এন্ড্রয়েড মোবাইল স্লো কাজ করার কারণ ও প্রতিকার (মোবাইল ফাস্ট করার উপায়)

এন্ড্রয়েড মোবাইল যেমন রয়েছে খুবই দ্রুত গতিসম্পন্ন তেমনি কিছু মোবাইল রয়েছে যেগুলো খুবই স্লো কাজ করে। আবার এমনও কিছু মোবাইল রয়েছে যেগুলো প্রথম প্রথম খুব ভাল সার্ভিস দেয় কিন্তু আস্তে আস্তে সেগুলো খুবই স্লো হয়ে যায়।

এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন অথচ এমন সমস্যার সম্মুখীন হননি এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। যাদের একবার স্লো মোবাইল ব্যবহার করার অভিজ্ঞতা আছে তারা পরবর্তীতে শক্তিশালী মোবাইল কেনার দিকে বেশি আগ্রহী থাকেন।

অনেকের ক্ষেত্রেই মোবাইল পরিবর্তন করা সম্ভব হয়ে ওঠেনা। কারণ মোবাইলের পারফরম্যান্স তার দাম এর ওপরে নির্ভর করে। সে কারণেই অনেককেই বিকল্প সমাধান খুঁজতে হয়।

আপনার এন্ড্রয়েড মোবাইলটি কি খুবই স্লো কাজ করে? তাহলে এই লেখা টি মিস করা আপনার উচিত হবে না। কারণ এখানে আমরা আলোচনা করব মোবাইল ডিভাইস স্লো হওয়ার কারণ এবং তার প্রতিকার সম্পর্কে।

মোবাইল স্লো হওয়ার কারণ

অনেক কারণে মোবাইল স্লো হতে পারে। এর মধ্যে প্রধান চারটি কারণ নিচে বর্ণনা করা হলো।

১/ দুর্বল RAM
মোবাইল স্লো হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে প্রধান যে কারণ সেটি হচ্ছে দুর্বল রেম(RAM) এর ব্যবহার। আপনারা নিশ্চয়ই এই শব্দটির পূর্ণরূপ জানেন। যদি না জেনে থাকেন তাহলে এখান থেকে জেনে নিন। RAM মানে Random-access memory।

একটি কম্পিউটার বা মোবাইল ডিভাইসের জন্য খুবই গুরুত্বপূর্ণ কম্পনেন্ট বা নিয়ামক। মূলত এটার দ্বারাই মোবাইলের গতি নিয়ন্ত্রিত হয়ে থাকে। যেকোনো ডিভাইসের কার্যক্ষমতা এই উপাদানের শক্তির উপর নির্ভর করে।

২/ ফোন মেমোরি পরিপূর্ণ

মোবাইল স্লো হওয়ার আরও একটি কারণ রয়েছে। এবং সেটি হলো মোবাইল ডিভাইসে খুবই অল্প পরিমান জায়গা থাকা। অনেককে দেখা যায় মোবাইলের মেমোরি কার্ড ভর্তি করে সফটওয়্যার রাখে। বা যেকোন ফাইল দিয়ে মোবাইলের ইন্টারনাল স্টোরেজ ফুল করে রাখে।

এ কারণে মোবাইলের রেম সঠিকভাবে কাজ করার জায়গা পায়না। এর ফলে আপনার মোবাইলটি স্লো কাজ করতে পারে।

৩/ একটানা মোবাইল ব্যবহার

এ দুটির পরেই যে কারণটি রয়েছে তা হচ্ছে দীর্ঘক্ষন একটানা মোবাইল ব্যবহার করা। দীর্ঘক্ষণ মোবাইলে গেম খেললে বা ইন্টারনেট ব্যবহার করলে মোবাইল গরম হয়ে যেতে পারে। এর ফলে আপনার মোবাইলের কাজ করার ক্ষমতা কমে যাবে।

৪/ অপ্রয়োজনীয় সফটওয়্যার

সর্বশেষ যে কারণটি রয়েছে তা হলো মোবাইল ডিভাইসে ক্ষতিকারক সফটওয়্যার ব্যবহার করা। অনেককে দেখা যায় অপ্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করে মোবাইল ভরে রাখতে। এ সফটওয়্যার গুলো আপনার কোন কাজে আসে না অথচ আপনার মোবাইলকে খুবই ধীর গতিসম্পন্ন করে দেয়।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close