরিবার ও অভিভাবকরা কতটা মার্জিত ও সচেতন। আবার শিশুর নাম যদি শুনতে ভালো না লাগে অথবা এর অর্থ যদি সুন্দর না হয় তবে সেই নামের যে খারাপ প্রভাব দেয়া একটি মানুষের ব্যক্তিত্ব ও স্বভাব চরিত্র প্রকাশ পেতে পারে। প্রায় সব ধর্মেই এই বিষয়গুলোকে এভাবেই সংজ্ঞায়িত করা হয় যে নাম রাখার ক্ষেত্রে অবশ্যই সজাগ দৃষ্টি রাখতে হবে তা না হলে ভবিষ্যতে এর ফলাফল ভালো খারাপ দুটোই হতে পারে।

হিন্দু ধর্মের মেয়ে শিশুদের নামকরণের ক্ষেত্রে মূলত জন্মতিথি ও রাশিফল নির্ধারণ করা হয়। রাশিফল অনুযায়ী কোন নামটি রাখা উচিত ও কোন অক্ষর অনুযায়ী নাম রাখা উচিত সেটা নির্ধারণ করে তবে নাম রাখে হিন্দু পরিবারগুলো। তবে বর্তমানে ধর্মীয় চিন্তার বাহিরে এসে কিছু মানুষ আকর্ষণীয় ও ইউনিক নাম নির্বাচন করতে পছন্দ করছে।

আধুনিক নাম গুলো বেছে নিচ্ছে তাদের আদরের সন্তানদের জন্য যে নামগুলো আকর্ষণীয় ও স্টাইলিশ। এছাড়া হিন্দু ধর্মের দেবীর নাম অনুসারে নামকরণ করা একটি জনপ্রিয় প্রথা যেটি প্রাচীনকাল থেকে অনুসরণ করা হচ্ছে। এছাড়া পিতা মাতার নাম এর সাথে মিল রেখে নামকরণ করা কিংবা পরিবারের ঐতিহ্য ও বংশ পরম্পরা রক্ষার জন্যও একই ভাবে পরিবারের প্রতিটি শিশুর নামকরণ করা হিন্দু ধর্মে দেখা যায়।

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বাংলা স্বরবর্ণ ঐ দিয়ে হিন্দু ধর্মের মেয়ে শিশুদের জন্য অসাধারণ কিছু নামের তালিকা। এসব নামগুলো আমরা আমাদের ওয়েবসাইটে সাজিয়ে রেখেছে শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য। আপনারা চাইলে যখন তখন আমাদের ওয়েবসাইটে ভিজিট করে নাম গুলো দেখতে পারেন।

শুধু নাম নয় নামের পাশাপাশি আমরা নামের অর্থ হলো সাজিয়েছি যেন খুব তাড়াতাড়ি নাম ও অর্থ দুটোই দেখে নেওয়া যায়। একসাথে এতগুলো নামের তালিকা পাওয়া সত্যিই দুষ্কর তাও আবার শুধুমাত্র একটি অক্ষর দিয়ে। এছাড়া নামের অর্থ গুলো নামের পাশেই রাখা হয়েছে আপনাদের সুবিধার্থে তাই আশা করা যায় যে আপনারা আপনাদের পছন্দের অক্ষর ঐ দিয়ে খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে বেঁছে নিতে পারবেন আপনাদের মনের মত নামটি।

আমরা আমাদের ওয়েবসাইটে ঐ অক্ষর দিয়ে হিন্দু মেয়ে শিশুদের জন্য অসাধারণ নামের তালিকা সংগ্রহ করেছি আপনাদের জন্য। তবে এই নামগুলো দুই অক্ষরের তিন অক্ষর এরমধ্যে আপনারা পাবেন। দুই অক্ষরের ও তিন অক্ষরের নাম গুলো অনেক জনপ্রিয় হয় কেননা ছোট ও শ্রুতি মধুর নাম গুলো বেশি রাখা হয়। বেশিরভাগ মানুষের নামের অক্ষর দুইটি বা তিনটি হয়ে থাকে। এতে করে নাম উচ্চারণ করতে যেমন সহজ হয় তেমনি শ্রুতিমধুর লাগে ও সহজে লেখা যায়।

অযথা অতিরিক্ত বড় নাম শুনতে ভালো লাগেনা উচ্চারণ করতে ঝামেলা হয়। তাই আপনাদের সুবিধার্থে আমরা দুই ও তিন অক্ষরের ঐ বর্ণমালা দিয়ে অসাধারণ কিছু নামের তালিকা সংগ্রহ করেছি যেগুলো হিন্দু ধর্মের মেয়ে শিশুদের নাম রাখার জন্য বিশেষভাবে উপযোগী। তাই যখন তখন আমাদের ওয়েবসাইটে ভিজিট করেন আর বেছে নিন আপনার পছন্দের বেস্ট নামটি।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*