নামাজের নিয়ম কানুন – পূর্ণাঙ্গ নামাজের নিয়ম পিডিএফ PDF

নামাজের নিয়মকানুন সম্পর্কে আমাদের ওয়েবসাইটে একটি বিস্তারিত পোস্ট করা হয়েছে। মুসলিম ঘরের সন্তান হয়েও আমরা যারা নামাজের নিয়ম কানুন সম্পর্কে অবগত নয়, তারা এই পোষ্টটি খুব মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনারা যারা সহীহ ভাবে এবং শুদ্ধভাবে এবং নির্ভুল ভাবে নামাজ শিখতে চান, তারা শিখতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে আজকে নামাজের নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হবে। আপনারা এই ধারণা অনুযায়ী নিজেরা চেষ্টা করলেই সঠিকভাবে নামাজ আদায় করতে পারবেন। চলুন নিচে গিয়ে দেখে নেওয়া যাক নামাজের নিয়ম কানুন সম্পর্কে এবং পাঁচ ওয়াক্ত নামাজের বিস্তারিত বর্ণনা।

নামাজের নিয়ম কানুন

দুঃখজনক হলেও সত্য, আমাদের সমাজে মুসলিম সম্প্রদায়ের মানুষ অনেক বেশি। কিন্তু আমরা শুক্রবার ছাড়া মসজিদের খুব একটা উপস্থিত হয় না। আমরা কোন ইমামের কথা শুনে নামাজের নিয়ম কারণ গুলো জানতে আগ্রহী নয়। এটা খুবই কষ্টকর ব্যাপার। এ জন্য আমরা প্রতিদিন এর প্রধান কাজ থেকে দূরে সরে যাচ্ছি। অর্থাৎ একজন মুসলিমের জন্য নামাজ ফরজ। ফরজ মানে অবশ্যই পালনীয় কর্তব্য।

এখন অবশ্যই পালনীয় কর্তব্য যদি আমি না করি তাহলে তার ফলাফল যে কতটা ভয়াবহ তা আমরা এর পরিণামে বুঝতে পারব। তো যারা নামাজের নিয়ম-কানুন জানেন না তারা আমাদের ওয়েবসাইট থেকে নামাজের নিয়ম-কানুন জেনে নিন। সঠিকভাবে এবং সহীহভাবে প্রতিদিনের পাঁচ ওয়াক্তের নামাজের নিয়ম-কানুন জেনে নিন। নিচে গিয়ে নামাজের নিয়ম-কানুন আপনারা পড়ে ফেলুন।

নামাজের নিয়ম পিডিএফ

নামাজের নিয়ম আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইল আকারে দেওয়া আছে। যারা মনে করেন নির্দিষ্ট কোন অ্যাপ এ নিয়ে ধীরেসুস্থে এই নিয়ম পড়ব, তারাই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটের যে বিস্তারিত আলোচনা এটি পিডিএফ ফাইল আকারে দেওয়া আছে। এর পিডিএফ ফাইলটি আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। আর এই পিডিএফ ফাইল এর মাধ্যম দিয়ে যদি আপনারা নামাজ সম্পর্কে সামান্যতম উপকৃত হন তাহলে আমাদের অনেক ভাল লাগবে। তাই মুসলিম হিসেবে আপনার কাছে অনুরোধ, আপনারা সহি ভাবে এবং সঠিক ভাবে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করুন।

পূর্ণাঙ্গ নামাজের নিয়ম

আমরা মুসলমান। আমরা কোন মসজিদে যাই নামাজে শরিক হয় এবং নামাজ আদায় করি। কিন্তু আমাদের নামাজ কি সহীহ ভাবে হয়? এটাকে আমরা কখনো ভেবে দেখেছি? যদি ভাবতে যাই, তাহলে আমাদের নামাজের মধ্যে অনেক ভুল ত্রুটি ধরা পড়ে। তাই যারা পূর্ণাঙ্গভাবে নামাজের নিয়ম-কানুন জানেন না তারা আমাদের ওয়েবসাইট থেকে নামাজের পূর্ণাঙ্গ নিয়ম-কানুন জেনে নিন। এখানে নামাজের বিস্তারিত তথ্য দেওয়া আছে। আপনি এই তথ্যগুলো পড়ে দেখুন।

আপনি আপনার নামাজে কি ধরনের ভুল করেন, তা নিজেই বুঝতে পারবেন। তো নিজের নামাজকে সহীহভাবে এবং সুন্দরভাবে আল্লাহর নিকট সঁপে দিতে আপনারা পূর্ণাঙ্গ নামাজের নিয়ম-কানুন জেনে নিন। আপনার বর্তমান কালের জন্য এবং পরকালের জন্য খুবই সাহায্য করবে। যেহেতু নামাজ বেহেশতের চাবিকাঠি তাই আপনি কেন বেহেশ্তকে হেলাফেলায় নষ্ট করবেন?

ফজরের নামাজের নিয়ম

দেখুন আপনি একজন মুসলিম, আপনি নামাজ পড়তে জানেন না, তাই বলে তো জানতে দোষ নেই। আপনারা যারা ফজরের নামাজের নিয়ম জানতে এসেছেন, তারা জেনে নিন। ফজরের নামাজ চার রাকাত। দুই রাকাত সুন্নত, দুই রাকাত ফরজ। প্রথমে সুন্নত আদায় করবেন। পরে ফরজ আদায় করবেন। উপরে উল্লেখিত নিয়ম অনুসারে আপনারা এই নামাজের নিয়ম গুলো অনুসরন করবেন। উপরে দুই রাকাত, চার রাকাত, তিন রাকাত নামাজের নিয়মগুলো দেওয়া আছে। তাই আপনারাও এগুলো খুব ভালোভাবে মনোযোগ দিয়ে পড়ুন।

জোহরের নামাজের নিয়ম

জোহরের নামাজের নিয়ম জানতে পারবেন আমাদের এখান থেকে। যারা জানতে আগ্রহী এ বিষয়ে তারা এখনি জেনে নিন। জোহরের নামাজ মোট কত রাকাত? জোহরের নামাজ মোট ১২ রাকাত। চার রাকাত সুন্নত, চার রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত, দুই রাকাত নফল। উপরে উল্লেখিত অনুসারে আপনারা নামাজ আদায় করবেন। আর তার সাথে আপনারা প্রত্যেক ওয়াক্তে সূরা ফাতিহার সাথে অন্য সূরা পড়বেন। আর উপরে উল্লেখিত নিয়ম অনুসারে দুই রাকাত এবং চার রাকাতের নিয়ম অনুসরণ করে নামায পড়বেন।

আসরের নামাজের নিয়ম

অনেকেই আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম জানতে চেয়েছেন। আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম উপরে উল্লেখিত নিয়ম অনুসারেই হবে। এ ক্ষেত্রে অনেকেই আসরের নামাজ আট রাকাত পড়ে থাকেন। প্রথমে তারা চার রাকাত সুন্নত পড়েন এবং পরে চার রাকাত ফরজ আদায় করেন। তবে অনেকে সুন্নত পড়ে থাকেন না। আপনারা পড়তে চাইলে পড়তে পারবেন। আর না চাইলে আপনারা চার রাকাত ফরজ নামাজ পড়বেন।

মাগরিবের নামাজের নিয়ম

মাগরিবের নামাজ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে জেনে নিন। মাগরিবের নামাজ ৭ রাকাত। প্রথমে আপনাকে তিন রাকাত জামাতের সঙ্গে আদায় করতে হবে। পরে দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত নফল নামাজ। আপনারা অন্যান্য নামাজের মতই নামাজে কোন সূরা ব্যবহার করতে পারবেন। বলা হয়ে থাকে মাগরিবের নামাজের সময় খুব সংক্ষিপ্ত। তাই এক্ষেত্রে আপনারা সময়ক্ষেপণ করবেন না। আপনারা যথাসময়ে মাগরিবের নামাজ আদায় করে নিবেন।

এশার নামাজের নিয়ম

এশার নামাজ মোট ১৫ রাকাত। চার রাকাত সুন্নত, চার রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত, দুই রাকাত নফল, তিন রাকাত বেতের। উপরে উল্লেখিত নিয়ম অনুসারে ও আপনারা এই নামাজ অনুসরণ করবেন। তবে বেতের নামাজে কিছুটা ব্যতিক্রম রয়েছে। সে ক্ষেত্রে আপনারা নিচে গিয়ে বেতের নামাজের নিয়ম দেখে নিন। আমাদের ওয়েবসাইটে নামাজের নিয়মাবলী গুলো আছে। সেগুলো আপনারা অনুসরণ করবেন। আর যেভাবে নামাজের দিক নির্দেশনা দেওয়া আছে সেটা অনুসরণ করবেন। তাহলে আপনারা সহিহ ভাবে নামাজ আদায় করতে পারবেন।

নামাজের নিয়ম মেয়েদের

মেয়েদের নামাজের নিয়ম এর ক্ষেত্রে আলাদা কোন পার্থক্য নেই। শুধু মেয়েরা ঘরে সালাত আদায় করবে- এটাই পার্থক্য। তাছাড়া পুরুষদের যত রাকাত নামাজ যত ওয়াক্ত নামাজ, ঠিক তেমনিভাবে মেয়েদের তত ওয়াক্ত নামাজ তত রাকাত নামাজ আদায় করতে হয়। যারা মা-বোন রয়েছেন তারা উপরে উল্লেখিত নিয়ম অনুসারে নামাজ আদায় করতে পারবেন।

বেতের নামাজের নিয়ম

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের চাইতে বেতের নামাজের নিয়ম একটু আলাদা। সেক্ষেত্রে আপনাদের বেতের নামাজের নিয়মটা শিখতে হবে। বেতের নামাজ পড়তে দোয়া কুনুত লাগে। আপনারা আমাদের ওয়েবসাইটে দোয়া কুনুত পেয়ে যাবেন। আমাদের ওয়েবসাইটে আরবী-বাংলা বাংলা অর্থ এবং দোয়া কুনুত এর ফজিলত সম্পর্কে বিস্তারিত পোস্ট করা আছে। আপনারা যারা বেতের নামাজ পড়তে চান, তারা পড়তে পারেন। বেতের নামাজ তিন রাকাত। তবে অনেক জায়গায় বেতের নামাজ এক রাকাত পড়া হয়।

তবে আমরা আলোচনা করব তিন রাকাত সম্পর্কে। তিন রাকাত বেতের নামাযে আপনারা প্রথম দুই রাকাত সাধারণ নিয়মে পড়বেন। তৃতীয় রাকাতে আপনাদের সূরা ফাতিহা এবং অন্য একটি সূরা পড়ার পরে আল্লাহু আকবার বলে তাকবীরে তাহরীমা বাঁধতে হবে। তারপরে আপনারা দোয়া কুনুত পড়ে নিবেন। দোয়া কুনুত পড়ার পর আবার আগের নিয়মেই রুকু করবেন এবং সেজদা করবেন। তারপরে তাশাহুদ দরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়ে সালাম ফিরাবেন।

প্রিয় মুসলিম ভাই বোনেরা, দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী। তাই এই দুনিয়ার জীবনে আল্লাহ পাক আমাদের যে দিক নির্দেশনা দিয়েছেন, যে ভাবে চলতে বলেছেন সেগুলোর মধ্যে আমরা চলার চেষ্টা করব। আল্লাহ প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার নির্দেশ দিয়েছেন। আমরা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করব।

আর তা অবশ্যই সহীহভাবে এবং শুদ্ধ ভাবে নামাজ আদায় করব। আমাদের পোস্টের মাধ্যমে আপনারা আশাকরি সহীহভাবে এবং শুদ্ধভাবে নামাজের নিয়ম কানুনগুলো শিখতে পেরেছেন। তাই প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ুন। দোয়া করুন আপনার নিজের জন্য, দোয়া করুন আপনার বাবা-মা এবং প্রতিবেশী জন্য। আর দোয়া করেন আমাদের জন্য, যেন আরও ইসলামিক পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হতে পারি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button